সংবাদ শিরোনাম
দিরাইয়ের উদির হাওর বিলে বাধঁ দেয়া নিয়ে দু’পক্ষের সংঘর্ষে একজন নিহত,৪০ জন আহত  » «   রাষ্ট্র ধর্ম নিয়ে তথ্য প্রতিমন্ত্রীর মন্তব্যের কড়া জবাব দিলেন সাঈদ খোকন  » «   শান্তিগঞ্জে জয়কলস গ্রামে প্রতিপক্ষের রামদার কোপে একজন নিহত,একজন আহত  » «   পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের এই বছরের প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিল  » «   সিলেটে দুই কেন্দ্রে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে ৮ হাজার শিক্ষার্থী  » «   সিলেটে আজ মনোনয়নপত্র দাখিল করছেন সম্ভাব্য প্রার্থীরা  » «   জননেত্রী শেখ হাসিনা একজন স্ট্রং ক্লাইমেট ফাইটার- পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি  » «   অনুসন্ধান কল্যান সোসাইটি সিলেট এর সভা অনুষ্টিত  » «   কুমিল্লার ঘটনায় জকিগঞ্জে পুলিশ ও বিক্ষুব্ধ জনতার সংঘর্ষ:পুলিশসহ অন্তত অর্ধশত আহত  » «   তৃতীয় ধাপে ইউপি ও পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা  » «   সুনামগঞ্জের শান্তিগঞ্জে যাত্রীবাহি বাসের ধাক্কায় তিন মোটর সাইকেল আরোহী নিহত  » «   নগরীর বনকলাপাড়া এলাকায় ফ্যানের সঙ্গে গলায় ফাঁস লাগিয়ে এক তরুনের আত্মহত্যা  » «   শারদীয় দুর্গাপূজায় সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের শুভেচ্ছা  » «   সিলেট নগরীতে ছাত্রলীগের কমিটি প্রত্যাখান করে বিক্ষোভ মিছিল  » «   দীর্ঘ অপেক্ষার পর কমিটি পেল সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগ  » «  

আর ফোন তৈরি করবে না ব্ল্যাকবেরি

5সিলেটপোস্ট রিপোর্ট:এক সময় যে ফোন হাতে থাকা মানে ছিলো বিশাল কিছু সেই ব্ল্যাকবেরি আর তৈরিই হবে না! চূড়ান্ত সিদ্ধান্তটা নিয়েই ফেললেন ধুঁকতে থাকা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটির কর্তারা।
চলতি আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে ব্ল্যাকবেরির ফোনের ব্যবসা লোকসান করায় অবশেষে ফোন তৈরি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্টরা। এর বদলে সফটওয়্যারের ব্যবসায় মন দিতে চায় তারা।
দ্বিতীয় ত্রৈমাসিকে ৩৯০ মিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে ব্ল্যাকবেরি। কিন্তু আয় হয়েছে তার থেকে ৩৮ মিলিয়ন ডলার কম, ৩৫২ মিলিয়ন ডলার। এর মধ্যে ১৫৬ মিলিয়ন ডলারই এসেছে প্রতিষ্ঠানটির সফটওয়্যার ব্যবসা থেকে, যা গত বছরের তুলনায় দ্বিগুণ।
আইফোন আসার আগে স্মার্টফোনের দুনিয়ায় বিপুল কদর ছিল ব্ল্যাকবেরির। এখন যে এন্ড টু এন্ড এনক্রিপশন প্রযুক্তিতে হোয়াটসঅ্যাপ-সহ সমস্ত ম্যাসেঞ্জারগুলো গ্রাহকদের তথ্যের সুরক্ষা নিশ্চিত করে তখন সেই সুরক্ষা দিত ব্ল্যাকবেরি। ব্ল্যাকবেরি মেসেঞ্জারে পাঠানো মেসেজ প্রেরক আর প্রাপক ছাড়া পড়তে পারত না কেউ। এই নিয়ে বিভিন্ন দেশের নিরাপত্তা এজেন্সিগুলোর সঙ্গেও বিবাদ ছিল কানাডা-ভিত্তিক প্রতিষ্ঠানটির।
আইফোনের জনপ্রিয়তার চাপে ক্রমশ পড়তে থাকে ব্ল্যাকবেরির জনপ্রিয়তা। পাল্লা দিতে প্রথাগত কিউওয়ার্টি কি-বোর্ড ছেড়ে টাচ স্ক্রিন ফোন বাজারে আনে ব্ল্যাকবেরি। কিন্তু ব্ল্যাকবেরির নিজস্ব অপারেটিং সিস্টেমের কোনো সংগঠিত অ্যাপ্লিকেশন স্টোর না থাকায় তাও জনপ্রিয়তা পায়নি। ফলে ক্রমশ বাড়তে থাকে ক্ষতির বহর। সম্প্রতি অ্যান্ড্রয়েড ফোন উন্মোচন করে ব্ল্যাকবেরি, তাতেও শেষ রক্ষা হয়নি। ফলে এক সময় যে প্রতিষ্ঠানের নকল বের করে দাঁড়িয়ে গেছে অনেক নতুন প্রতিষ্ঠান সেই প্রতিষ্ঠানটিকেই বন্ধ করে দিতে হচ্ছে ফোনের উৎপাদন।
সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.