সংবাদ শিরোনাম
ডিগ্রি কলেজের প্রভাষক-কর্মচারীদের এমপিওভুক্তির সুযোগে হাইকোর্টের রুল  » «   মাধ্যমিকে ভর্তি আবেদনের সময় বাড়ল  » «   একজন মানুষ তাঁর কর্মের মাধ্যমে সবার কাছে প্রিয় বা অপ্রিয় হন: চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কাউছার আহমদ  » «   পদত্যাগ করলেন মুরাদ হাসান  » «   সংবাদ সম্মেলনে প্রবাসীর অভিযোগ:‘অন্যায়ভাবে আমাদের বাসাবাড়ি ভেঙে দিয়েছেন মেয়র আরিফ’  » «   সুনামগঞ্জের সদরগড়ে দুইপক্ষের ঝগড়া থামাতে গিয়ে এক সালিশকে পিঠিয়ে হত্যা  » «   জৈন্তাপুরে সিজদারত অবস্থায় এক ইমামের মৃত্যু  » «   সিলেটে আসছে শীত বদলে যাচ্ছে তাপমাত্রা-কাপড়ের দোকানে ক্রেতাদের ভিড়  » «   কুলাউড়ায় নবনির্বাচিত হাজিপুর ইউপি চেয়ারম্যানের ইন্ধনে সীমানা প্রাচীর ভাংচুর  » «   সুনামগঞ্জে ছাত্রদলের মিছিলে পুলিশের বাঁধা  » «   ইংল্যান্ডে প্রতি ৬০ জনে একজন কোভিড আক্রান্ত  » «   ছাতকের তেরা মিয়া হত্যা মামলায় একজনকে যাবজ্জীবন ও ৯ জনকে কারাদন্ড  » «   দোয়ারাবাজারে কাজ করতে দেরি হওয়ায় দোকান ভাঙচুর, মারধর   » «   সিলেটে বর্ণাঢ্য আয়োজনে বরণ করা হয়েছে বিজয়ের মাস ডিসেম্বরকে  » «   কানাইঘাটের আনন্দ কমিউনিটি সেন্টারে শোকের ছায়া-নারী বাবুর্চি সহ দু-জনের লাশ উদ্ধার  » «  

একাউন্ট খুলতে অভিন্ন ফরম চালুর নির্দেশ ব্যাংকগুলোকে

5সিলেটপোস্ট রিপোর্ট::মানি লন্ডারিং ও সন্ত্রাসের অর্থায়ন সংক্রান্ত ঝুঁকি মোকাবেলায় একাউন্ট খুলতে অভিন্ন আবেদনপত্র ও কেওয়াইসি প্রোফাইল ফরম চালুর নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আগামী ১ এপ্রিল থেকে নতুন এসব আবেদনপত্র মুদ্রণ করে প্রচলন করতে হবে।

আজ বুধবার বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্সি ইউনিট (বিএফআইইউ) এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে।

সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই সার্কুলারে বলা হয়েছে, হিসাব খোলার সময় ব্যক্তি ও প্রতিষ্ঠানের উভয়ক্ষেত্রে ৪টি আবেদনপত্র ও ফর্ম থাকতে হবে। এগুলো হচ্ছে হিসাব খোলার আবেদনপত্র, হিসাব খোলার ফর্ম, সম্ভাব্য লেনদেনের অনুমিত মাত্রা ও গ্রাহক পরিচিতি সম্পর্কিত ফরম (কেওয়াইসি)।

সার্কুলারে আরও বলা হয়েছে, অভিন্ন হিসাব খোলার তথ্যাদি সব ব্যাংকের ফর্মে থাকতে হবে। তবে কোন ব্যাংকের এর চেয়ে বেশি তথ্য সংরক্ষণ করতে পারবে। বাংলা বা ইংরেজি বা উভয় ভাষায় ফরম তৈরি করা যাবে। আবশ্যিক তথ্যাদি উভয় ভাষায় সংরক্ষণ করতে হবে। হিসাব সংক্রান্ত যাবতীয় শর্ত ফরমে উল্লেখ থাকতে হবে। ইসলামী ব্যাংকসমূহে ফরমে তাদের পরিভাষা ব্যবহার করবে। ফরমে বেনিফিশিয়াল ওনার বা নমিনির স্বাক্ষর বাধ্যতামূলক নয়। তবে নমিনির পরিচয় ও ব্যক্তি সনাক্তকরণের জন্য ব্যাংক এ সংক্রান্ত তথ্যাবলি সংগ্রহ করবে।

আগামী ১ এপ্রিলে মধ্যে নতুন ফরম চালু করে ১০ এপ্রিলের মধ্যে বিএফআইইউকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.