সংবাদ শিরোনাম
দিরাইয়ের উদির হাওর বিলে বাধঁ দেয়া নিয়ে দু’পক্ষের সংঘর্ষে একজন নিহত,৪০ জন আহত  » «   রাষ্ট্র ধর্ম নিয়ে তথ্য প্রতিমন্ত্রীর মন্তব্যের কড়া জবাব দিলেন সাঈদ খোকন  » «   শান্তিগঞ্জে জয়কলস গ্রামে প্রতিপক্ষের রামদার কোপে একজন নিহত,একজন আহত  » «   পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের এই বছরের প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিল  » «   সিলেটে দুই কেন্দ্রে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে ৮ হাজার শিক্ষার্থী  » «   সিলেটে আজ মনোনয়নপত্র দাখিল করছেন সম্ভাব্য প্রার্থীরা  » «   জননেত্রী শেখ হাসিনা একজন স্ট্রং ক্লাইমেট ফাইটার- পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি  » «   অনুসন্ধান কল্যান সোসাইটি সিলেট এর সভা অনুষ্টিত  » «   কুমিল্লার ঘটনায় জকিগঞ্জে পুলিশ ও বিক্ষুব্ধ জনতার সংঘর্ষ:পুলিশসহ অন্তত অর্ধশত আহত  » «   তৃতীয় ধাপে ইউপি ও পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা  » «   সুনামগঞ্জের শান্তিগঞ্জে যাত্রীবাহি বাসের ধাক্কায় তিন মোটর সাইকেল আরোহী নিহত  » «   নগরীর বনকলাপাড়া এলাকায় ফ্যানের সঙ্গে গলায় ফাঁস লাগিয়ে এক তরুনের আত্মহত্যা  » «   শারদীয় দুর্গাপূজায় সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের শুভেচ্ছা  » «   সিলেট নগরীতে ছাত্রলীগের কমিটি প্রত্যাখান করে বিক্ষোভ মিছিল  » «   দীর্ঘ অপেক্ষার পর কমিটি পেল সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগ  » «  

ছাতকে ভুয়া প্রকল্প দেখিয়ে বাধেরঁ টাকা লুটপাটের পায়তারা

4সিলেটপোস্ট রিপোর্ট ::সুনামগেঞ্জর ছাতক উপেজলার কাছিভাঙা হাওর। যার অবস্থান দক্ষিন সুনামগঞ্জে। কিন্তু সরকারী ‘হাওর এলাকায় আগাম বন্যা প্রতিরোধ ও উন্নয়ন প্রকল্পের’ অর্থ বরাদ্দের তালিকায় এ হাওরের নামে দক্ষিন সুনামগঞ্জের পাশাপাশি ছাতক ও জগন্নাথপুরে অর্থ বরাদ্দ দেয়া হয়। তবে দক্ষিন সুনামগঞ্জ হাওর এলাকায় প্রকল্পের কাজ করলেও বাকী ২ উপজেলা কোন কাজ হয়নি। বরাদ্দে টাকা লুটপাটে করা হয় বলে অভিযোগ করেন।

জানা যায়, হাওর এলাকায় আগাম বন্যা ও নিষ্কাশন উন্নয়ন শীর্ষক প্রকল্প বাস্তবায়নের জন্য ছাতক উপজেলার ডেকার হাওর, নাইন্দার হাওর ও কাছিভাঙা হাওরের উন্নয়নে অর্থ বরাদ্দের অনুমোদন দেয় পানি উন্নয়ন বোর্ড। কিন্ত ছাতকে কাছি ভাঙার হাওরের কোন অস্তিত্ব নেই। কাছিভাঙার হাওর দক্ষিন সুনামগঞ্জ এলাকায় থাকলেও সেটিকে ছাতক উপজেলাধীন দেখিয়ে প্রকল্পের টাকা লুটপাট করা হয়েছে।

এসব হাওর এলাকায় আগাম বন্যা ও নিষ্কাশন উন্নয়নের জন্য চলতি বছরের ২২ জানুয়ারী রুপালী ব্যাংক সিলেট লালদিঘীরপাড় শাখা থেকে ছাতক উপজেলার কাছিভাঙা হাওরের বাঁধ নির্মাণের জন্য এডিপি তহবিল শিরোনামে বাংলাদেশ কৃষি ব্যাংক ছাতক শাখায় ১ লক্ষ ৪৪ হাজার টাকা ছাতক উপজেলা নির্বাহী কর্মকর্তার হিসাবে জমা হয়। যার চলতি হিসাব নং ৬০৫। স্মারক নং ৪৭৯। এ ছাড়াও হাওরের উন্নয়ন প্রকল্প বাবদ কাছিভাঙা হাওরের নামে ২০১৭ সালের ৭ ডিসেম্বর রুপালী ব্যাংক লালদিঘীরপাড় শাখা থেকে বাংলাদেশ কৃষি ব্যাংক ছাতক শাখায় ছাতক উপজেলা নির্বাহী কর্মকর্তার হিসাবে ২ লাখ ৮৭ হাজার ৫ শত টাকা জমা হয়। যার স্মারক নং ৩৮৮।

পানি উন্নয়ন বোর্ড সুনামগঞ্জ কার্যালয় থেকে জানা যায়, কাছিভাঙা হাওর দক্ষিন সুনামগঞ্জের আওতায়। এ হাওরের কিছু অংশ জগন্নাথপুরে পড়েছে। তবে ছাতকে কাছিভাঙা হাওরের কোন অস্তিত্ব নেই। ছাতক উপজেলা ভুয়া হাওরের নাম দেখিয়ে এ অর্থ বরাদ্দ নিয়েছে। প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার পর ছাতক উপজেলার এ হাওরের কোন কাজ দেখাতে পারেনি। এসময় পানি উন্নয়ন বোর্ডের কাছে ছাতকে কাছিভাঙা হাওরের কোন অস্থিত্ব নেই এ বিষয়টি ধরা পড়ে। পরে এ প্রকল্পের টাকা ফেরত দিতে বলা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড আঞ্চলিক হিসাব কেন্দ্র থেকে জানা যায়, আঞ্চলিক অফিস থেকে অর্থ স্থানান্তরের বিষয়টি নির্ভর করে জেলা পানি উন্নয়ন বোর্ডের উপর । তারা যে হাওরের নামে যতটুকু বরাদ্দ দিয়ে থাকেন আঞ্চলিক অফিস তাদের হিসাবে টাকা স্থানান্তর করে থাকে। কাছিভাঙা হাওরের নামে অর্থ স্থানান্তরের বিষয়ে সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের সাথে যোগাযোগ করতে বলেন।

এ ব্যাপারে ছাতক হাওর রক্ষা বাঁধ মনিটরিং কমিটির সচিব ও পাউবোর উপ-সহকারী প্রকৌশলী শাহাদাত হোসেন জানান, ছাতক উপজেলায় কাছিভাঙা হাওর নেই। এটি দক্ষিন সুনামগঞ্জ উপজেলায় পড়েছে। এ প্রকল্পের বরাদ্দকৃত টাকা ফেরত দেয়া হবে।

পানি উন্নয়ন বোর্ড সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলী জানান, কাছিভাঙা হাওরের উন্নয়নের নামে ছাতক উপজেলায় অর্থ বরাদ্দ দেয়া হয়েছে। কিন্ত ছাতক উপজেলা এ প্রকল্পের কাজ সম্পন্ন করতে পারেনি। তিনি আরো বলেন, এ হাওরের অবস্থান তিন উপজেলায় পড়েছে। তাই বরাদ্দ দেয়া হয়েছিল। কাছিভাঙা হাওরের কোন অস্তিত্ব ছাতক উপজেলায় আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আংশিক রয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.