সংবাদ শিরোনাম
মাধবপুরে ফেনসিডিলসহ গ্রেপ্তার ২  » «   জগন্নাথপুরে এক রিকশা চালককে চুরির অভিযোগে বেঁধে রেখে হত্যা  » «   মাধবপুরের ডাকাত এরশাদ সিলেট থেকে গ্রেপ্তার  » «   ছাতকে গলায় ফাঁস লাগিয়ে যুবতীর আত্মহত্যা  » «   জৈন্তাপুর থেকে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক  » «   কানাইঘাটে শিশু ধর্ষণের চেষ্টায় ইমাম গ্রেপ্তার  » «   সুনামগঞ্জে নদী থেকে নিখোঁজ যুবকের লাশ উদ্ধার  » «   হুজুরের বেশ ধারণ করে ধর্ষণ মামলার আসামি গ্রেপ্তার করেছে জৈন্তাপুর থানা পুলিশ  » «   বড়লেখায় ভারতীয় মদসহ একজন গ্রেপ্তার  » «   পিকনিক করতে এসে সিলেট-ঢাকা মহাসড়কে দুর্ঘটনায় ৩ শিক্ষার্থীসহ নিহত ৪  » «   নগরীর চারাদিঘীর পাড় ঘুড়ি উড়াতে গিয়ে প্রাণ হারালেন পুলিশ কর্মকর্তা  » «   সিলেটে কখন কোথায় ঈদের জামাত-ঈদগাহ মাঠ থেকে দূরে পার্কিং করে রাখার নির্দেশ  » «   কুলাউড়ায় বড় ভাইয়ের দায়ের কোপে ছোট ভাই রাজিব খুন  » «   অনলাইন প্রেসক্লাবের সভাপতি লুৎফুর রহমানের ঈদ শুভেচ্ছা  » «   এরশাদের কুলখানি সিলেটে ২৩ আগস্ট  » «  

গাড়ি-বাড়ি থাকলেও দিতে হবে সারচার্জ

25সিলেটপোস্ট রিপোর্ট ::এতোদিন নিট পরিসম্পদের ভিত্তিতে সারচার্জ আরোপ করা হলেও এবার গাড়ি ও বাড়ির মালিকদের সম্পদ সারচার্জ দিতে হবে।

বৃহস্পতিবার দশম সংসদের ২১তম অধিবেশন আওয়ামী লীগ সরকারের চলতি মেয়াদের শেষ বাজেট প্রস্তাবনায় এ প্রস্তাব দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেন, বাংলাদেশে বিত্তশালী ব্যক্তি-করদাতাদের কাছ হতে নিট পরিসম্পদের ভিত্তিতে সারচার্জ আদায় করা হয়। বেশ কয়েক বছর ধরে বিধানটি কার্যকর আছে।

অর্থনৈতিক উন্নয়নের সাথে সাথে সমাজে আয় ও সম্পদ বৈষম্য বাড়ার যে ঝুঁকি রয়েছে তা নিয়ন্ত্রণে ব্যক্তি-করদাতার সারচার্জ একটি কার্যকর ভূমিকা রাখছে। এ বছর সারচার্জের ক্ষেত্রে কিছুটা সংস্কার করে নিট পরিসম্পদের ভিত্তিতে সারচার্জ আরোপের পাশাপাশি যাদের নিজ নামে দুটি করে গাড়ি রয়েছে বা সিটি করপোরেশন এলাকায় মোট ৮ হাজার বর্গফুট আয়তনের গৃহ-সম্পত্তি রয়েছে। তাদেরকেও সারচার্জের আওতায় আনার প্রস্তাব করছি। নিট পরিসম্পদের প্রদর্শিত মূল্যের ভিত্তিতে আরোপিত সারচার্জের বিদ্যমান হার বহাল রাখার প্রস্তাব রাখছি।

এছাড়া সম্পদের উপর সর্বোচ্চ ৩০ শতাংশ এবং সর্বনিম্ন ১০ শতাংশ সারচার্জ আরোপ করার প্রস্তাবনা দিয়েছেন অর্থমন্ত্রী। বাজেট প্রস্তাবণায় উল্লেখ করা হয়েছে,  নিট পরিসম্পদ ২ কোটি ২৫ লাখ টাকা পর্যন্ত কোনো সারচার্জ দিতে হবে না।

নিট পরিসম্পদ ২ কোটি ২৫ লাখ টাকার অধিক কিন্তু ৫ কোটি টাকার অধিক নয় বা  করদাতার নিজ নামে দুইটি মোটরগাড়ির মালিকানা বা কোন সিটি করপোরেশন এলাকায় করদাতার নামে ৮ হাজার বর্গফুট বা তার অধিক গৃহ-সম্পত্তির মালিকানা রয়েছে তারা ১০ শতাংশ, নিট পরিসম্পদ ৫ কোটি টাকার অধিক কিন্তু ১০ কোটি টাকার অধিক নয় তারা ১৫ শতাংশ, নিট পরিসম্পদ ১০ কোটি টাকার অধিক, কিন্তু ১৫ কোটি টাকার অধিক নয় তারা ২০ শতাংশ, নিট পরিসম্পদ ১৫ কোটি টাকার অধিক, কিন্তু ২০ কোটি টাকার অধিক নয় তারা ২৫ শতাংশ এবং নিট পরিসম্পদ ২০ কোটি টাকার অধিক যে কোন অংকের জন্য ৩০ শতাংশ সারচার্জ আরোপ করার প্রস্তাব করা হয়েছে।

প্রস্তাবনায় আরো মন্ত্রী আরো উল্লেখ করেন,     নিট পরিসম্পদের মূল্যমান ২ কোটি ২৫ লাখ টাকা অতিক্রম করলে ন্যূনতম সারচার্জের পরিমাণ ৩ হাজার টাকা এবং ১০ কোটি টাকা অতিক্রম করলে ন্যূনতম সারচার্জের পরিমাণ ৫ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব করছি। সিগারেট, বিড়ি, জর্দা, গুলসহ সকল প্রকার তামাকজাত পণ্য প্রস্তুতকারী করদাতার উক্ত ব্যবসায় হতে অর্জিত আয়ের উপর বিদ্যমান ২ দশমিক ৫ শতাংশ হারে সারচার্জ বহাল থাকবে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.