সংবাদ শিরোনাম
জঙ্গিদের টার্গেট ছিল হযরত শাহজালাল (রহ.) মাজার  » «   সিলেটে জঙ্গিদের ট্রেনিং সেন্টার সহ দুটি বাসায় অভিযান, বোমা তৈরীর সরঞ্জাম উদ্ধার  » «   নগরীর মদিনা মার্কেট এলাকা থেকে ৪ অপহরণ ও চাঁদাবাজকারী আটক  » «   সুনামগঞ্জের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আলাদা একটা দৃষ্টি আছে -পানি মন্ত্রনালয়ের সচিব   » «   জগন্নাথপুরে পুলিশ সদস্য সহ আরোও তিনজন করোনায় আক্রান্ত: মোট আক্রান্ত ১১৯  » «   জগন্নাথপুরে দুর্ধর্ষ চুরি নগদ ৬লক্ষ টাকা সহ ৪ভরি সোনা নিয়ে গেছে চোরেরা  » «   জগন্নাথপুরে নিয়ন্ত্রণ হারিয়ে কাপড়ের দোকানে ঢুকে পড়ল ট্রলি  » «   গোলাপগঞ্জে গাঁজাসহ এক তরুণীকে আটক  » «   নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিন আজ শেষ দিন:আগামী কাল থেকে বন্ধ  » «   এক অপরাধীর পরিবর্তে টাকার বিনিময়ে কারাগারে আরেক আসামী  » «   জগন্নাথপুরে সাজাপ্রাপ্ত আসামীসহ গ্রেফতার-৬  » «   ওসমানীনগরের বেগমপুর-জগন্নাথপুর সড়ক মরণ ফাঁদ:জনদুর্ভোগ চরমে  » «   কাতারে সড়ক দুর্ঘটনায় আহত কুলাউড়ার যুবকের মৃত্যু  » «   দীর্ঘদিন বন্ধ থাকার পর আবারও সিলেট-লন্ডন রুটে সরাসরি বিমান চালু  » «   সিলেটে এমসি কলেজের ছাত্রীর আত্মহত্যা  » «  

গাড়ি-বাড়ি থাকলেও দিতে হবে সারচার্জ

25সিলেটপোস্ট রিপোর্ট ::এতোদিন নিট পরিসম্পদের ভিত্তিতে সারচার্জ আরোপ করা হলেও এবার গাড়ি ও বাড়ির মালিকদের সম্পদ সারচার্জ দিতে হবে।

বৃহস্পতিবার দশম সংসদের ২১তম অধিবেশন আওয়ামী লীগ সরকারের চলতি মেয়াদের শেষ বাজেট প্রস্তাবনায় এ প্রস্তাব দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেন, বাংলাদেশে বিত্তশালী ব্যক্তি-করদাতাদের কাছ হতে নিট পরিসম্পদের ভিত্তিতে সারচার্জ আদায় করা হয়। বেশ কয়েক বছর ধরে বিধানটি কার্যকর আছে।

অর্থনৈতিক উন্নয়নের সাথে সাথে সমাজে আয় ও সম্পদ বৈষম্য বাড়ার যে ঝুঁকি রয়েছে তা নিয়ন্ত্রণে ব্যক্তি-করদাতার সারচার্জ একটি কার্যকর ভূমিকা রাখছে। এ বছর সারচার্জের ক্ষেত্রে কিছুটা সংস্কার করে নিট পরিসম্পদের ভিত্তিতে সারচার্জ আরোপের পাশাপাশি যাদের নিজ নামে দুটি করে গাড়ি রয়েছে বা সিটি করপোরেশন এলাকায় মোট ৮ হাজার বর্গফুট আয়তনের গৃহ-সম্পত্তি রয়েছে। তাদেরকেও সারচার্জের আওতায় আনার প্রস্তাব করছি। নিট পরিসম্পদের প্রদর্শিত মূল্যের ভিত্তিতে আরোপিত সারচার্জের বিদ্যমান হার বহাল রাখার প্রস্তাব রাখছি।

এছাড়া সম্পদের উপর সর্বোচ্চ ৩০ শতাংশ এবং সর্বনিম্ন ১০ শতাংশ সারচার্জ আরোপ করার প্রস্তাবনা দিয়েছেন অর্থমন্ত্রী। বাজেট প্রস্তাবণায় উল্লেখ করা হয়েছে,  নিট পরিসম্পদ ২ কোটি ২৫ লাখ টাকা পর্যন্ত কোনো সারচার্জ দিতে হবে না।

নিট পরিসম্পদ ২ কোটি ২৫ লাখ টাকার অধিক কিন্তু ৫ কোটি টাকার অধিক নয় বা  করদাতার নিজ নামে দুইটি মোটরগাড়ির মালিকানা বা কোন সিটি করপোরেশন এলাকায় করদাতার নামে ৮ হাজার বর্গফুট বা তার অধিক গৃহ-সম্পত্তির মালিকানা রয়েছে তারা ১০ শতাংশ, নিট পরিসম্পদ ৫ কোটি টাকার অধিক কিন্তু ১০ কোটি টাকার অধিক নয় তারা ১৫ শতাংশ, নিট পরিসম্পদ ১০ কোটি টাকার অধিক, কিন্তু ১৫ কোটি টাকার অধিক নয় তারা ২০ শতাংশ, নিট পরিসম্পদ ১৫ কোটি টাকার অধিক, কিন্তু ২০ কোটি টাকার অধিক নয় তারা ২৫ শতাংশ এবং নিট পরিসম্পদ ২০ কোটি টাকার অধিক যে কোন অংকের জন্য ৩০ শতাংশ সারচার্জ আরোপ করার প্রস্তাব করা হয়েছে।

প্রস্তাবনায় আরো মন্ত্রী আরো উল্লেখ করেন,     নিট পরিসম্পদের মূল্যমান ২ কোটি ২৫ লাখ টাকা অতিক্রম করলে ন্যূনতম সারচার্জের পরিমাণ ৩ হাজার টাকা এবং ১০ কোটি টাকা অতিক্রম করলে ন্যূনতম সারচার্জের পরিমাণ ৫ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব করছি। সিগারেট, বিড়ি, জর্দা, গুলসহ সকল প্রকার তামাকজাত পণ্য প্রস্তুতকারী করদাতার উক্ত ব্যবসায় হতে অর্জিত আয়ের উপর বিদ্যমান ২ দশমিক ৫ শতাংশ হারে সারচার্জ বহাল থাকবে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.