সংবাদ শিরোনাম
নাগরিকত্ব আইনের বিরুদ্ধে এবার পশ্চিমবঙ্গ আর মেঘালয়ে বিক্ষোভ  » «   যুক্তরাজ্যের নির্বাচনে ৪ বাংলাদেশি নারীর নিরঙ্কুশ জয়  » «   বাংলাদেশের ভাগ্য নিয়ে কেউ যেন ছিনিমিনি খেলতে না পারে : প্রধানমন্ত্রী  » «   বঙ্গবন্ধু বিপিএলে টস জিতে ফিল্ডিং নিয়েছে সিলেট  » «   দৈনিক সংগ্রামের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে ॥ মুক্তিযুদ্ধ মন্ত্রী  » «   সিলেট-তামাবিল থেকে জালনোটসহ গ্রেপ্তার ২  » «   মহাজনপট্রি থেকে ওয়ারেন্টভূক্ত আসামী গ্রেফতার  » «   সিলেটে বিএনপির ৫৮ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা  » «   ব্রিটেনে কনজারভেটিভ পার্টির বড় জয়  » «   কেরানীগঞ্জ ট্র্যাজেডি: এ নিয়ে ১৪ জনের মৃত্যু  » «   বিজয় দিবসে মহানগর যুবলীগের চিত্রাংকন প্রতিযোগিতা  » «   দক্ষিণ সুরমা থেকে ডাকাত রশিদ গ্রেফতার  » «   কেরানীগঞ্জে আগুন ॥ নিহতের সংখ্যা বেড়ে ৯  » «   ফেক নিউজ ঠেকাতে লড়াইয়ের ঘোষণা দিল ফেসবুক  » «   চবির ৫ হল থেকে দেশিয় অস্ত্র উদ্ধার  » «  

এবার ভাইরাল ফেসবুকের ‘ক্লোন একাউন্ট’ প্রতারণা

সিলেটপোস্ট রিপোর্ট ::ফেসবুকে ইনবক্সে মেসেজ পাঠানোর মাধ্যমে নতুন একটি প্রতারণা বিগত কয়েকদিন ধরে ভাইরাল হয়েছে।সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা স্বয়ংক্রিয় এসব ক্লোন একাউন্টের মেসেজ বিষয়ে ফেসবুক ব্যবহারকারীদের সতর্ক থাকতে বলেছেন।

ধাপ্পাবাজিটা করা হয় পরিচিত কোনো ফেসবুক ফ্রেন্ড বা অন্য ব্যক্তির ক্লোন একাউন্ট থেকে মেসেজ পাঠিয়ে।

ক্লোন একাউন্ট হচ্ছে, সত্যিকারের নাম পরিচয় ব্যবহার করে তৈরি স্বয়ংক্রিয় ভুয়া একাউন্ট। এগুলো নিজেই নিজেই মেসেজ পাঠাতে বা ফেসবুক ওয়ালে পোস্ট দিতে সক্ষম।

এসব মেসেজে বলা হয়, ‘হাই! আমি গতকাল তোমার কাছ থেকে আবারো একটা ফ্রেন্ড রিকোয়েস্ট পেয়েছি। আমি ওটা ইগনোর করেছি। কিন্তু, তোমার একাউন্ট ক্লোন হয়েছে কিনা চেক কর? এই মেসেজের ওপর চাপ দিয়ে ধরে রাখলে এক সময় একটা ফরোয়ার্ড বাটন দেখতে পাবে। ওই বাটনে ক্লিক করে এরপর মেসেজটা তোমার বন্ধুদের পাঠিয়ে দাও। আমাকে আবার নতুন করে ফ্রেন্ড হিসেবে অ্যাড কর না।’

এই ভুয়া মেসেজে বিশ্বাস করে অনেকেই প্রতারকদের ফাঁদে পা দিয়েছেন। চিন্তিত ইউজাররা তাদের বন্ধুদের সাবধান করতে চাওয়ায় ওই মেসেজের নির্দেশনা অনুযায়ী কাজ করেছেন। এতে করে আরো ছড়িয়ে পড়ছে ভুয়া মেসেজের মাধ্যমে প্রতারণার জাল।

এ বিষয়ে মার্কিন সিবিএস নিউজকে ফেসবুক কর্তৃপক্ষ একটি মেইল বার্তায় জানায়, তারা এমন কয়েকটি অভিযোগ পেয়েছেন। ভুয়া একাউন্ট দেখতে পেলে সেটি সম্পর্কে অভিযোগ করার পরামর্শ দেন ফেসবুক ব্যবহারকারীদের। এর বাইরে আর কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি ফেসবুক।

ফেসবুকের প্রায় ৫ কোটি গ্রাহকের তথ্য বেহাত হয়ে গেছে— এমন খবর প্রকাশিত হওয়ার ঠিক পরপরই ক্লোন একাউন্টের প্রতারণা ছড়িয়ে পড়তে শুরু করল। আগে আরো ৪ কোটি গ্রাহকের তথ্য বেহাত হয়েছে বলে জানিয়েছিল ফেসুবক।

সর্বশেষ সংবাদ

Developed by:

.