সংবাদ শিরোনাম
মাধবপুরে ফেনসিডিলসহ গ্রেপ্তার ২  » «   জগন্নাথপুরে এক রিকশা চালককে চুরির অভিযোগে বেঁধে রেখে হত্যা  » «   মাধবপুরের ডাকাত এরশাদ সিলেট থেকে গ্রেপ্তার  » «   ছাতকে গলায় ফাঁস লাগিয়ে যুবতীর আত্মহত্যা  » «   জৈন্তাপুর থেকে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক  » «   কানাইঘাটে শিশু ধর্ষণের চেষ্টায় ইমাম গ্রেপ্তার  » «   সুনামগঞ্জে নদী থেকে নিখোঁজ যুবকের লাশ উদ্ধার  » «   হুজুরের বেশ ধারণ করে ধর্ষণ মামলার আসামি গ্রেপ্তার করেছে জৈন্তাপুর থানা পুলিশ  » «   বড়লেখায় ভারতীয় মদসহ একজন গ্রেপ্তার  » «   পিকনিক করতে এসে সিলেট-ঢাকা মহাসড়কে দুর্ঘটনায় ৩ শিক্ষার্থীসহ নিহত ৪  » «   নগরীর চারাদিঘীর পাড় ঘুড়ি উড়াতে গিয়ে প্রাণ হারালেন পুলিশ কর্মকর্তা  » «   সিলেটে কখন কোথায় ঈদের জামাত-ঈদগাহ মাঠ থেকে দূরে পার্কিং করে রাখার নির্দেশ  » «   কুলাউড়ায় বড় ভাইয়ের দায়ের কোপে ছোট ভাই রাজিব খুন  » «   অনলাইন প্রেসক্লাবের সভাপতি লুৎফুর রহমানের ঈদ শুভেচ্ছা  » «   এরশাদের কুলখানি সিলেটে ২৩ আগস্ট  » «  

পশুপাখির ৯টি অধিকার

সিলেটপোস্ট ডেস্ক ::আল্লাহর সৃষ্টি প্রতিটি প্রাণেরই নিজ নিজ অধিকার রয়েছে। আর সকল সৃষ্টির শ্রেষ্ঠ হিসেবে মানুষের জন্য এই অধিকার বিনষ্ট করা মানবীয় শ্রেষ্ঠত্বের পরিপন্থী। বরং এই অধিকারগুলোর যথাযথ সংরক্ষণ করা মানুষের কর্তব্য।

পৃথিবীতে ছড়িয়ে ছিটিয়ে থাকা অসংখ্য অগণিত পশুপাখি আল্লাহর সৃষ্টি আর তা মানুষের উপকারের জন্যই। ওরাও আল্লাহর ইবাদত করে। এদের মাধ্যমে বিভিন্নভাবে পরিবেশের ভারসাম্য রক্ষা হয়। মানুষ এসকল পশু পাখি থেকে নানাবিধ উপকার লাভ করে থাকে। তাই এ নিবন্ধে মানুষের কাছে প্রাপ্য পশুপাখির ৯ টি অধিকার সংক্ষেপে বর্ণনা করা হল।

১. চাহিদা অনুযায়ী তাদের খাদ্য ও অন্যান্য প্রয়োজনীয় বস্তু প্রদান করা। এমনকি, যদি কোনটি বুড়ো এবং অকেজোও হয়ে পড়ে এবং কোন প্রকার উপযোগিতাই আর তাদের মধ্যে না থাকে, তবুও তাদেরকে তা প্রদান করতে হবে।

২. তাদের সাধ্যের অতীত কোন কাজ তাদের থেকে আদায় না করা। যতটুকু উপকার তারা করতে পারবে, ঠিক ততটুকুই তাদের কাছ থেকে গ্রহণ করতে হবে।

৩. একাধিক পশুপাখি এমনকি একই জাতির অধিক পশুপাখি একত্রে না রাখা, যাতে তারা একজন আরেকজনকে আহত করতে না পারে।

৪. গোশতের জন্য পশুপাখিকে সঠিক নিয়মানুযায়ী জবাই করা এবং সম্পূর্ণ মৃত হওয়ার পূর্বে তাদের চামড়া না ছাড়ানো ও হাড়-গোশত না কাটা।

৫. পশুপাখির ছানার সামনে তাদেরকে জবাই না করা।

৬. তাদের বসবাস ও রাত্রি যাপনের জায়গাকে তাদের জন্য আরামদায়ক করা।

৭. পশুপাখিদের প্রজননের মৌসুমে তাদের পুরুষ ও স্ত্রী প্রাণীকে একত্রে রাখা।

৮. খাদ্যের জন্য গৃহিত পশুপাখির গোশত অপচয় না করা যাতে তাদের উপর অবিচার করা না হয়।

৯. এমন কিছু দিয়ে তাদের আঘাত না করা, যাতে তাদের চামড়া উঠে যাওয়া, হাড় ভেঙ্গে যাওয়া বা অন্য কোন প্রকার ক্ষতি হতে পারে।

রাব্বুল আলামিন আমাদেরকে তার সকল সৃষ্টির প্রতি যথা উপায়ে রহমদিল হওয়ার তাওফিক দান করুন, যেমন তিনি আমাদের উপর রহম করেন। আমীন।

সর্বশেষ সংবাদ

Developed by:

.