সংবাদ শিরোনাম
নবীগঞ্জে অপহরণ ও মুক্তিপণ দাবির অভিযোগ  » «   ওসমানীনগরে স্বামীকে খুনের পর স্ত্রীকেও খুনের চেষ্টা চালায় ঘাতকরা গ্রেপ্তার ৩, পলাতক ২  » «   বিক্রি হয়ে যেতে পারে মালয়েশিয়া এয়ারলাইন্স  » «   নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী আবেগাপ্লুত জাসিন্দা আর্ডেন  » «   যশোর জেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত  » «   স্মার্টকার্ড বিতরণ নিয়ে অবৈধ ব্যবসা বন্ধে ইসির নির্দেশনা  » «   ‘ওসমানীনগরে বৃদ্ধ আনিছ উল্যাহকে অর্থের লোভে খুন করা হয়’  » «   অধিকাংশের মতামতে গণভবনে গিয়েছিলাম: নূর  » «   হত্যাযজ্ঞ থেকে বেঁচে ফেরা ওমরের ভয়ংকর বর্ণনা  » «   সারাদেশে সড়কে ১১ জনের মৃত্যু  » «   এলিজা কার্সন, মঙ্গলের বুকে হারিয়ে যাবে যে মেয়ে  » «   ‍শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, আবারো শুরু আগামীকাল  » «   ওমানে ফ্রি ভিসার শ্রমিকদের ব্যাপকভাবে ধরপাকড়  » «   এক সময় বাটি চালান দিয়েও বিএনপি পাওয়া যাবে না’  » «   বিয়ের তারিখ নির্ধারণে শুভ-অশুভ দিন দেখা কুসংস্কার  » «  

হঠাৎ বিশ্ব ব্যাংক প্রেসিডেন্টের পদত্যাগ

সিলেটপোস্ট ডেস্ক ::জিম ইয়ং কিম আকস্মিকভাবে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট পদ থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

তবে মেয়াদ পূর্ণ হওয়ার ৩ বছর আগেই পদত্যাগ করার বিষয়ে তিনি কোনো কারণ দেখাননি। খবর: বিবিসি

৬ বছর ধরে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্টের পদে আছেন দক্ষিণ কোরিয়ান জিম। তার পদত্যাগ আগামী ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে।

জলবায়ু পরিবর্তন এবং উন্নয়নে অর্থায়নসহ বিভিন্ন বিষয়ে যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সঙ্গে মতবিরোধের মধ্যেই জিমের এই পদত্যাগের ঘোষণা আসল।

সোমবার বিশ্ব ব্যাংকের বিবৃতিতে বলা হয়, ১ ফেব্রুয়ারি থেকে এই পদত্যাগ কার্যকর হবে। আপাতত বিশ্ব ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিস্টালিনা জর্জিয়েভা অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন।

৫৯ বছর বয়সী জিম ২০১৭ সালে দ্বিতীয় মেয়াদে নিয়োগ পান। ফলে ২০২২ সাল পর্যন্ত তার দায়িত্ব পালনের কথা ছিল।

এক বিবৃতিতে জিম ইয়ং কিম বলেছেন, বিশ্ব ব্যাংকের মতো একটি অসাধারণ প্রতিষ্ঠানের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করতে পারাটা তার জন্য অসামান্য সম্মানের ব্যাপার।

জিমের উদ্বৃত্তি দিয়ে বিশ্ব ব্যাংক জানিয়েছে, ই-ইমেল বার্তায় জিম তার সহকর্মীদের জানিয়েছেন, দায়িত্ব ছাড়ার পর তিনি একটি ফার্মে যোগ দেবেন, যেটি উন্নয়নশীল দেশে অবকাঠামোগত বিনিয়োগ বৃদ্ধির বিষয়ে কাজ করে।

বিশ্ব থেকে মহামারি, দুর্ভিক্ষ, শরণার্থী সঙ্কট এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় কাজ করা বিশ্ব ব্যাংকের জন্য ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়’ বলেও মন্তব্য করেন জিম।

সর্বশেষ সংবাদ

Developed by:

.