সংবাদ শিরোনাম
দরগাহ গেইটে ডিভাইডারের ওপর উঠে গেল মাইক্রোবাস!  » «   সিলেটে দিনব্যাপী পিঠা উৎসব  » «   ২৫ বছরের মধ্যে বিয়ে না করলেই শাস্তি!  » «   কুয়েতে বাংলাদেশ দূতাবাসে হামলা, সিসিটিভি দেখে ব্যবস্থার আশ্বাস  » «   ১৭ ঘণ্টা পর খুলনার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ চালু  » «   বেনাপোলে ৪০৫ বোতল ফেন্সিডিল জব্দ  » «   জিয়ার জন্মদিনে ফখরুলদের তিন শপথ  » «   নির্বাচনে দেশের মানুষ আওয়ামী লীগকে চিরদিনের জন্য তাদের হৃদয় থেকে দূরে ঠেলে দিয়েছে: ফখরুল  » «   ডাক্তার দেখাতে রোববার সিঙ্গাপুর যাচ্ছেন এরশাদ  » «   মুহিতের সঙ্গে মেয়র আরিফসহ সর্বস্তরের মানুষের সাক্ষাৎ  » «   সিলেট-ঢাকা মহাসড়কে বাসের-ট্রাকের সংঘর্ষে নিহত ২  » «   বিল গেটসের এই কাণ্ডে লজ্জা পাবেন আপনিও!  » «   অগ্নিকাণ্ড থেকে রক্ষা পেল কুমারগাও বিদ্যুৎকেন্দ্র  » «   ফেব্রুয়ারির শেষে দ্বিতীয়বার বসবেন ট্রাম্প-কিম  » «   মেক্সিকোয় পাইপলাইনে অগ্নিকাণ্ড, নিহত ২০  » «  

হঠাৎ বিশ্ব ব্যাংক প্রেসিডেন্টের পদত্যাগ

সিলেটপোস্ট ডেস্ক ::জিম ইয়ং কিম আকস্মিকভাবে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট পদ থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

তবে মেয়াদ পূর্ণ হওয়ার ৩ বছর আগেই পদত্যাগ করার বিষয়ে তিনি কোনো কারণ দেখাননি। খবর: বিবিসি

৬ বছর ধরে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্টের পদে আছেন দক্ষিণ কোরিয়ান জিম। তার পদত্যাগ আগামী ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে।

জলবায়ু পরিবর্তন এবং উন্নয়নে অর্থায়নসহ বিভিন্ন বিষয়ে যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সঙ্গে মতবিরোধের মধ্যেই জিমের এই পদত্যাগের ঘোষণা আসল।

সোমবার বিশ্ব ব্যাংকের বিবৃতিতে বলা হয়, ১ ফেব্রুয়ারি থেকে এই পদত্যাগ কার্যকর হবে। আপাতত বিশ্ব ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিস্টালিনা জর্জিয়েভা অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন।

৫৯ বছর বয়সী জিম ২০১৭ সালে দ্বিতীয় মেয়াদে নিয়োগ পান। ফলে ২০২২ সাল পর্যন্ত তার দায়িত্ব পালনের কথা ছিল।

এক বিবৃতিতে জিম ইয়ং কিম বলেছেন, বিশ্ব ব্যাংকের মতো একটি অসাধারণ প্রতিষ্ঠানের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করতে পারাটা তার জন্য অসামান্য সম্মানের ব্যাপার।

জিমের উদ্বৃত্তি দিয়ে বিশ্ব ব্যাংক জানিয়েছে, ই-ইমেল বার্তায় জিম তার সহকর্মীদের জানিয়েছেন, দায়িত্ব ছাড়ার পর তিনি একটি ফার্মে যোগ দেবেন, যেটি উন্নয়নশীল দেশে অবকাঠামোগত বিনিয়োগ বৃদ্ধির বিষয়ে কাজ করে।

বিশ্ব থেকে মহামারি, দুর্ভিক্ষ, শরণার্থী সঙ্কট এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় কাজ করা বিশ্ব ব্যাংকের জন্য ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়’ বলেও মন্তব্য করেন জিম।

সর্বশেষ সংবাদ

Developed by:

.