সংবাদ শিরোনাম
ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৫  » «   স্ত্রী ও ৩ সন্তানকে হত্যা করে ভিডিও করলো যুবক  » «   আরব আমিরাতকে হারিয়ে শুভসূচনা বাংলাদেশের  » «   সুদান-আলজেরিয়ায় আরব বিপ্লবের নতুন ঢেউ  » «   ‘হামলায় ন্যাশনাল তাওহিদ জামাত জড়িত  » «   লাখাইয়ে নিখোঁজের ২ মাস পর মিলল কলেজ ছাত্রের লাশ  » «   হবিগঞ্জের চুনারুঘাটে অজ্ঞাত মৃতদেহ উদ্ধার  » «   বালাগঞ্জের কাজীপুর গ্রামে তরুণের আত্মহত্যা  » «   শ্রীমঙ্গলে স্কুলছাত্রী ধর্ষণ: এসআই ক্লোজড, ওসি শোকজ  » «   বুধবার আসছে জায়ানের মরদেহ  » «   শেয়ারবাজার পতনে জড়িতদের খুঁজে বের করা হবে: অর্থমন্ত্রী  » «   শ্রীলঙ্কার সব স্কুল দুই দিন বেশি বন্ধের ঘোষণা  » «   শ্রীলঙ্কায় সিরিজ হামলায় নিহত বেড়ে ১৩৮  » «   ব্যারিস্টার আমিনুলের মৃত্যুতে ফখরুলের শোক  » «   বিএনপি নেতা আমিনুল হক আর নেই  » «  

ক্যান্সার-ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে বেগুন!

সিলেটপোস্ট ডেস্ক ::বেগুন নিয়ে একটা প্রবাদ আমরা সবাই শুনি যে, বেগুন যার নাই কোনো গুণ। যারা এ কথা বলেন তারা এই সবজিটি অনেক গুণে ভরপুর। তাছাড়া আপনি হয়তো বেগুন সম্পর্কেই জানেন না যে এটি ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যার মতো একাধিক শারীরিক সমস্যার সমাধানে বেগুন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আসুন এ বার বেগুনের কয়েকটি অজানা গুণ সম্পর্কে জেনে নেওয়া যাক।

১. বেগুনে রয়েছে পটাশিয়াম, ফাইবার, ভিটামিন বি-৬, পটাশিয়াম-সহ একাধিক উপকারী

২. বেগুনে থাকা ফলিক অ্যাসিড গর্ভবতী মহিলাদের শরীর সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৩. বেগুনে থাকে প্রচুর পরিমাণে ফাইবার যা শরীরে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ডায়াবেটিসে আক্রান্তদের খাদ্যতালিকায় বেগুণ রাখতে পারলে উপকার পাওয়া যায়।

৪. বেগুনে থাকে প্রচুর পরিমাণে পটাশিয়াম, ফাইবার, ভিটামিন বি-৬ আর ফ্লেবোনয়েড কোলেস্টরলের মাত্রা কমাতে সাহায্য করে। এরই সঙ্গে হার্টের কার্যক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৫. বেগুনে থাকা ফাইবার যেকোনো পেটের রোগের প্রকোপ কমতে সাহায্য করে।
৬. উপাদান যা শরীরের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। বেগুনে থাকে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের টক্সিক উপাদানের মাত্রা কমাতে সাহায্য করে। বেগুনে থাকা ফাইবার কোলন ক্যান্সার প্রতিরোধে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

৭. বেগুনে আছে ৮০ ভাগ ফাইবার ও পানি। তাই এটি পাকস্থলির মেটাবলিজম শক্তি অনেক বাড়িয়ে দেয়।

সুতরাং, এরপর থেকে বেগুনের নেই কোনো গুণ, এ কথা বলার আগে ভালো মতো চিন্তা করে নিবেন।

সূত্র: জিএন

সর্বশেষ সংবাদ

Developed by:

.