সংবাদ শিরোনাম
বিশ্বনাথে দেয়াল নির্মাণকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে প্রবাসীসহ আহত ১১  » «   নগরীর মহাজনপট্টিতে ডিবির অভিযানে ইয়াবাসহ আটক ১  » «   মাছ ধরার জেরে মামা-ভাগ্নের ঝগড়ায় প্রাণ গেলো অনিকের  » «   হবিগঞ্জের বাহুবলে দুই অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষে নারী নিহত  » «   বিশ্ববাসীকে জেগে উঠার আহ্বান ইমরানের  » «   সৌদি আরবে চালু তাৎক্ষণিক লেবার ভিসা সার্ভিস  » «   যাত্রা শুরু হলো ড্রিমলাইনার উড়োজাহাজ গাঙচিলের  » «   মাধবপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১  » «   ‘একজন রোহিঙ্গাও ফেরত যেতে রাজি হয়নি’  » «   মোদির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ করবে পিটিআই  » «   বিএনপিকে ধ্বংসের চক্রান্ত করছে সরকার: রিজভী  » «   ‘২১শে আগস্ট হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড তারেক রহমান’  » «   ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন  » «   প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দিয়ে ঢাকা ছাড়লেন জয়শঙ্কর  » «   ট্রেনের বগিতে ছাত্রীর লাশ ! ধর্ষণের পর হত্যা  » «  

অপরিষ্কার দাঁত স্ট্রোক-হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়!

সিলেটপোস্ট ডেস্ক ::ভারতসহ পৃথিবীর বিভিন্ন প্রান্তে ব্রেন স্ট্রোকে আক্রান্তের সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। সাম্প্রতিক একটি সমীক্ষার রিপোর্টে দাবি করা হয়েছে, প্রতি বছর বিশ্বের প্রায় ২ কোটি মানুষ ব্রেন স্ট্রোকে আক্রান্ত হন। স্নায়ু বিশেষজ্ঞদের মতে, মস্তিষ্কের স্বাভাবিক রক্ত সঞ্চালন কোনোভাবে বাধাপ্রাপ্ত হলে ব্রেইন স্ট্রোক হয়। চিকিত্সকদের মতে, জীবনযাত্রায় কয়েকটি পরিবর্তনের মাধ্যমে সহজেই ব্রেন স্ট্রোকের ঝুঁকি এড়ানো সম্ভব। কিন্তু জানেন, অপরিষ্কার দাঁত বা মাড়িতে দীর্ঘদিনের কোনো সমস্যা থাকলে সেটা ব্রেন স্ট্রোকের ঝুঁকি অনেকটাই বাড়িয়ে দেয়? সাম্প্রতিক একটি গবেষণায় সামনে এসেছে এই তথ্য।

সম্প্রতি জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দাবি করেন, দাঁত অপরিষ্কার থাকলে দাঁতের ফাঁকে যে ব্যাকটেরিয়া জন্মায়, সেই ব্যাকটেরিয়ার প্রভাবে স্ট্রোকের ঝুঁকিও অনেকটাই বেড়ে যেতে পারে। এর স্বপক্ষে গবেষকদের ব্যাখ্যা হল, অপরিষ্কার দাঁতের ফাঁকে জন্মানো এই ব্যাকটেরিয়া মস্তিষ্কের শিরায় রক্ত সঞ্চালনের পথে বাঁধা হয়ে দাঁড়ায়। ফলে স্ট্রোকের সম্ভাবনা বেড়ে যায় অনেকটাই। ৫০ থেকে ৬০ বছর বয়সী প্রায় ৩৫৮ জনের উপর গবেষণা চালিয়ে এই সিদ্ধান্তে পৌঁছেছেন হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

এই জাপানি গবেষকদলের সঙ্গে এক মত মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিকেল স্কুলের অধ্যাপকরাও। হার্ভার্ড মেডিকেল স্কুলের গবেষক রবার্ট এইচ স্মার্লিং-এর মতে, শুধু স্ট্রোক নয়, অপরিষ্কার দাঁত বা মাড়ির অসুখ হৃদরোগের আশঙ্কাও বহুগুণ বাড়িয়ে দেয়। অধ্যাপক স্মার্লিং জানান, প্রায় ৬৫ হাজার হৃদরোগে আক্রান্ত রোগীদের পর্যবেক্ষণের পর তারা এই সিদ্ধান্তে পৌঁছেছেন।

সুতরাং, দাঁত পরিষ্কার রেখে, মাড়ির সুস্থতা বজায় রেখে এড়িয়ে চলুন প্রাণঘাতী ব্রেইন স্ট্রোক বা হার্ট অ্যাটাকের ঝুঁকি।

সর্বশেষ সংবাদ

Developed by:

.