সংবাদ শিরোনাম
ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৫  » «   স্ত্রী ও ৩ সন্তানকে হত্যা করে ভিডিও করলো যুবক  » «   আরব আমিরাতকে হারিয়ে শুভসূচনা বাংলাদেশের  » «   সুদান-আলজেরিয়ায় আরব বিপ্লবের নতুন ঢেউ  » «   ‘হামলায় ন্যাশনাল তাওহিদ জামাত জড়িত  » «   লাখাইয়ে নিখোঁজের ২ মাস পর মিলল কলেজ ছাত্রের লাশ  » «   হবিগঞ্জের চুনারুঘাটে অজ্ঞাত মৃতদেহ উদ্ধার  » «   বালাগঞ্জের কাজীপুর গ্রামে তরুণের আত্মহত্যা  » «   শ্রীমঙ্গলে স্কুলছাত্রী ধর্ষণ: এসআই ক্লোজড, ওসি শোকজ  » «   বুধবার আসছে জায়ানের মরদেহ  » «   শেয়ারবাজার পতনে জড়িতদের খুঁজে বের করা হবে: অর্থমন্ত্রী  » «   শ্রীলঙ্কার সব স্কুল দুই দিন বেশি বন্ধের ঘোষণা  » «   শ্রীলঙ্কায় সিরিজ হামলায় নিহত বেড়ে ১৩৮  » «   ব্যারিস্টার আমিনুলের মৃত্যুতে ফখরুলের শোক  » «   বিএনপি নেতা আমিনুল হক আর নেই  » «  

অপরিষ্কার দাঁত স্ট্রোক-হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়!

সিলেটপোস্ট ডেস্ক ::ভারতসহ পৃথিবীর বিভিন্ন প্রান্তে ব্রেন স্ট্রোকে আক্রান্তের সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। সাম্প্রতিক একটি সমীক্ষার রিপোর্টে দাবি করা হয়েছে, প্রতি বছর বিশ্বের প্রায় ২ কোটি মানুষ ব্রেন স্ট্রোকে আক্রান্ত হন। স্নায়ু বিশেষজ্ঞদের মতে, মস্তিষ্কের স্বাভাবিক রক্ত সঞ্চালন কোনোভাবে বাধাপ্রাপ্ত হলে ব্রেইন স্ট্রোক হয়। চিকিত্সকদের মতে, জীবনযাত্রায় কয়েকটি পরিবর্তনের মাধ্যমে সহজেই ব্রেন স্ট্রোকের ঝুঁকি এড়ানো সম্ভব। কিন্তু জানেন, অপরিষ্কার দাঁত বা মাড়িতে দীর্ঘদিনের কোনো সমস্যা থাকলে সেটা ব্রেন স্ট্রোকের ঝুঁকি অনেকটাই বাড়িয়ে দেয়? সাম্প্রতিক একটি গবেষণায় সামনে এসেছে এই তথ্য।

সম্প্রতি জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দাবি করেন, দাঁত অপরিষ্কার থাকলে দাঁতের ফাঁকে যে ব্যাকটেরিয়া জন্মায়, সেই ব্যাকটেরিয়ার প্রভাবে স্ট্রোকের ঝুঁকিও অনেকটাই বেড়ে যেতে পারে। এর স্বপক্ষে গবেষকদের ব্যাখ্যা হল, অপরিষ্কার দাঁতের ফাঁকে জন্মানো এই ব্যাকটেরিয়া মস্তিষ্কের শিরায় রক্ত সঞ্চালনের পথে বাঁধা হয়ে দাঁড়ায়। ফলে স্ট্রোকের সম্ভাবনা বেড়ে যায় অনেকটাই। ৫০ থেকে ৬০ বছর বয়সী প্রায় ৩৫৮ জনের উপর গবেষণা চালিয়ে এই সিদ্ধান্তে পৌঁছেছেন হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

এই জাপানি গবেষকদলের সঙ্গে এক মত মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিকেল স্কুলের অধ্যাপকরাও। হার্ভার্ড মেডিকেল স্কুলের গবেষক রবার্ট এইচ স্মার্লিং-এর মতে, শুধু স্ট্রোক নয়, অপরিষ্কার দাঁত বা মাড়ির অসুখ হৃদরোগের আশঙ্কাও বহুগুণ বাড়িয়ে দেয়। অধ্যাপক স্মার্লিং জানান, প্রায় ৬৫ হাজার হৃদরোগে আক্রান্ত রোগীদের পর্যবেক্ষণের পর তারা এই সিদ্ধান্তে পৌঁছেছেন।

সুতরাং, দাঁত পরিষ্কার রেখে, মাড়ির সুস্থতা বজায় রেখে এড়িয়ে চলুন প্রাণঘাতী ব্রেইন স্ট্রোক বা হার্ট অ্যাটাকের ঝুঁকি।

সর্বশেষ সংবাদ

Developed by:

.