সংবাদ শিরোনাম
মাধবপুরে ফেনসিডিলসহ গ্রেপ্তার ২  » «   জগন্নাথপুরে এক রিকশা চালককে চুরির অভিযোগে বেঁধে রেখে হত্যা  » «   মাধবপুরের ডাকাত এরশাদ সিলেট থেকে গ্রেপ্তার  » «   ছাতকে গলায় ফাঁস লাগিয়ে যুবতীর আত্মহত্যা  » «   জৈন্তাপুর থেকে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক  » «   কানাইঘাটে শিশু ধর্ষণের চেষ্টায় ইমাম গ্রেপ্তার  » «   সুনামগঞ্জে নদী থেকে নিখোঁজ যুবকের লাশ উদ্ধার  » «   হুজুরের বেশ ধারণ করে ধর্ষণ মামলার আসামি গ্রেপ্তার করেছে জৈন্তাপুর থানা পুলিশ  » «   বড়লেখায় ভারতীয় মদসহ একজন গ্রেপ্তার  » «   পিকনিক করতে এসে সিলেট-ঢাকা মহাসড়কে দুর্ঘটনায় ৩ শিক্ষার্থীসহ নিহত ৪  » «   নগরীর চারাদিঘীর পাড় ঘুড়ি উড়াতে গিয়ে প্রাণ হারালেন পুলিশ কর্মকর্তা  » «   সিলেটে কখন কোথায় ঈদের জামাত-ঈদগাহ মাঠ থেকে দূরে পার্কিং করে রাখার নির্দেশ  » «   কুলাউড়ায় বড় ভাইয়ের দায়ের কোপে ছোট ভাই রাজিব খুন  » «   অনলাইন প্রেসক্লাবের সভাপতি লুৎফুর রহমানের ঈদ শুভেচ্ছা  » «   এরশাদের কুলখানি সিলেটে ২৩ আগস্ট  » «  

যে সকল নারী আত্মীয়ার সঙ্গে পর্দা করা আবশ্যক

সিলেটপোস্ট ডেস্ক ::আলহামদুলিল্লাহ, বর্তমানে সর্বস্তরের মানুষের মাঝে পাঁচ ওয়াক্ত নামাযী ও জীবনের প্রতিটি ক্ষেত্রে দ্বীনকে প্রাধান্য দিয়ে চলা মানুষদের সংখ্যা বাড়ছে। তারা পর্দার বিধানও যথাসাধ্য মেনে চলছেন। কিন্তু তাদের অনেকেই জানেন না যে, ১৩ প্রকার নারী আত্মীয়া ছাড়া অন্যদের সঙ্গে দেখা দেওয়া জায়েয নেই, পর্দা করা আবশ্যক।

নিম্নে ১৩ প্রকার নারী আত্মীয়ার তালিকা দেয়া হল-

১. আপন মা এবং বিমাতা বা সৎমা (পিতার স্ত্রী)

২. নানী, নানীর মা এভাবে উর্ধ্বতন আত্মীয়গণ

৩. দাদী, দাদীর মা এভাবে তদুর্ধ্ব মাগণ

৪. কন্যা, দৌহিত্রী, প্রদৌহিত্রী তদ্রূপ পোত্রী, প্রপোত্রী এভাবে তদনিম্ন সকল স্তরের কন্যা।

৫. ভগ্নি (সহোদর, বৈমাত্রেয় ও বৈপিত্রেয়)

৬. ফুফু (আপন, বৈমাত্রেয় ও বৈপিত্রেয়)

৭. খালা (আপন, বৈমাত্রেয় ও বৈপিত্রেয়)

৮. ভ্রাতুষ্পুত্রী (আপন, বৈমাত্রেয় ও বৈপিত্রেয়) অনুরূপ তাদের কন্যা ও তদনিম্ন কন্যাগণ।

৯. বোনের কন্যা (ভাগ্নি) আপন, বৈমাত্রেয় ও বৈপিত্রেয় অনুরূপ তাদের কন্যা ও তদনিম্ন কন্যাবর্গ

১০. দুধ মা, দুধ বোন

১১. স্ত্রীর মাতৃবর্গ তথা স্ত্রীর মা (শাশুড়ি), নানী, তদুর্ধ্ব মাতাসমূহ। অনুরূপ স্ত্রীর দাদী ও তদুর্ধ্ব মাতাসমূহ

১২. স্ত্রীর কন্যা (পূর্বের স্বামী থেকে), কন্যার কন্যা ও তদনিম্ন সকল কন্যা

১৩. পুত্রের স্ত্রী, পৌত্রের স্ত্রী এবং তদনিম্ন স্তরের সকল পৌত্রের স্ত্রীগণ। অনুরূপ দৌহিত্রের স্ত্রী এবং তদনিম্ন স্তরের দৌহিত্রের স্ত্রীবর্গ।

উপরোক্ত নারী আত্মীয়াগণ ছাড়া অন্য নারী আত্মীয়া-অনাত্মীয়ার সঙ্গে পর্দা করা জরুরী। যেমন চাচী, মামী, চাচাত, মামাত, খালাত ও ফুফাত বোন, ভাতিজার বৌ, ভাগিনার বৌ, ভাবী, শালিকা ইত্যাদি। -(সূরা নিসা (৪) : ২৩; আহকামুল কুরআন, জাসসাস ২/১৩২, ১২৯; মাআরিফুল কুরআন ২/৩৫৮; আননুতাফ ফিল ফাতাওয়া ১৬৩; ফাতাওয়া হিন্দিয়া ১/২৭৩; রদ্দুল মুহতার ৩/২৮)

সর্বশেষ সংবাদ

Developed by:

.