সংবাদ শিরোনাম
দিরাইয়ের উদির হাওর বিলে বাধঁ দেয়া নিয়ে দু’পক্ষের সংঘর্ষে একজন নিহত,৪০ জন আহত  » «   রাষ্ট্র ধর্ম নিয়ে তথ্য প্রতিমন্ত্রীর মন্তব্যের কড়া জবাব দিলেন সাঈদ খোকন  » «   শান্তিগঞ্জে জয়কলস গ্রামে প্রতিপক্ষের রামদার কোপে একজন নিহত,একজন আহত  » «   পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের এই বছরের প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিল  » «   সিলেটে দুই কেন্দ্রে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে ৮ হাজার শিক্ষার্থী  » «   সিলেটে আজ মনোনয়নপত্র দাখিল করছেন সম্ভাব্য প্রার্থীরা  » «   জননেত্রী শেখ হাসিনা একজন স্ট্রং ক্লাইমেট ফাইটার- পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি  » «   অনুসন্ধান কল্যান সোসাইটি সিলেট এর সভা অনুষ্টিত  » «   কুমিল্লার ঘটনায় জকিগঞ্জে পুলিশ ও বিক্ষুব্ধ জনতার সংঘর্ষ:পুলিশসহ অন্তত অর্ধশত আহত  » «   তৃতীয় ধাপে ইউপি ও পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা  » «   সুনামগঞ্জের শান্তিগঞ্জে যাত্রীবাহি বাসের ধাক্কায় তিন মোটর সাইকেল আরোহী নিহত  » «   নগরীর বনকলাপাড়া এলাকায় ফ্যানের সঙ্গে গলায় ফাঁস লাগিয়ে এক তরুনের আত্মহত্যা  » «   শারদীয় দুর্গাপূজায় সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের শুভেচ্ছা  » «   সিলেট নগরীতে ছাত্রলীগের কমিটি প্রত্যাখান করে বিক্ষোভ মিছিল  » «   দীর্ঘ অপেক্ষার পর কমিটি পেল সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগ  » «  

ইহুদি-বিরোধী বক্তব্যে ক্ষমা প্রার্থনা মার্কিন মুসলিম কংগ্রেস সদস্যের

সিলেটপোস্ট ডেস্ক ::ডেমোক্রেট পার্টি থেকে নির্বাচিত কংগ্রেস সদস্য ইলহান ওমর যুক্তরাষ্ট্রের ইসরাইলপন্থি লবির সমালোচনা করায় সোমবার ক্ষমা প্রার্থনা করেছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ইহুদিদের বিরুদ্ধে বাধাধরা মন্তব্য করায় তার দলের সদস্যরা ওমরের সমালোচনা করার পর তিনি ‘দ্ব্যর্থহীন’ ভাবে ক্ষমা প্রার্থনা করেন।

‘ইহুদি-বিরোধিতা বাস্তব এবং আমি আমার ইহুদি বন্ধু ও সহকর্মীদের কাছে কৃতজ্ঞ ইহুদি-বিরোধীতার বেদনাদায়ক ইতিহাস সম্পর্কে আমাকে শিক্ষা দেয়ার জন্য,’ বলেন ওমর।

মার্কিন কংগ্রেস সদস্য হিসেবে নির্বাচিত প্রথম দুই মুসলিম নারীর একজন ইলহান ওমর। ‘আমার ভোটার বা মার্কিন ইহুদিদের আঘাত করা আমার উদ্দেশ্য ছিল না,’ জানিয়ে ইলহান তার বক্তব্যের জন্য ‘দ্ব্যর্থহীন’ ভাবে ক্ষমা প্রার্থনা করেন।

ইসরাইলপন্থী লবি গ্রুপের কাছ থেকে অর্থ নিয়ে যুক্তরাষ্ট্র তেলআবিবকে সমর্থন দেয় বলে ওমর অভিযোগ করেছিলেন।

বার্তা সংস্থা বাসস জানায়, মিনেসোটার এই কংগ্রেস সদস্য ইসরাইলের বিরুদ্ধে তার অবস্থানের জন্য কয়েক সপ্তাহ ধরেই সমালোচিত হচ্ছিলেন। কিন্তু শনিবার রাতে তিনি টুইটারে রিপাবলিকান দলীয় এক সমালোচকের জবাব দিলে পরিস্থিতি আরো জটিল আকার ধারণ করে।

আমেরিকার ১০০ মার্কিন ডলার বিলের প্রসঙ্গে তিনি বলেন, ‘এগুলো সবই বেঞ্জামিনের বেবি।’

কে বা কোন সংস্থা মার্কিন রাজনীতিকদের ইসরাইলকে সমর্থন দিতে উদ্বুদ্ধ করে বলে তিনি বিশ্বাস করেন- এক টুইটার ব্যবহারকারীর এমন প্রশ্নের জবাবে সাবেক এই সোমালী শরণার্থী বলেন, ‘এআইপিএসি!’ (আমেরিকান ইসরাইল পাবলিক অ্যাফেয়ার্স কমিটি)।

এর প্রেক্ষিতে হাউস স্পিকার ন্যান্সি পেলোসি এক টুইট বার্তায় ওমরের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া ও অবিলম্বে তার এই ‘ইহুদি-বিরোধী বক্তব্যের’ জন্য ক্ষমা চাওয়ার দাবি করেন।

ওমর ক্ষমা প্রার্থনা করে এক বিবৃতিতে স্বীকার করেন যে ইহুদি-বিরোধিতা একটি ‘বাস্তবতা’। তিনি ‘এই ইহুদি বিরোধিতার ব্যাপারে দুঃখজনক ইতিহাস শিক্ষা দেয়ার জন্য’ তার সহকর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি বলেন, ‘আমি চাই অন্যরা যখন আমার মুসলিম পরিচয়ের জন্য আমাকে সমালোচনা করে তখন যেন মানুষ আমার কথা শুনে। আমাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়া হয়।’

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.