সংবাদ শিরোনাম
এবার দিল্লির ধরনা থেকে মহাজোটের বার্তা, মোদী হঠাও  » «   আমিরাতে সাধারণ ক্ষমায় বৈধ হলো ৫০ হাজার বাংলাদেশি  » «   মালয়েশিয়ায় পুলিশের গুলিতে দুই বাংলাদেশি নিহত  » «   অচল কানাডা: মাইনাস ৪৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার সতর্কতা  » «   তবু শেষ রক্ষা হলো  » «   রাজধানীর গুলশানে গারো তরুণীকে ধর্ষণ  » «   বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমতি ছাড়া মেয়াদোত্তীর্ণ বিল পরিশোধ নয়  » «   স্বামীকে হাসপাতালে নেওয়ার সময় দুর্ঘটনায় স্ত্রীর মৃত্যু  » «   সিরিয়ায় মার্কিন হামলায় নারী ও শিশুসহ নিহত ৫০  » «   ইজতেমার বয়ানে উসকানিমূলক বক্তব্য দেয়া যাবে না : স্বরাষ্ট্রমন্ত্রী  » «   জাবিতে ছাত্রলীগের দুপক্ষে সংঘর্ষ চলছে, প্রক্টরসহ আহত ৫  » «   সিলেট জেলা পুলিশের মাদক নির্মূলে অঙ্গীকার  » «   সিটি করপোরেশনের কাজ করে ১৩ বছরেও বিল পাননি ঠিকাদার  » «   যতনে বাঁধিও চুল, খোপায় বাঁধিও ফাল্গুনী ফুল  » «   সিলেটে দুই ড্রিংকিং ওয়াটারসহ তিন প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা  » «  

সিকৃবিতে কৃষিবিদ দিবস পালিত

সিলেটপোস্ট ডেস্ক ::বিভিন্ন আয়োজনে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) কৃষিবিদ দিবস পালিত হয়েছে। র‌্যালি ও আলোচনার মাধ্যমে দিবসটি পালন করেছে কৃষিবিদ ইনস্টিটিউশন সিলেট শাখা।

দিবস উপলক্ষে বুধবার (১৩ ফেব্রুয়ারি) সকাল ১২টার দিকে একটি শোভাযাত্রা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রাঙ্গণ প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিকৃতির সামনে এসে শেষ হয়।

এসময় কৃষিবিদ ইনস্টিটিউশনের সভাপতি কৃষিবিদ মো. সাজিদুল ইসলাম, সহ সাধারণ সম্পাদক কৃষিবিদ সুজন চন্দ্র সরকার, সিকৃবির বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ, সদ্য পাশ করা সিকৃবির গ্র্যাজুয়েটরা এই র‌্যালিতে উপস্থিত ছিলেন। পরে সকলের মধ্যে মিষ্টি বিতরণ করা হয়।

বাংলাদেশের সকল কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েটদের জন্য আজকের দিনটি স্মরণীয় দিন। ১৯৭৩ সালে আজকের এই দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের প্রধান পেশা কৃষির সঙ্গে সম্পৃক্ত কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা প্রদান করেন, অবশ্য তখন মর্যাদা দেয়া হয়েছে চিকিৎসক ও প্রকৌশলীদেরও। কিন্তু এর পর থেকে বিভিন্ন সরকারের আমলে এই দিনটির গুরুত্ব নিয়ে কোনো আলাপ আলোচনা হয়নি। পরবর্তীতে ২০১১ সাল থেকে এই দিনটিকে কৃষিবিদ দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নেয় সরকার।

উল্লেখ্য, বাংলাদেশ কিংবা বিদেশের কোনো শিক্ষা প্রতিষ্ঠান থেকে কৃষি, পশু চিকিৎসা, পশু পালন, কৃষি অর্থনীতি, মৎস্য, কৃষি প্রকৌশল, এমনকি কৃষি বনায়ন ইত্যাদি বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জনকারী পেশাজীবীরা কৃষিবিদ হিসেবে পরিচিত। কৃষি শিক্ষা, গবেষণা, সম্প্রসারণসহ নানামুখী উন্নয়ন কাজে নিয়োজিত থেকে দেশের খাদ্য নিরাপত্তা  এবং সার্বিকভাবে অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখার সুবাদে কৃষিবিদগণ আজ এক মর্যাদাবান পেশাজীবী হিসেবে প্রতিষ্ঠিত।

সর্বশেষ সংবাদ

Developed by:

.