সংবাদ শিরোনাম
এখন থেকে প্রতিদিন তিনবার ফুটপাতে অভিযান চলবে-মেয়র আরিফ  » «   মানবাধিকার দিবস উপলক্ষে সিলেট জেলা বিএনপির শোভাযাত্রা মঙ্গলবার  » «   নগরীর কাষ্টঘর এলাকা থেকে ওয়ারেন্টভুক্ত আসামি গ্রেপ্তার  » «   সিলেটে আজ থেকে কার্যকর হলো নতুন সড়ক পরিবহন আইন  » «   কমলগঞ্জে ৫ মাস পর কবর থেকে তরুণীর লাশ উত্তোলন  » «   প্রত্যেক নারীকে অসাম্প্রদায়িক চিন্তা চেতনার হতে হবে: পরিকল্পনামন্ত্রী  » «   দিরাইয়ে দুইদিন থেকে নিখোঁজ কিশোরের মরদেহ উদ্ধার  » «   ছাতকে পিকআপ ভর্তি ভারতীয় কসমেটিকসহ আটক ৩  » «   সিলেটে চালু হচ্ছে আরও একটি সরকারি উচ্চ বিদ্যালয়  » «   রাজধানীতে বিএনপির বিক্ষোভ, আটক ১২  » «   জগন্নাথপুরে মোটর সাইকেল দু্র্ঘটনায় এক প্রবাসীসহ নিহত ২  » «   রুদ্ধশ্বাস ফাইনালে সোনা জিতলো বাঘিনীরা  » «   বরকে আটকে রেখে অন্য যুবকের সঙ্গে বিয়ে  » «   হবিগঞ্জে দালাল শাহীনের বিরুদ্ধে সৌদিতে নির্যাতিত হুসনার অভিযোগ  » «   গোয়াইনঘাটে স্ত্রীকে পিটিয়ে হত্যা  » «  

গর্ভাবস্থায় মাইগ্রেন হলে সাবধান থাকুন!

সিলেটপোস্ট ডেস্ক ::যাদের মাইগ্রেনের সমস্যা আছে তারা সবাই হারে হারে টের পান যে এটা কতো যন্ত্রণাদায়ক অবস্থা। সুস্থ বা স্বাভাবিক মানুষদেরই মাইগ্রেন নিয়ে কতো কষ্ট হয়। আর গর্ভাবস্থায় যদি হয় সেটা তো আরো কষ্টের ব্যাপার। গর্ভাবস্থায় মাইগ্রেনের জন্য অনেকেই গর্ভধারণ হরমোনকে দোষ দিয়ে থাকেন। তবে হরমোন একমাত্র দোষী নয়। গবেষকদের মতে, স্নায়ু পথ পরিবর্তন, মস্তিষ্কে কেমিকেলের ভারসাম্য নষ্ট হওয়া এবং মস্তিষ্কে রক্তসংবহন বেড়ে গেলেও মাইগ্রেন দেখা দিতে পারে। এছাড়াও স্ট্রেস, ক্লান্তি, চড়া আলো, হট্টোগোল, অতিরিক্ত ঠাণ্ডা বা গরম পরিবেশ এমনকি যে খাবারগুলো গর্ভবস্থায় খাওয়া উচিত নয় সেগুলোর কারণেও মাইগ্রেনের সমস্যা দেখা দিতে পারে।

এছাড়াও রক্তে শর্করার পরিমাণ কম হলে এবং পানির পরিমাণ কম হলেই মাথা ব্যথার প্রকোপ বাড়ে। তাই এই সময় কিছুক্ষণ পর পর অল্প পরিমাণে খাবার খাওয়া প্রয়োজন। পরিমিত পানি এবং সামান্য শর্করা জাতীয় খাবারও খেতে হবে। পর্যাপ্ত পরিমাণে বিশ্রামও প্রয়োজন।

সাধারণ মাইগ্রেনের ব্যথা প্রতিকার করা গেলেও গর্ভবস্থায় এটি প্রতিকার সাধারণত একটু কঠিন কারণ এই বিশেষ সময়ে বেশকিছু ওষুধ চাইলেও সেবন করা যায় না। গর্ভাবস্থায় এই ধরনের ওষুধ সেবন করলে তার প্রভাব গর্ভজাত শিশুর উপরেও পড়তে পারে।

গবেষকদের সমীক্ষায় দেখা গেছে, অধিকাংশ নারীই গর্ভকালীন অবস্থায় মাইগ্রেনের আক্রান্ত হন না। তবে যারা আক্রান্ত হয়েছেন তাদের ক্ষেত্রে এই সমস্যা হওয়া মাত্রই চিকিৎসকের পরামর্শ জরুরি।

সর্বশেষ সংবাদ

Developed by:

.