সংবাদ শিরোনাম
এখন থেকে প্রতিদিন তিনবার ফুটপাতে অভিযান চলবে-মেয়র আরিফ  » «   মানবাধিকার দিবস উপলক্ষে সিলেট জেলা বিএনপির শোভাযাত্রা মঙ্গলবার  » «   নগরীর কাষ্টঘর এলাকা থেকে ওয়ারেন্টভুক্ত আসামি গ্রেপ্তার  » «   সিলেটে আজ থেকে কার্যকর হলো নতুন সড়ক পরিবহন আইন  » «   কমলগঞ্জে ৫ মাস পর কবর থেকে তরুণীর লাশ উত্তোলন  » «   প্রত্যেক নারীকে অসাম্প্রদায়িক চিন্তা চেতনার হতে হবে: পরিকল্পনামন্ত্রী  » «   দিরাইয়ে দুইদিন থেকে নিখোঁজ কিশোরের মরদেহ উদ্ধার  » «   ছাতকে পিকআপ ভর্তি ভারতীয় কসমেটিকসহ আটক ৩  » «   সিলেটে চালু হচ্ছে আরও একটি সরকারি উচ্চ বিদ্যালয়  » «   রাজধানীতে বিএনপির বিক্ষোভ, আটক ১২  » «   জগন্নাথপুরে মোটর সাইকেল দু্র্ঘটনায় এক প্রবাসীসহ নিহত ২  » «   রুদ্ধশ্বাস ফাইনালে সোনা জিতলো বাঘিনীরা  » «   বরকে আটকে রেখে অন্য যুবকের সঙ্গে বিয়ে  » «   হবিগঞ্জে দালাল শাহীনের বিরুদ্ধে সৌদিতে নির্যাতিত হুসনার অভিযোগ  » «   গোয়াইনঘাটে স্ত্রীকে পিটিয়ে হত্যা  » «  

পবিত্র রমজান শুরু ৬ মে

সিলেটপোস্ট ডেস্ক ::পবিত্র রমজান মাস শুরু হতে পারে আগামী ৬ মে। সংযুক্ত আরব আমিরাতের জ্যোতির্বিদ্যা এবং আবহাওয়া গবেষক ইব্রাহিম আল জারওয়ান এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, আগামী ৫ মে (রোববার) শাবান মাসের শেষ দিন। সে হিসেবে ৬ মে (সোমবার) থেকে শুরু হবে পবিত্র রমজান মাসের রোজা।

এদিকে, মধ্যপ্রাচ্যে যেদিন রমজান শুরু হয়, তার পরের দিন দক্ষিণ এশিয়া যথা বাংলাদেশ, ভারত, পাকিস্তানে রমজান শুরু। সে হিসেবে বাংলাদেশে ৭ মে মঙ্গলবার রমজান শুরু হতে পারে।
সংযুক্ত আরব আমিরাতে সংবাদমাধ্যম খালিস টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ৫ মে সংযুক্ত আরব আমিরাতের স্থানীয় সময় ২টা ৪৬ মিনিটে জন্ম লাভ করবে পবিত্র রমজান মাসের চাঁদ। ওই দিন দুপুরের পর রমজান মাসের চাঁদ জন্ম লাভ করলেও সে দিন বিকেলে তা দেখা যাবে না বলে জানিয়েছেন দেশটির আকাশ গবেষণাকারী প্রতিষ্ঠান সারজা সেন্টার ফর অ্যাস্ট্রোনিওমি অ্যান্ড স্পিস সাইন্স।
ইসলাম ধর্মে আরবি মাস চাঁদ দেখার ওপর নির্ভরশীল। চাঁদ দেখার মাধ্যমেই সারা বিশ্বের মুসলিমরা মাসব্যাপী রোজা পালন করেন। আকাশ গবেষক ও জ্যোতির্বিজ্ঞানীরা যাই বলুক না কেন, মুসলিম বিশ্ব চাঁদ দেখেই পালন করবেন পবিত্র রমজান মাসের রোজা। আর এটাই ইসলামের নীতি।
উল্লেখ্য যে, সারা বিশ্বে মুসলিম উম্মাহর কাছে রমজান মাস ও রোজা অনেক গুরুত্বপূর্ণ ও মর্যাদাবান। তাই সব মুসলিমই জ্যোতির্বিজ্ঞানের গবেষণার চেয়ে খালি চোখে চাঁদ দেখে রোজা পালন করতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে থাকেন।

সর্বশেষ সংবাদ

Developed by:

.