সংবাদ শিরোনাম
খালেদাকে মুক্ত করতে শপথ নিলেন ফখরুল  » «   ২৫ মার্চের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি চায় ১৪ দল  » «   ‘আপস নয়, অর্জনের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করবো’  » «   মৌলভীবাজারে কালরাত স্মরণে মোমবাতি প্রজ্জ্বালন  » «   ইসলাম ধর্ম গ্রহণ করলেন মৌলভীবাজারে একই পরিবারের পাঁচজন  » «   সিলেটে কালরাত্রি পালন  » «   শ্রীমঙ্গলে ডিবি পুলিশের অভিযানে ইয়াবাসহ আটক ২  » «   ‘আবেগে মাথা ঘুরে পড়ে যাওয়ার সময়’ জড়িয়ে ধরেন চেয়ারম্যান  » «   আলপাইনসহ দুই রেস্টুরেন্টকে ৬২ হাজার টাকা জরিমানা  » «   সিকৃবি শিক্ষার্থীদের মানববন্ধন, দোয়া মাহফিল  » «   ভিসা ছাড়াই দুবাই ভ্রমণ!  » «   পবিত্র রমজান শুরু ৬ মে  » «   উত্তাল নদীতে দুলছে যাত্রীভর্তি লঞ্চ, অতপর… (ভিডিও)  » «   ‘থুসিডিডেসের ফাঁদে’ চীন-যুক্তরাষ্ট্র, সংঘাত কি অনিবার্য?  » «   চীন সফরে যাচ্ছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী  » «  

নারীদের মধ্যে বাড়ছে হৃদরোগের ঝুঁকি

সিলেটপোস্ট ডেস্ক ::সাধারণত হৃদসংবহন তন্ত্র, মস্তিষ্ক, বৃক্ক ও প্রান্তিক ধমনী সম্পর্কিত রোগকে হৃদরোগ বলা হয়। হৃদরোগের অনেক কারণ থাকতে পারে, তবে উচ্চ রক্তচাপ ও অ্যাথেরোসক্লোরোসিস প্রধান। পাশাপাশি বয়সের সাথে সাথে হৃদপিণ্ডের গঠনগত ও শারীরবৃত্তিক পরিবর্তন হৃদরোগের জন্য অনেকাংশে দায়ী।

সারা বিশ্বে প্রতি বছর বহু মানুষের মৃত্যু হয় এই রোগে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের এক গবেষণায় বলা হয়েছে, তুলনামূলকভাবে কম বয়সী নারীদের মধ্যে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি আগের চেয়ে অনেক বেড়েছে। এই গবেষণার জন্য গবেষক দল যুক্তরাষ্ট্রের যে সব হাসপাতালে হৃদরোগের চিকিৎসা হয় সেখান থেকে হৃদরোগে আক্রান্ত হওয়া ৩৫ থেকে ৫৪ বছর বয়সী নারীদের তথ্য সংগ্রহ করেন। ১৯৯৫-৯৯ সাল পর্যন্ত সময়ে সেখানে হাসপাতালে ভর্তি হওয়া হৃদরোগীদের মধ্যে ৩৫ থেকে ৫৪ বছর বয়সী নারীদের হার ছিল ২৭%।

অন্যদিকে ২০১০-২০১৪ সাল পর্যন্ত সময়ে এই হার ছিল ৩২%। সম্প্রতি সারকুলেশন জার্নালে এই তথ্য প্রকাশিত হয়। ঐ সময়ে পুরুষদের হৃদরোগে আক্রান্তের হার ৩০% থেকে বেড়ে ৩৩% হলেও নারীদের ক্ষেত্রে তা ২১% থেকে বেড়ে ৩১% হয়েছিল।

 

গবেষণা দলের জ্যেষ্ঠ অধ্যাপক মেলিসা কগে বলেন, বয়স্কদের তুলনায় তরুণদের ক্ষেত্রে হৃদরোগে আক্রান্ত হওয়ার হার বেশি ছিল। তবে এক্ষেত্রে পুরুষদের তুলনায় নারীদের সংখ্যাই বেশি ছিল। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজেস কন্ট্রোল এন্ড প্রিভেনশনের তথ্য অনুযায়ী দেশটিতে প্রতি বছর গড়ে সাত লাখ ৯০ হাজার মানুষ হৃদরোগে আক্রান্ত হয়। দেশটিতে মৃত্যুর অন্যতম কারণও হৃদরোগ।-সিএনএন

সর্বশেষ সংবাদ

Developed by:

.