সংবাদ শিরোনাম
মাধবপুরে ফেনসিডিলসহ গ্রেপ্তার ২  » «   জগন্নাথপুরে এক রিকশা চালককে চুরির অভিযোগে বেঁধে রেখে হত্যা  » «   মাধবপুরের ডাকাত এরশাদ সিলেট থেকে গ্রেপ্তার  » «   ছাতকে গলায় ফাঁস লাগিয়ে যুবতীর আত্মহত্যা  » «   জৈন্তাপুর থেকে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক  » «   কানাইঘাটে শিশু ধর্ষণের চেষ্টায় ইমাম গ্রেপ্তার  » «   সুনামগঞ্জে নদী থেকে নিখোঁজ যুবকের লাশ উদ্ধার  » «   হুজুরের বেশ ধারণ করে ধর্ষণ মামলার আসামি গ্রেপ্তার করেছে জৈন্তাপুর থানা পুলিশ  » «   বড়লেখায় ভারতীয় মদসহ একজন গ্রেপ্তার  » «   পিকনিক করতে এসে সিলেট-ঢাকা মহাসড়কে দুর্ঘটনায় ৩ শিক্ষার্থীসহ নিহত ৪  » «   নগরীর চারাদিঘীর পাড় ঘুড়ি উড়াতে গিয়ে প্রাণ হারালেন পুলিশ কর্মকর্তা  » «   সিলেটে কখন কোথায় ঈদের জামাত-ঈদগাহ মাঠ থেকে দূরে পার্কিং করে রাখার নির্দেশ  » «   কুলাউড়ায় বড় ভাইয়ের দায়ের কোপে ছোট ভাই রাজিব খুন  » «   অনলাইন প্রেসক্লাবের সভাপতি লুৎফুর রহমানের ঈদ শুভেচ্ছা  » «   এরশাদের কুলখানি সিলেটে ২৩ আগস্ট  » «  

প্রেম করলে ওজন বাড়বেই

সিলেটপোস্ট ডেস্ক ::ওজন বাড়ার সঙ্গে প্রেমের এক অদ্ভুত সম্পর্ক রয়েছে। প্রেম করলেই বাড়ে শরীরের ওজন। অস্ট্রেলিয়ার ‘সেন্ট্রাল কুইনসল্যান্ড ইউনিভারসিটি’র একদল গবেষকদের গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে। ভ্যালেন্টাইন ডের আগে নিজের ওজন মেপে পরীক্ষা করে দেখতে পারেন আপনি প্রেমে পড়েছেন কিনা?

 

প্রায় ১০ বছর ধরে গবেষণা চালায় সেন্ট্রাল কুইনসল্যান্ড ইউনিভারসিটির গবেষকরা। নারী-পুরুষ নির্বিশেষে ১৫ হাজার অংশগ্রহণকারী ছিল এই গবেষণায়। এদের মধ্যে যেমন কাপলরা ছিলেন তেমনি অনেক সিঙ্গল অংশগ্রহণকারীও ছিলেন।

গবেষণার মূল আধার ছিল বিএমআই (বডি মাস ইনডেক্স)।

প্রেমে পড়ার পরে ওজন বৃদ্ধির বেশ কয়েকটি কারণের কথা জানা গিয়েছে।

গবেষণায় বলা হয়েছে যে, পার্টনার পাওয়ার পরে অনেকেই নিজের ‘লুক’ সম্পর্কে খানিক উদাসীন হয়ে যায়।

ভালবাসার মানুষটির সঙ্গে বেশিরভাগ সময় কাটে ঘরে বসেই। বাইরে বের হওয়ার আকর্ষণ কমে যায়।

পার্টনার যদি খানিক অলস হয় বা খেতে ভালোবাসে, অনেক ক্ষেত্রেই তা ‘উদ্বুদ্ধ’ করে অন্যজনকে।

সব থেকে গুরুত্বপূর্ণ ব্যাপার, প্রেমে পড়লে প্রতিটি মানুষই বেশ খুশি খুশি থাকে। শরীরে হ্যাপি হরমোন (অক্সিটোসিন ও ডোপামিন) বেড়ে যায়। এবং এই হরমোনের ফলে খিদে বেড়ে যায়। এবং ক্যালোরি-যুক্ত খাবারের প্রতি আসক্তি বেড়ে যায়।

সর্বশেষ সংবাদ

Developed by:

.