সংবাদ শিরোনাম
এখন থেকে প্রতিদিন তিনবার ফুটপাতে অভিযান চলবে-মেয়র আরিফ  » «   মানবাধিকার দিবস উপলক্ষে সিলেট জেলা বিএনপির শোভাযাত্রা মঙ্গলবার  » «   নগরীর কাষ্টঘর এলাকা থেকে ওয়ারেন্টভুক্ত আসামি গ্রেপ্তার  » «   সিলেটে আজ থেকে কার্যকর হলো নতুন সড়ক পরিবহন আইন  » «   কমলগঞ্জে ৫ মাস পর কবর থেকে তরুণীর লাশ উত্তোলন  » «   প্রত্যেক নারীকে অসাম্প্রদায়িক চিন্তা চেতনার হতে হবে: পরিকল্পনামন্ত্রী  » «   দিরাইয়ে দুইদিন থেকে নিখোঁজ কিশোরের মরদেহ উদ্ধার  » «   ছাতকে পিকআপ ভর্তি ভারতীয় কসমেটিকসহ আটক ৩  » «   সিলেটে চালু হচ্ছে আরও একটি সরকারি উচ্চ বিদ্যালয়  » «   রাজধানীতে বিএনপির বিক্ষোভ, আটক ১২  » «   জগন্নাথপুরে মোটর সাইকেল দু্র্ঘটনায় এক প্রবাসীসহ নিহত ২  » «   রুদ্ধশ্বাস ফাইনালে সোনা জিতলো বাঘিনীরা  » «   বরকে আটকে রেখে অন্য যুবকের সঙ্গে বিয়ে  » «   হবিগঞ্জে দালাল শাহীনের বিরুদ্ধে সৌদিতে নির্যাতিত হুসনার অভিযোগ  » «   গোয়াইনঘাটে স্ত্রীকে পিটিয়ে হত্যা  » «  

প্রেম করলে ওজন বাড়বেই

সিলেটপোস্ট ডেস্ক ::ওজন বাড়ার সঙ্গে প্রেমের এক অদ্ভুত সম্পর্ক রয়েছে। প্রেম করলেই বাড়ে শরীরের ওজন। অস্ট্রেলিয়ার ‘সেন্ট্রাল কুইনসল্যান্ড ইউনিভারসিটি’র একদল গবেষকদের গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে। ভ্যালেন্টাইন ডের আগে নিজের ওজন মেপে পরীক্ষা করে দেখতে পারেন আপনি প্রেমে পড়েছেন কিনা?

 

প্রায় ১০ বছর ধরে গবেষণা চালায় সেন্ট্রাল কুইনসল্যান্ড ইউনিভারসিটির গবেষকরা। নারী-পুরুষ নির্বিশেষে ১৫ হাজার অংশগ্রহণকারী ছিল এই গবেষণায়। এদের মধ্যে যেমন কাপলরা ছিলেন তেমনি অনেক সিঙ্গল অংশগ্রহণকারীও ছিলেন।

গবেষণার মূল আধার ছিল বিএমআই (বডি মাস ইনডেক্স)।

প্রেমে পড়ার পরে ওজন বৃদ্ধির বেশ কয়েকটি কারণের কথা জানা গিয়েছে।

গবেষণায় বলা হয়েছে যে, পার্টনার পাওয়ার পরে অনেকেই নিজের ‘লুক’ সম্পর্কে খানিক উদাসীন হয়ে যায়।

ভালবাসার মানুষটির সঙ্গে বেশিরভাগ সময় কাটে ঘরে বসেই। বাইরে বের হওয়ার আকর্ষণ কমে যায়।

পার্টনার যদি খানিক অলস হয় বা খেতে ভালোবাসে, অনেক ক্ষেত্রেই তা ‘উদ্বুদ্ধ’ করে অন্যজনকে।

সব থেকে গুরুত্বপূর্ণ ব্যাপার, প্রেমে পড়লে প্রতিটি মানুষই বেশ খুশি খুশি থাকে। শরীরে হ্যাপি হরমোন (অক্সিটোসিন ও ডোপামিন) বেড়ে যায়। এবং এই হরমোনের ফলে খিদে বেড়ে যায়। এবং ক্যালোরি-যুক্ত খাবারের প্রতি আসক্তি বেড়ে যায়।

সর্বশেষ সংবাদ

Developed by:

.