সংবাদ শিরোনাম
এখন থেকে প্রতিদিন তিনবার ফুটপাতে অভিযান চলবে-মেয়র আরিফ  » «   মানবাধিকার দিবস উপলক্ষে সিলেট জেলা বিএনপির শোভাযাত্রা মঙ্গলবার  » «   নগরীর কাষ্টঘর এলাকা থেকে ওয়ারেন্টভুক্ত আসামি গ্রেপ্তার  » «   সিলেটে আজ থেকে কার্যকর হলো নতুন সড়ক পরিবহন আইন  » «   কমলগঞ্জে ৫ মাস পর কবর থেকে তরুণীর লাশ উত্তোলন  » «   প্রত্যেক নারীকে অসাম্প্রদায়িক চিন্তা চেতনার হতে হবে: পরিকল্পনামন্ত্রী  » «   দিরাইয়ে দুইদিন থেকে নিখোঁজ কিশোরের মরদেহ উদ্ধার  » «   ছাতকে পিকআপ ভর্তি ভারতীয় কসমেটিকসহ আটক ৩  » «   সিলেটে চালু হচ্ছে আরও একটি সরকারি উচ্চ বিদ্যালয়  » «   রাজধানীতে বিএনপির বিক্ষোভ, আটক ১২  » «   জগন্নাথপুরে মোটর সাইকেল দু্র্ঘটনায় এক প্রবাসীসহ নিহত ২  » «   রুদ্ধশ্বাস ফাইনালে সোনা জিতলো বাঘিনীরা  » «   বরকে আটকে রেখে অন্য যুবকের সঙ্গে বিয়ে  » «   হবিগঞ্জে দালাল শাহীনের বিরুদ্ধে সৌদিতে নির্যাতিত হুসনার অভিযোগ  » «   গোয়াইনঘাটে স্ত্রীকে পিটিয়ে হত্যা  » «  

হজ নিবন্ধনের সময় বাড়ল আরও দশদিন

সিলেটপোস্ট ডেস্ক ::এ বছরের হজযাত্রীদের নিবন্ধনের সময়সীমা বেড়েছে আরও ১০ দিন। নতুন সময়সীমা অনুযায়ী আগামী ২১ মার্চ পর্যন্ত নিবন্ধন করা যাবে। একই সঙ্গে দ্রুত পাসপোর্ট ডেলিভারি পেতেও বাড়ানো হয়েছে দৈনিক কর্মঘণ্টা। এখন থেকে রাত দশটা পর্যন্ত পাসপোর্ট ডেলিভারি দেয়া হবে। এতে নিবন্ধনের সংখ্যা বাড়বে বলে আশা করছেন হাব মহাসচিব শাহাদত হোসেন তসলিম। তিনি জানান, পূর্বনির্ধারিত ঘোষণা অনুযায়ী বেসরকারী ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধনের শেষ দিন ছিল রবিবার। মূলত দুটি কারণে নিবন্ধনের সময়সীমা বাড়ানো হয়েছে। পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদফতর থেকে হজযাত্রীদের পাসপোর্ট পেতে বিলম্ব হচ্ছে। এছাড়া প্রতিটি হজ এজেন্সি সর্বনিম্ন এক শ’ যাত্রী হজে পাঠাতে পারবে মর্মে সম্প্রতি সৌদি সরকার নীতিগত সম্মতি প্রদান করে। সম্মতি প্রদানের চিঠিটি হাতে পাওয়ার অপেক্ষায় মন্ত্রণালয়। আবার এক শ’ জন হলেই এককভাবে এজেন্সি নিজস্ব ব্যবস্থাপনায় হজযাত্রী পাঠাতে পারবে সিদ্ধান্ত হলে অনেক এজেন্সি নিজস্ব ব্যবস্থাপনায় যাত্রী পাঠানোর সুযোগ পাবে। মূলত এ দুটি কারণেই সময়সীমা বাড়ানো হয়েছে।

উল্লেখ্য, এ বছর হজ পালন করতে বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ হজযাত্রী সৌদি আরব যাবেন। এর মধ্যে সরকারী ব্যবস্থাপনায় সাত হাজার ১৯৮ ও বেসরকারী ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার। রবিবার পর্যন্ত নিবন্ধন করা হয়েছে- সরকারী ব্যবস্থাপনায় দুই ধরনের প্যাকেজের মধ্যে প্যাকেজ-১ এ এক হাজার ৬৬২ ও প্যাকেজ-২ এ তিন হাজার ২৫ জনসহ মোট চার হাজার ৬৮৭ নিবন্ধিত হয়েছেন। নিবন্ধনের জন্য অবশিষ্ট আছেন দুই হাজার ১২৯। নিবন্ধনের জন্য ভাউচার পেন্ডিং ৩১৫ জনের। ভেরিফিকেশনের জন্য পাসপোর্ট সাবমিট করা হয়েছে পাঁচ হাজার ৩৯৩ জনের। অপরদিকে বেসরকারীভাবে নিবন্ধিত হয়েছেন ১৫ হাজার ২২০। নিবন্ধনের জন্য অবশিষ্ট এক লাখ এক হাজার ৫২৬। নিবন্ধনের জন্য ভাউচার পেন্ডিং আছে ১২ হাজার ৯২৩ জনের। ভেরিফিকেশনের জন্য পাসপোর্ট সাবমিট করা হয়েছে ৫৭ হাজার ২০ জনের। নিবন্ধনের জন্য যোগ্যতা অর্জনকারী এজেন্সির সংখ্যা ৪৭০।

এদিকে প্রতিদিন আরও বেশি সংখ্যক পাসপোর্ট ডেলিভারি পেতে বাড়ানো হয়েছে দৈনিক কর্মঘন্টা। এখন থেকে প্রতি রাত দশটা পর্যন্ত খোলা থাকবে বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের আগারগাঁওয়ের প্রধান কার্যালয়। রবিবার বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পাসপোর্ট, ভিসা ও ইমিগ্রেশন) সেলিনা বানু জানান, হজযাত্রীদের সবাই পাসপোর্ট না পাওয়া পর্যন্ত চলবে তাদের এই কার্যক্রম। ’১৯ সালের হজ নিবন্ধন কার্যক্রম চলবে ২১ মার্চ পর্যন্ত। তিনি বলেন, একজন হজযাত্রীও যাতে পাসপোর্ট ছাড়া ফিরে না যান। এজন্য আমরা রাত দশটা পর্যন্ত পাসপোর্ট অধিদফতরের কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত নিয়েছি। পাসপোর্ট সংগ্রহের লাইনে সর্বশেষ ব্যক্তিটি থাকা পর্যন্ত দাফতরিক কাজ চলবে। কেউই পাসপোর্ট ছাড়া ফিরে যাবেন না। হজযাত্রীরা যথাসময়ে পাসপোর্ট না পেলে তাদের নিবন্ধন বিলম্বিত এবং হজযাত্রা অনিশ্চিত হয়ে পড়তে পারে। গত ৬ মার্চ হজযাত্রীদের জরুরী ভিত্তিতে পাসপোর্ট সরবরাহের নির্দেশের জন্য পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালককে অনুরোধ করে চিঠি দেয় ধর্ম মন্ত্রণালয়। ওই চিঠিতে বলা হয়, ইতোমধ্যে কিছু কিছু হজযাত্রী অভিযোগ করছেন, পাসপোর্টের জন্য আবেদন করে যথাসময়ে তারা পাসপোর্ট পাচ্ছেন না। তাদের পাসপোর্ট সংগ্রহের জন্য সাধারণ পাসপোর্ট আবেদনকারীদের মতো সময় দেয়া হচ্ছে। হজ প্রাক-নিবন্ধন সনদ নিয়ে কোন হজযাত্রী পাসপোর্টের জন্য আবেদন করলে তাকে জরুরী ভিত্তিতে পাসপোর্ট সরবরাহের জন্য সব জেলা ও আঞ্চলিক পাসপোর্ট অফিসকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানে বিশেষভাবে অনুরোধ জানানো হয়।

সর্বশেষ সংবাদ

Developed by:

.