সংবাদ শিরোনাম
খালেদাকে মুক্ত করতে শপথ নিলেন ফখরুল  » «   ২৫ মার্চের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি চায় ১৪ দল  » «   ‘আপস নয়, অর্জনের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করবো’  » «   মৌলভীবাজারে কালরাত স্মরণে মোমবাতি প্রজ্জ্বালন  » «   ইসলাম ধর্ম গ্রহণ করলেন মৌলভীবাজারে একই পরিবারের পাঁচজন  » «   সিলেটে কালরাত্রি পালন  » «   শ্রীমঙ্গলে ডিবি পুলিশের অভিযানে ইয়াবাসহ আটক ২  » «   ‘আবেগে মাথা ঘুরে পড়ে যাওয়ার সময়’ জড়িয়ে ধরেন চেয়ারম্যান  » «   আলপাইনসহ দুই রেস্টুরেন্টকে ৬২ হাজার টাকা জরিমানা  » «   সিকৃবি শিক্ষার্থীদের মানববন্ধন, দোয়া মাহফিল  » «   ভিসা ছাড়াই দুবাই ভ্রমণ!  » «   পবিত্র রমজান শুরু ৬ মে  » «   উত্তাল নদীতে দুলছে যাত্রীভর্তি লঞ্চ, অতপর… (ভিডিও)  » «   ‘থুসিডিডেসের ফাঁদে’ চীন-যুক্তরাষ্ট্র, সংঘাত কি অনিবার্য?  » «   চীন সফরে যাচ্ছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী  » «  

কুকুর আকৃতির রোবট অবিষ্কার

সিলেটপোস্ট ডেস্ক ::প্রথম বারের মতো চারপায়ে কুকুর আকৃতির রোবট আবিস্কার করেছে বিজ্ঞানীরা। নির্দেশনা অনুযায়ী কৃতিত্বের সাথে নানা ধরনের কাজ করতে সক্ষম এই রোবট। দরজা খোলা, সিঁড়ি বেয়ে উপরে ওঠা, দ্রুত দৌড়ানো এমনকি বাসন পরিষ্কারের কাজও করতে সক্ষম এই রোবট।

ম্যাসাচ্যুসেট ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) সৌজন্যে একটি গবেষক দল ২০ পাউন্ড ওজনের কুকুর আকৃতির এই রোবট উপস্থাপন করে। গবেষকরা বলেন, এই রোবট অসমতল ভূখ-েও একজন সাধারণ লোকের হাটার গতির চেয়ে দ্বিগুণ গতিতে চলতে সক্ষম। এমআইটির ম্যাকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের যান্ত্রিক সহকারি বেনজামিন ক্যাজ, যিনি এই রোবটের ডিজাইন নিয়ে কাজ করেছেন, বলেন, ব্যাকফ্লিপ প্রকৃতগতভাবে উপকারী না, তবে গবেষকদেরকে ম্যাশিনের সক্ষমতা পরিমাপের উপায় উদঘাটনে সহায়তা করেছে এটি। এটি হার্ডওয়ারের একটি চাপ-পরীক্ষাও বটে। এটি শক্তি, সামর্থ ও উচ্চ গতির প্রভাবকে অন্তর্ভুক্ত করে, যেগুলো রবোটের যান্ত্রিক উপাদন হিসেবে খুবই মন্দ।
গবেষকরা জানান, ‘মিনি চিতা’ নামক এই রোবটে ১২টি বৈদ্যুতিক মোটর ব্যবহার করা হয়েছে, যেগুলো তাকে চলতে সক্ষম করে। প্রতিটির পায়ে ব্যবহৃত হয়েছে তিনটি করে মটোর।

এই মোটরগুলো রোবটের চলাচল, উচ্চ-গতি ও দিক পরিবর্তনে প্রভাব রাখে।
এমআইটির প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায়, বেশ ভালো গতিতেই চলতে সক্ষম এই রোবট। গবেষকদের নতুন এই রোবটের উন্নয়নে নানা পরিকল্পনাও রয়েছে। এর মধ্যে তারা দৌড় প্রতিযোগিতার আয়োজন করবে। সেখানে ভিন্ন ভিন্ন দলের পরিকল্পনা যাচাই করে কীভাবে এটি আরও কার্যকর করা যায়, তা উদঘাটন করা হবে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.