সংবাদ শিরোনাম
যুক্তরাষ্ট্রে মৃত মানব শরীর কম্পোস্ট করে তৈরি হবে জৈব সার  » «   বিমান বাহিনীর প্রধান হিসেবে নারীকে মনোনয়ন দিলেন ট্রাম্প  » «   ফল ঘোষণার আগেই পাঁচ বছরের পরিকল্পনা স্থির মোদির  » «   রাজধানীতে কোনও ছিনতাইকারী নেই : আছাদুজ্জামান মিয়া  » «   বিয়ের প্রলোভনে ধর্ষণ ॥ ধর্ষক গ্রেফতার  » «   সিলেট জেলা প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন  » «   বদলে গেল কিলোগ্রাম মাপার প্রতীক  » «   মার্কিন সুপারস্ট্রার সেলেনার বিয়ে এই ‘বুড়ো’র সঙ্গে!  » «   বশেমুরবিপ্রবি’র ৯ শিক্ষার্থীকে আড়াই লাখ টাকা অনুদান  » «   নতুন টাকার নোট বিনিময় কার্যক্রম শুরু  » «   বিশ্বকাপে ইংল্যান্ডের বিপজ্জনক ক্রিকেটার জস বাটলার  » «   কানাইঘাটে পাওনা টাকার জের ধরে ধারালো চাকুর আঘাতে গুরুতর আহত মাইক্রোচালকের মৃত্যু  » «   ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ফেলে যাওয়া সেই নবজাতককে নিলেন পুলিশ দম্পতি  » «   সিলেট নগরীতে বিভিন্ন প্রতিষ্ঠানে অভিযান-জরিমানা  » «   ঈদের আগে সিলেটে ফিটনেসবিহীন বাসের বিরুদ্ধে অভিযানে পুলিশ  » «  

কুকুর আকৃতির রোবট অবিষ্কার

সিলেটপোস্ট ডেস্ক ::প্রথম বারের মতো চারপায়ে কুকুর আকৃতির রোবট আবিস্কার করেছে বিজ্ঞানীরা। নির্দেশনা অনুযায়ী কৃতিত্বের সাথে নানা ধরনের কাজ করতে সক্ষম এই রোবট। দরজা খোলা, সিঁড়ি বেয়ে উপরে ওঠা, দ্রুত দৌড়ানো এমনকি বাসন পরিষ্কারের কাজও করতে সক্ষম এই রোবট।

ম্যাসাচ্যুসেট ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) সৌজন্যে একটি গবেষক দল ২০ পাউন্ড ওজনের কুকুর আকৃতির এই রোবট উপস্থাপন করে। গবেষকরা বলেন, এই রোবট অসমতল ভূখ-েও একজন সাধারণ লোকের হাটার গতির চেয়ে দ্বিগুণ গতিতে চলতে সক্ষম। এমআইটির ম্যাকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের যান্ত্রিক সহকারি বেনজামিন ক্যাজ, যিনি এই রোবটের ডিজাইন নিয়ে কাজ করেছেন, বলেন, ব্যাকফ্লিপ প্রকৃতগতভাবে উপকারী না, তবে গবেষকদেরকে ম্যাশিনের সক্ষমতা পরিমাপের উপায় উদঘাটনে সহায়তা করেছে এটি। এটি হার্ডওয়ারের একটি চাপ-পরীক্ষাও বটে। এটি শক্তি, সামর্থ ও উচ্চ গতির প্রভাবকে অন্তর্ভুক্ত করে, যেগুলো রবোটের যান্ত্রিক উপাদন হিসেবে খুবই মন্দ।
গবেষকরা জানান, ‘মিনি চিতা’ নামক এই রোবটে ১২টি বৈদ্যুতিক মোটর ব্যবহার করা হয়েছে, যেগুলো তাকে চলতে সক্ষম করে। প্রতিটির পায়ে ব্যবহৃত হয়েছে তিনটি করে মটোর।

এই মোটরগুলো রোবটের চলাচল, উচ্চ-গতি ও দিক পরিবর্তনে প্রভাব রাখে।
এমআইটির প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায়, বেশ ভালো গতিতেই চলতে সক্ষম এই রোবট। গবেষকদের নতুন এই রোবটের উন্নয়নে নানা পরিকল্পনাও রয়েছে। এর মধ্যে তারা দৌড় প্রতিযোগিতার আয়োজন করবে। সেখানে ভিন্ন ভিন্ন দলের পরিকল্পনা যাচাই করে কীভাবে এটি আরও কার্যকর করা যায়, তা উদঘাটন করা হবে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.