সংবাদ শিরোনাম
যুক্তরাষ্ট্রে মৃত মানব শরীর কম্পোস্ট করে তৈরি হবে জৈব সার  » «   বিমান বাহিনীর প্রধান হিসেবে নারীকে মনোনয়ন দিলেন ট্রাম্প  » «   ফল ঘোষণার আগেই পাঁচ বছরের পরিকল্পনা স্থির মোদির  » «   রাজধানীতে কোনও ছিনতাইকারী নেই : আছাদুজ্জামান মিয়া  » «   বিয়ের প্রলোভনে ধর্ষণ ॥ ধর্ষক গ্রেফতার  » «   সিলেট জেলা প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন  » «   বদলে গেল কিলোগ্রাম মাপার প্রতীক  » «   মার্কিন সুপারস্ট্রার সেলেনার বিয়ে এই ‘বুড়ো’র সঙ্গে!  » «   বশেমুরবিপ্রবি’র ৯ শিক্ষার্থীকে আড়াই লাখ টাকা অনুদান  » «   নতুন টাকার নোট বিনিময় কার্যক্রম শুরু  » «   বিশ্বকাপে ইংল্যান্ডের বিপজ্জনক ক্রিকেটার জস বাটলার  » «   কানাইঘাটে পাওনা টাকার জের ধরে ধারালো চাকুর আঘাতে গুরুতর আহত মাইক্রোচালকের মৃত্যু  » «   ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ফেলে যাওয়া সেই নবজাতককে নিলেন পুলিশ দম্পতি  » «   সিলেট নগরীতে বিভিন্ন প্রতিষ্ঠানে অভিযান-জরিমানা  » «   ঈদের আগে সিলেটে ফিটনেসবিহীন বাসের বিরুদ্ধে অভিযানে পুলিশ  » «  

গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত সাধারণ মানুষের জীবনযাত্রার ব্যয় বাড়াবে

সিলেটপোস্ট ডেস্ক ::নতুন করে গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগের প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন রাজনৈতিক দল। এলএনজি ব্যবসায়ীদের মুনাফার স্বার্থে গ্যাসের দাম বাড়ানোর পাঁয়তারা বন্ধ করা না হলে আন্দোলনের কর্মসূচী ঘোষণার হুঁশিয়ারি দেয়া হয়েছে।

গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাবের প্রতিবাদ জানিয়ে গণফোরাম বলেছে, দাম বাড়ানো হলে তারা কর্মসূচী দেবে। গণমাধ্যমে পাঠানো গণফোরামের তথ্য ও গণমাধ্যম সম্পাদক রফিকুল ইসলাম পথিকের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

গ্যাসের মূল্যবৃদ্ধির প্রস্তাব প্রত্যাহারের দাবি জানিয়েছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ও সাধারণ সম্পাদক মোস্তফা মোহসীন মন্টু। তাঁরা বলেন, গণশুনানির নামে প্রতারণা ও এলএনজি ব্যবসায়ীদের মুনাফার স্বার্থে গ্যাসের দাম বাড়ানোর পাঁয়তারা বন্ধ করা না হলে আন্দোলনের কর্মসূচী দেয়া হবে। গ্যাসের মূল্যবৃদ্ধিকে অযৌক্তিক আখ্যা দিয়ে কামাল হোসেন ও মন্টু বলেন, সিদ্ধান্ত সাধারণ মানুষের জীবনযাত্রার ব্যয় বাড়াবে, উৎপাদন ও উন্নয়ন বাধাগ্রস্ত হবে। এ ছাড়া শিল্পকারখানা ও পরিবহনব্যবস্থা হুমকির মুখে পড়বে বলে জানান তাঁরা।

এদিকে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এক বিবৃতিতে নতুন করে গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ এর তীব্র প্রতিবাদ জানিয়েছেন। বিবৃতিতে তারা বলেন, গত কয়েক বছরে দফায় দফায় গ্যাসের মূল্য বাড়ানো হয়েছে। এবার নতুন করে দাম বাড়ানো হলে সাধারণ মানুষের উপর চাপ বাড়বে। শুধু তাই নয় এই মূল্যবৃদ্ধির কারণে দেশীয় শিল্প হুমকির মুখে পড়বে। দেশীয় শিল্প উদোক্তারা নিরুৎসাহী হবে।

নেতৃবৃন্দ বলেন, গ্যাসের দাম বাড়লে পরিবহন বিদ্যুৎ ও পণ্য উৎপাদনসহ সকল খাতে ব্যয় বৃদ্ধি পাবে। যার প্রভাব জনগণের ঘাড়ে চেপে বসবে। এমনিতে জীবন যাত্রার ব্যায় বৃদ্ধিতে জনজীবনে সংকট বাড়ছে। নতুন এই মূল্য বৃদ্ধি জনগণের ঘাড়ে মূল্যস্ফীতির বোঝা হিসেবে চাপবে। বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, ‘বিইআরসি’ এর কাছে গ্যাস কোম্পানীগুলোর দাম বাড়ানোর প্রস্তাব করার কোন ভিত্তি নেই। দাম বাড়ানোর গণশুনানী একেবারেই অবৈধ ও গণবিরোধী। গ্যাস কোম্পানী গুলোর পরিচালনা ব্যয় ও ‘সিস্টেম লস’ কমানোর কর্মসূচী গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান তারা।

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু এবং সাধারণ সম্পাদক শিরীন আখতার এক বিবৃতিতে গ্যাসের অযৌক্তিক মূল্য বৃদ্ধির তীব্র প্রতিবাদ জানিয়েছেন। তারা বলেন, এই সিদ্ধান্ত সাধারণ মানুষের জীবনযাত্রার ব্যয় বাড়াবে। তাই অবিলম্বে গ্যাসের এ অযৌক্তিক মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত বাতিল করার আহ্বান জানান তারা। গণশুনানির নামে প্রতারণা ও এলএনজি ব্যবসায়ীদের মুনাফার স্বার্থে গ্যাসের দাম বাড়ানোর পাঁয়তারা বন্ধ না করা হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন বাম গণতান্ত্রিক জোটের নেতারাও। এনার্জি রেগুলেটরি কমিশন কার্যালয়ের সামনে গণঅবস্থান কর্মসূচী থেকে এ হুঁশিয়ারি দেন জোটের নেতারা।

 

 

নতুন করে গ্যাসের দাম বাড়ানোর উদ্দেশে এনার্জি রেগুলেটরি কমিশন গত ১১ মার্চ থেকে কারওয়ান বাজারস্থ কার্যালয়ে গণশুনানির আয়োজন করছে। গত ৩ দিনে পেট্রোবাংলা, তিতাস, বাখারাবাদ, জালালাবাদসহ বিভিন্ন গ্যাস বিতরণ ও সঞ্চালন কোম্পানির পক্ষ থেকে দাম বাড়ানোর প্রস্তাব তুলে ধরা হয়। অবস্থান কর্মসূচীতে নেতারা বলেন, বিইআরসি’র দায়িত্ব ভোক্তা স্বার্থ রক্ষা করা কিন্তু তাদের অতীত ইতিহাস তারা গণশুনানির নামে সরকারের ইচ্ছা ও সিদ্ধান্তের শুনানি করে। ফলে দাম বাড়ানোর গণশুনানি বন্ধ করে, দাম কমানোর জন্য গণশুনানির আয়োজন করতে বিইআরসি’র প্রতি নেতারা আহ্বান জানান। অন্যথায় কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়ে নেতারা দাম বাড়ানোর পাঁয়তারার বিরুদ্ধে সর্বস্তরের দেশ প্রেমিক জনগণকে বাম জোটের নেতৃত্বে আন্দোলনে শামিল হওয়ার আহ্বান জানান।

বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অবস্থান কর্মসূচীতে আরও উপস্থিত ছিলেন বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, সিপিবি সাধারণ সম্পাদক শাহ আলম, বাসদ মার্কসবাদী নেতা মানস নন্দী, গণসংহতি আন্দোলনের মনিরুদ্দিন পাপ্পু, মোফাজ্জল হোসেন মোস্তাক, রুহিন হোসেন প্রিন্স।

সর্বশেষ সংবাদ

Developed by:

.