সংবাদ শিরোনাম
যুক্তরাষ্ট্রে মৃত মানব শরীর কম্পোস্ট করে তৈরি হবে জৈব সার  » «   বিমান বাহিনীর প্রধান হিসেবে নারীকে মনোনয়ন দিলেন ট্রাম্প  » «   ফল ঘোষণার আগেই পাঁচ বছরের পরিকল্পনা স্থির মোদির  » «   রাজধানীতে কোনও ছিনতাইকারী নেই : আছাদুজ্জামান মিয়া  » «   বিয়ের প্রলোভনে ধর্ষণ ॥ ধর্ষক গ্রেফতার  » «   সিলেট জেলা প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন  » «   বদলে গেল কিলোগ্রাম মাপার প্রতীক  » «   মার্কিন সুপারস্ট্রার সেলেনার বিয়ে এই ‘বুড়ো’র সঙ্গে!  » «   বশেমুরবিপ্রবি’র ৯ শিক্ষার্থীকে আড়াই লাখ টাকা অনুদান  » «   নতুন টাকার নোট বিনিময় কার্যক্রম শুরু  » «   বিশ্বকাপে ইংল্যান্ডের বিপজ্জনক ক্রিকেটার জস বাটলার  » «   কানাইঘাটে পাওনা টাকার জের ধরে ধারালো চাকুর আঘাতে গুরুতর আহত মাইক্রোচালকের মৃত্যু  » «   ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ফেলে যাওয়া সেই নবজাতককে নিলেন পুলিশ দম্পতি  » «   সিলেট নগরীতে বিভিন্ন প্রতিষ্ঠানে অভিযান-জরিমানা  » «   ঈদের আগে সিলেটে ফিটনেসবিহীন বাসের বিরুদ্ধে অভিযানে পুলিশ  » «  

শিক্ষার্থীদের উপকারী জ্ঞান ও হালাল রিযিক লাভের দুআ

সিলেটপোস্ট ডেস্ক ::উপকারী জ্ঞান ও হালাল রিযিক সুখী জীবন ও সফল ক্যারিয়ারের অতীব গুরুত্বপূর্ণ দুই উপাদান। এ দুইয়েরই উৎস মহান রাব্বুল আলামিন। তাই এর জন্য বিশেষত শিক্ষার্থীদের ও সাধারণভাবে সকল মুসলমানের নিয়মিত আল্লাহর কাছে দুআ করা চাই।

 

কিন্তু, আমাদের এ দুআ যদি হয় সরাসরি নবীজির বলা শব্দগুলো দিয়ে, নবীজির ভাষায়, তাহলে তো এই আশা দৃঢ় হয় যে আল্লাহ আমাদের দুআ অবশ্যই কবুল করবেন ইনশাআল্লাহ! তবে চলুন একটি সহিহ হাদিস থেকে দুআটি শিখে নেই।

উম্মুল মুমিনিন হযরত উম্মে সালামা (রা.) থেকে বর্ণিত হাদিসে এসেছে, রাসুলুল্লাহ (সা.) প্রতি প্রভাতে নিম্নোক্ত দুআটি করতেন-
اَللّهُمَّ إِنِّيْ أَسْأَلُكَ عِلْماً نَّافِعاً وَّرِزْقاً طَيِّباً وَّعَمَلاً مُّتَقَبَّلاً

উচ্চারণ:- আল্লা-হুম্মা ইন্নী আসআলুকা ইলমান না-ফিআ ওয়া রিযক্বান ত্বাইয়িবা ওয়া আমালাম মুতাক্বাব্বালা।
অর্থ:- হে আল্লাহ! নিশ্চয় আমি আপনার নিকট উপকারী শিক্ষা, হালাল জীবিকা এবং গ্রহণযোগ্য আমল প্রার্থনা করছি। (ইবনে মাজাহ্‌সুনান১/১৫২ত্বাবারানী সাগীরমাজমাউয যাওয়ায়েদ ১০/১১১)

ফজরের নামাযের পর দুআটি পঠনীয়। রাব্বুল আলামিন আমাদেরকে দুআটি অর্থসহ শিখে নিয়ে নিয়মিত পাঠ করার করার তাওফিক দান করুন। আমীন।

সর্বশেষ সংবাদ

Developed by:

.