সংবাদ শিরোনাম
বিশ্বনাথে দেয়াল নির্মাণকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে প্রবাসীসহ আহত ১১  » «   নগরীর মহাজনপট্টিতে ডিবির অভিযানে ইয়াবাসহ আটক ১  » «   মাছ ধরার জেরে মামা-ভাগ্নের ঝগড়ায় প্রাণ গেলো অনিকের  » «   হবিগঞ্জের বাহুবলে দুই অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষে নারী নিহত  » «   বিশ্ববাসীকে জেগে উঠার আহ্বান ইমরানের  » «   সৌদি আরবে চালু তাৎক্ষণিক লেবার ভিসা সার্ভিস  » «   যাত্রা শুরু হলো ড্রিমলাইনার উড়োজাহাজ গাঙচিলের  » «   মাধবপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১  » «   ‘একজন রোহিঙ্গাও ফেরত যেতে রাজি হয়নি’  » «   মোদির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ করবে পিটিআই  » «   বিএনপিকে ধ্বংসের চক্রান্ত করছে সরকার: রিজভী  » «   ‘২১শে আগস্ট হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড তারেক রহমান’  » «   ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন  » «   প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দিয়ে ঢাকা ছাড়লেন জয়শঙ্কর  » «   ট্রেনের বগিতে ছাত্রীর লাশ ! ধর্ষণের পর হত্যা  » «  

শিক্ষার্থীদের উপকারী জ্ঞান ও হালাল রিযিক লাভের দুআ

সিলেটপোস্ট ডেস্ক ::উপকারী জ্ঞান ও হালাল রিযিক সুখী জীবন ও সফল ক্যারিয়ারের অতীব গুরুত্বপূর্ণ দুই উপাদান। এ দুইয়েরই উৎস মহান রাব্বুল আলামিন। তাই এর জন্য বিশেষত শিক্ষার্থীদের ও সাধারণভাবে সকল মুসলমানের নিয়মিত আল্লাহর কাছে দুআ করা চাই।

 

কিন্তু, আমাদের এ দুআ যদি হয় সরাসরি নবীজির বলা শব্দগুলো দিয়ে, নবীজির ভাষায়, তাহলে তো এই আশা দৃঢ় হয় যে আল্লাহ আমাদের দুআ অবশ্যই কবুল করবেন ইনশাআল্লাহ! তবে চলুন একটি সহিহ হাদিস থেকে দুআটি শিখে নেই।

উম্মুল মুমিনিন হযরত উম্মে সালামা (রা.) থেকে বর্ণিত হাদিসে এসেছে, রাসুলুল্লাহ (সা.) প্রতি প্রভাতে নিম্নোক্ত দুআটি করতেন-
اَللّهُمَّ إِنِّيْ أَسْأَلُكَ عِلْماً نَّافِعاً وَّرِزْقاً طَيِّباً وَّعَمَلاً مُّتَقَبَّلاً

উচ্চারণ:- আল্লা-হুম্মা ইন্নী আসআলুকা ইলমান না-ফিআ ওয়া রিযক্বান ত্বাইয়িবা ওয়া আমালাম মুতাক্বাব্বালা।
অর্থ:- হে আল্লাহ! নিশ্চয় আমি আপনার নিকট উপকারী শিক্ষা, হালাল জীবিকা এবং গ্রহণযোগ্য আমল প্রার্থনা করছি। (ইবনে মাজাহ্‌সুনান১/১৫২ত্বাবারানী সাগীরমাজমাউয যাওয়ায়েদ ১০/১১১)

ফজরের নামাযের পর দুআটি পঠনীয়। রাব্বুল আলামিন আমাদেরকে দুআটি অর্থসহ শিখে নিয়ে নিয়মিত পাঠ করার করার তাওফিক দান করুন। আমীন।

সর্বশেষ সংবাদ

Developed by:

.