সংবাদ শিরোনাম
খালেদাকে মুক্ত করতে শপথ নিলেন ফখরুল  » «   ২৫ মার্চের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি চায় ১৪ দল  » «   ‘আপস নয়, অর্জনের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করবো’  » «   মৌলভীবাজারে কালরাত স্মরণে মোমবাতি প্রজ্জ্বালন  » «   ইসলাম ধর্ম গ্রহণ করলেন মৌলভীবাজারে একই পরিবারের পাঁচজন  » «   সিলেটে কালরাত্রি পালন  » «   শ্রীমঙ্গলে ডিবি পুলিশের অভিযানে ইয়াবাসহ আটক ২  » «   ‘আবেগে মাথা ঘুরে পড়ে যাওয়ার সময়’ জড়িয়ে ধরেন চেয়ারম্যান  » «   আলপাইনসহ দুই রেস্টুরেন্টকে ৬২ হাজার টাকা জরিমানা  » «   সিকৃবি শিক্ষার্থীদের মানববন্ধন, দোয়া মাহফিল  » «   ভিসা ছাড়াই দুবাই ভ্রমণ!  » «   পবিত্র রমজান শুরু ৬ মে  » «   উত্তাল নদীতে দুলছে যাত্রীভর্তি লঞ্চ, অতপর… (ভিডিও)  » «   ‘থুসিডিডেসের ফাঁদে’ চীন-যুক্তরাষ্ট্র, সংঘাত কি অনিবার্য?  » «   চীন সফরে যাচ্ছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী  » «  

শিক্ষার্থীদের উপকারী জ্ঞান ও হালাল রিযিক লাভের দুআ

সিলেটপোস্ট ডেস্ক ::উপকারী জ্ঞান ও হালাল রিযিক সুখী জীবন ও সফল ক্যারিয়ারের অতীব গুরুত্বপূর্ণ দুই উপাদান। এ দুইয়েরই উৎস মহান রাব্বুল আলামিন। তাই এর জন্য বিশেষত শিক্ষার্থীদের ও সাধারণভাবে সকল মুসলমানের নিয়মিত আল্লাহর কাছে দুআ করা চাই।

 

কিন্তু, আমাদের এ দুআ যদি হয় সরাসরি নবীজির বলা শব্দগুলো দিয়ে, নবীজির ভাষায়, তাহলে তো এই আশা দৃঢ় হয় যে আল্লাহ আমাদের দুআ অবশ্যই কবুল করবেন ইনশাআল্লাহ! তবে চলুন একটি সহিহ হাদিস থেকে দুআটি শিখে নেই।

উম্মুল মুমিনিন হযরত উম্মে সালামা (রা.) থেকে বর্ণিত হাদিসে এসেছে, রাসুলুল্লাহ (সা.) প্রতি প্রভাতে নিম্নোক্ত দুআটি করতেন-
اَللّهُمَّ إِنِّيْ أَسْأَلُكَ عِلْماً نَّافِعاً وَّرِزْقاً طَيِّباً وَّعَمَلاً مُّتَقَبَّلاً

উচ্চারণ:- আল্লা-হুম্মা ইন্নী আসআলুকা ইলমান না-ফিআ ওয়া রিযক্বান ত্বাইয়িবা ওয়া আমালাম মুতাক্বাব্বালা।
অর্থ:- হে আল্লাহ! নিশ্চয় আমি আপনার নিকট উপকারী শিক্ষা, হালাল জীবিকা এবং গ্রহণযোগ্য আমল প্রার্থনা করছি। (ইবনে মাজাহ্‌সুনান১/১৫২ত্বাবারানী সাগীরমাজমাউয যাওয়ায়েদ ১০/১১১)

ফজরের নামাযের পর দুআটি পঠনীয়। রাব্বুল আলামিন আমাদেরকে দুআটি অর্থসহ শিখে নিয়ে নিয়মিত পাঠ করার করার তাওফিক দান করুন। আমীন।

সর্বশেষ সংবাদ

Developed by:

.