সংবাদ শিরোনাম
খালেদাকে মুক্ত করতে শপথ নিলেন ফখরুল  » «   ২৫ মার্চের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি চায় ১৪ দল  » «   ‘আপস নয়, অর্জনের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করবো’  » «   মৌলভীবাজারে কালরাত স্মরণে মোমবাতি প্রজ্জ্বালন  » «   ইসলাম ধর্ম গ্রহণ করলেন মৌলভীবাজারে একই পরিবারের পাঁচজন  » «   সিলেটে কালরাত্রি পালন  » «   শ্রীমঙ্গলে ডিবি পুলিশের অভিযানে ইয়াবাসহ আটক ২  » «   ‘আবেগে মাথা ঘুরে পড়ে যাওয়ার সময়’ জড়িয়ে ধরেন চেয়ারম্যান  » «   আলপাইনসহ দুই রেস্টুরেন্টকে ৬২ হাজার টাকা জরিমানা  » «   সিকৃবি শিক্ষার্থীদের মানববন্ধন, দোয়া মাহফিল  » «   ভিসা ছাড়াই দুবাই ভ্রমণ!  » «   পবিত্র রমজান শুরু ৬ মে  » «   উত্তাল নদীতে দুলছে যাত্রীভর্তি লঞ্চ, অতপর… (ভিডিও)  » «   ‘থুসিডিডেসের ফাঁদে’ চীন-যুক্তরাষ্ট্র, সংঘাত কি অনিবার্য?  » «   চীন সফরে যাচ্ছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী  » «  

বুদ্ধিমত্তা বিকাশ ও মানসিক চাপ কমাতে, জ্ঞানমুদ্রা

সিলেটপোস্ট ডেস্ক ::ইয়োগাতে সাধারণত দেহের প্রতিটা অঙ্গপ্রত্যঙ্গর আলাদা আলাদা ব্যবহার বা কাজ থাকে শুধু হাত বা হাতের আঙুলের আলাদা নাম আলাদা অনেক কাজ থাকে জ্ঞানমুদ্রা তাদের এইকটি। সাধারণত হাতের আঙুলের নাম আমরা জানি বৃদ্ধা, তর্জনি, মধ্যমা, অনাকিকা, কনিষ্ঠা। কিন্তু ইয়োগার ক্ষেত্রে বলা হয় আগুন, বাতাস, আকাশ, পৃথিবী, ও পানি। যেমন বৃদ্ধা= আগুন, তর্জনি= বাতাস, মধ্যমা=আকাশ, অনাকিকা=পৃথিবী, কনিষ্ঠা=পানি। এবং বলা হয়ে যে এই পাঁচটি উপাদান দিয়ে মানবদেহ গঠিত। প্রতিটা উপাদান মানব দেহে আলাদা আলাদা কাজ করে। জ্ঞানমুদ্রাতে ব্যবহার হয় বৃদ্ধা ও তর্জনী আঙুল। আসুন তবে জেনেনেই এই দুই আঙুল কীভাবে আমাদের মন ও মস্তিষ্কে কাজ করে।

 

আজকে শিখুন জ্ঞানমুদ্রা: জ্ঞানমুদ্রা (জ্ঞান= জানা, মুদ্রা = ভঙ্গি)

নিয়ম:

পদ্মাসনে অথবা আপনার যে আরাম বোধ হয় এমন আসনে বসুন। মেরুদণ্ড সোজা করে বসুন। মাথা সোজা রাখুন যেন থুতনি বুক বরাবর থাকে। মাথা সামনে পেছনে কোনদিকে কাত করা যাবে না। দুই হাত হাঁটুর উপর রাখুন। হাতের তালু ঊর্ধ্বমুখী থাকবে। বৃদ্ধা আঙুল ও তর্জনির ডগা একসাথে চেপে ধরুন। খেয়াল রাখবেন চাপ যেন খুব বেশি বা খুব কম না হয়। অন্য তিন আঙুল সোজাকরে রাখুন। প্রতিদিন ভোরে অন্তত ৩০ মিনিট করার চেষ্টা করুন।

উপকারিতা :

. মানসিক চাপ কমাতে সাহায্য করে।

. বুদ্ধিমত্তা বিকাশে সাহায্য করে।

. স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

. সম্পূর্ণ মনোযোগ একত্র করতে সাহায্য করে।

. এটা ধ্যানকে গভীরে নিয়ে যেতে সাহায্য করে।

. মাথা ব্যথা, উচ্চারক্তচাপ কমাতে সাহায্য করে।

. অনিদ্রা দূর করতে সাহায্য করে।

. আংশিক পক্ষাঘাত ও পক্ষাঘাতের কারণে মুখ বেঁকে যাওয়া, কথা . জড়িয়ে যাওয়া, সারিয়ে তুলতে সাহায্য করে।

. উচ্চতা, অন্ধকার, ও পানিভীতি দূর করে।

সতর্কতা : যাদের হাঁটুতে সমস্যা আছে তারা চেয়ারে বসে করুন।

. ইয়োগা বা যোগব্যায়াম সাধারণত তিনটি প্রধান কাঠামোর ওপর নির্মিত হয়। যেমন ব্যায়াম, শ্বাস এবং ধ্যান। ব্যায়াম ও বিভিন্ন আসনের মাধ্যমে শরীরকে নিজের আয়ত্তে আনার কৌশল জানা যায় এবং বিভিন্ন রোগ থেকে নিজেকে মুক্ত রাখা যায়। যোগব্যায়ামে প্রতিটা আসনের কয়েকটা ধাপ বা লেভেল থাকে। আমরা প্রথম ধাপ, সবচেয়ে সহজ ও গুরুত্বপূর্ণ আসনগুলো সম্পর্কে জানানোর চেষ্টা করছি। আর এখানে আমরা ইয়োগার শুধু আসন ও মুদ্রা নিয়ে আলোচনা করছি।

ছবি: ওসমান গনি

তথ্য : এলিজা চৌধুরী, ইয়োগা প্রশিক্ষক, Eliza’s Yogart, ইয়োগা সেন্টার।

সর্বশেষ সংবাদ

Developed by:

.