সংবাদ শিরোনাম
যুক্তরাষ্ট্রে মৃত মানব শরীর কম্পোস্ট করে তৈরি হবে জৈব সার  » «   বিমান বাহিনীর প্রধান হিসেবে নারীকে মনোনয়ন দিলেন ট্রাম্প  » «   ফল ঘোষণার আগেই পাঁচ বছরের পরিকল্পনা স্থির মোদির  » «   রাজধানীতে কোনও ছিনতাইকারী নেই : আছাদুজ্জামান মিয়া  » «   বিয়ের প্রলোভনে ধর্ষণ ॥ ধর্ষক গ্রেফতার  » «   সিলেট জেলা প্রেসক্লাবের ইফতার মাহফিল সম্পন্ন  » «   বদলে গেল কিলোগ্রাম মাপার প্রতীক  » «   মার্কিন সুপারস্ট্রার সেলেনার বিয়ে এই ‘বুড়ো’র সঙ্গে!  » «   বশেমুরবিপ্রবি’র ৯ শিক্ষার্থীকে আড়াই লাখ টাকা অনুদান  » «   নতুন টাকার নোট বিনিময় কার্যক্রম শুরু  » «   বিশ্বকাপে ইংল্যান্ডের বিপজ্জনক ক্রিকেটার জস বাটলার  » «   কানাইঘাটে পাওনা টাকার জের ধরে ধারালো চাকুর আঘাতে গুরুতর আহত মাইক্রোচালকের মৃত্যু  » «   ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ফেলে যাওয়া সেই নবজাতককে নিলেন পুলিশ দম্পতি  » «   সিলেট নগরীতে বিভিন্ন প্রতিষ্ঠানে অভিযান-জরিমানা  » «   ঈদের আগে সিলেটে ফিটনেসবিহীন বাসের বিরুদ্ধে অভিযানে পুলিশ  » «  

বুদ্ধিমত্তা বিকাশ ও মানসিক চাপ কমাতে, জ্ঞানমুদ্রা

সিলেটপোস্ট ডেস্ক ::ইয়োগাতে সাধারণত দেহের প্রতিটা অঙ্গপ্রত্যঙ্গর আলাদা আলাদা ব্যবহার বা কাজ থাকে শুধু হাত বা হাতের আঙুলের আলাদা নাম আলাদা অনেক কাজ থাকে জ্ঞানমুদ্রা তাদের এইকটি। সাধারণত হাতের আঙুলের নাম আমরা জানি বৃদ্ধা, তর্জনি, মধ্যমা, অনাকিকা, কনিষ্ঠা। কিন্তু ইয়োগার ক্ষেত্রে বলা হয় আগুন, বাতাস, আকাশ, পৃথিবী, ও পানি। যেমন বৃদ্ধা= আগুন, তর্জনি= বাতাস, মধ্যমা=আকাশ, অনাকিকা=পৃথিবী, কনিষ্ঠা=পানি। এবং বলা হয়ে যে এই পাঁচটি উপাদান দিয়ে মানবদেহ গঠিত। প্রতিটা উপাদান মানব দেহে আলাদা আলাদা কাজ করে। জ্ঞানমুদ্রাতে ব্যবহার হয় বৃদ্ধা ও তর্জনী আঙুল। আসুন তবে জেনেনেই এই দুই আঙুল কীভাবে আমাদের মন ও মস্তিষ্কে কাজ করে।

 

আজকে শিখুন জ্ঞানমুদ্রা: জ্ঞানমুদ্রা (জ্ঞান= জানা, মুদ্রা = ভঙ্গি)

নিয়ম:

পদ্মাসনে অথবা আপনার যে আরাম বোধ হয় এমন আসনে বসুন। মেরুদণ্ড সোজা করে বসুন। মাথা সোজা রাখুন যেন থুতনি বুক বরাবর থাকে। মাথা সামনে পেছনে কোনদিকে কাত করা যাবে না। দুই হাত হাঁটুর উপর রাখুন। হাতের তালু ঊর্ধ্বমুখী থাকবে। বৃদ্ধা আঙুল ও তর্জনির ডগা একসাথে চেপে ধরুন। খেয়াল রাখবেন চাপ যেন খুব বেশি বা খুব কম না হয়। অন্য তিন আঙুল সোজাকরে রাখুন। প্রতিদিন ভোরে অন্তত ৩০ মিনিট করার চেষ্টা করুন।

উপকারিতা :

. মানসিক চাপ কমাতে সাহায্য করে।

. বুদ্ধিমত্তা বিকাশে সাহায্য করে।

. স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

. সম্পূর্ণ মনোযোগ একত্র করতে সাহায্য করে।

. এটা ধ্যানকে গভীরে নিয়ে যেতে সাহায্য করে।

. মাথা ব্যথা, উচ্চারক্তচাপ কমাতে সাহায্য করে।

. অনিদ্রা দূর করতে সাহায্য করে।

. আংশিক পক্ষাঘাত ও পক্ষাঘাতের কারণে মুখ বেঁকে যাওয়া, কথা . জড়িয়ে যাওয়া, সারিয়ে তুলতে সাহায্য করে।

. উচ্চতা, অন্ধকার, ও পানিভীতি দূর করে।

সতর্কতা : যাদের হাঁটুতে সমস্যা আছে তারা চেয়ারে বসে করুন।

. ইয়োগা বা যোগব্যায়াম সাধারণত তিনটি প্রধান কাঠামোর ওপর নির্মিত হয়। যেমন ব্যায়াম, শ্বাস এবং ধ্যান। ব্যায়াম ও বিভিন্ন আসনের মাধ্যমে শরীরকে নিজের আয়ত্তে আনার কৌশল জানা যায় এবং বিভিন্ন রোগ থেকে নিজেকে মুক্ত রাখা যায়। যোগব্যায়ামে প্রতিটা আসনের কয়েকটা ধাপ বা লেভেল থাকে। আমরা প্রথম ধাপ, সবচেয়ে সহজ ও গুরুত্বপূর্ণ আসনগুলো সম্পর্কে জানানোর চেষ্টা করছি। আর এখানে আমরা ইয়োগার শুধু আসন ও মুদ্রা নিয়ে আলোচনা করছি।

ছবি: ওসমান গনি

তথ্য : এলিজা চৌধুরী, ইয়োগা প্রশিক্ষক, Eliza’s Yogart, ইয়োগা সেন্টার।

সর্বশেষ সংবাদ

Developed by:

.