সংবাদ শিরোনাম
নগরীর কুয়ারপাড়ে ব্যবসা প্রতিষ্ঠানে হামলা করেছে ছাত্রলীগ ক্যাডাররা:আহত ৪ আটক ৫  » «   লোভাছড়া কোয়ারিতে টাস্কফোর্সের অভিযান! জরিমানা আদায়  » «   সিলেট ডিসি অফিসের সামন থেকে প্রাভেটকার চুরি: শ্রীমঙ্গল সাতগাঁওয়ে উদ্ধার  » «   ছেলেদের পর ভারতের মেয়েদেরও হাস্যকর রানআউট (ভিডিও)  » «   এবার কুয়েতে করোনার হানা  » «   নগরীর বন্দর পয়েন্ট থেকে মাদক মামলার আসামী গ্রেফতার  » «   একুশে পদকপ্রাপ্ত কুলাউড়ার আব্দুল জব্বার প্রধানমন্ত্রীর প্রশংসায় প মূখর  » «   সালমান শাহ হত্যা: পিবিআইয়ের রিপোর্ট প্রত্যাখ্যান করেছেন তার মামা কুমকুম  » «   মালয়েশিয়া একরাতেই গ্রেফতার ১৩১ বাংলাদেশী  » «   যুবমহিলা লীগ থেকে আলোচিত পাপিয়া বহিষ্কার  » «   গোলাপগঞ্জে গভীর রাতে দুর্ধর্ষ ডাকাতি  » «   কুলাউড়ায় যুব‌কের লাশ উদ্ধার,পরিবারের দা‌বি আত্মহত্যা  » «   হোটেল বিলাশের সামনে থেকে মাদক মামলার আসামী সুবর্ণা গ্রেফতার  » «   এবার নগ্ন সেলফি তুলতে দেবে না স্মার্টফোন  » «   মোবাইল থেকেও ছড়াতে পারে করোনাভাইরাস  » «  

দাড়ির উপর ট্যাক্স

সিলেটপোস্ট ডেস্ক ::পানি, বিদ্যুৎ, খাবারদাবার থেকে শুরূ করে দৈনন্দিন জীবনে ব্যবহার্য অনেক কিছুর উপরই  ট্যাক্স বসানো হয়। কিন্তু সবচেয়ে বিচিত্র ট্যাক্স বসানো হয়েছিল ইংল্যান্ডে। সেখানে ১৫৩৫ সালে দাড়ির উপর ট্যাক্স বসিয়ে ছিলেন রাজা অষ্টম হেনরি।

যে ব্যক্তির সামাজিক অবস্থা যেরকম, সেই মতো কর ধার্য করা হত। হেনরির সেই অভিনব কর এক সময় অবশ্য বন্ধ হয়ে যায়। কিন্তু হেনরির পর সিংহাসনে বসা তাঁর মেয়ে রানি প্রথম এলিজাবেথও দাড়ির উপর কর বসিযেছিলেন। রানি এলিজাবেথ নিয়ম করেছিলেন, যে পুরুষ দু’ সপ্তাহের বেশি দাড়ি কাটবেন না, তাঁকেই সেই দাড়ির উপর ট্যাক্স দিতে হবে।
এই আইন এর পর ১৭০৫ সালে চালু করেছিলেন রাশিয়ার সম্রাট প্রথম পিটার।  সম্রাট পিটার এক বিশেষ টোকেনের ব্যবস্থা করেছিলেন। সেই রুপোর টোকেনের এক পাশে ছিল একটি ঈগলের ছবি।

সর্বশেষ সংবাদ

Developed by:

.