সংবাদ শিরোনাম
মহাজনপট্রি থেকে ওয়ারেন্টভূক্ত আসামী গ্রেফতার  » «   সিলেটে বিএনপির ৫৮ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা  » «   ব্রিটেনে কনজারভেটিভ পার্টির বড় জয়  » «   কেরানীগঞ্জ ট্র্যাজেডি: এ নিয়ে ১৪ জনের মৃত্যু  » «   বিজয় দিবসে মহানগর যুবলীগের চিত্রাংকন প্রতিযোগিতা  » «   দক্ষিণ সুরমা থেকে ডাকাত রশিদ গ্রেফতার  » «   কেরানীগঞ্জে আগুন ॥ নিহতের সংখ্যা বেড়ে ৯  » «   ফেক নিউজ ঠেকাতে লড়াইয়ের ঘোষণা দিল ফেসবুক  » «   চবির ৫ হল থেকে দেশিয় অস্ত্র উদ্ধার  » «   এসএ গেমসে প্রত্যাশার থেকেও বেশি সফল বাংলাদেশ  » «   নিখোঁজ বিমানের ধ্বংসাবশেষ খুঁজে পাওয়ার দাবি চিলির  » «   ব্রিটেনে নির্বাচন আজ, জয়ের আশায় লেবার পার্টি  » «   ভারতে নাগরিকত্ব বিল বাতিলের দাবি ৬ শতাধিক বিশিষ্ট ব্যক্তির  » «   নিউজিল্যান্ডে অগ্ন্যুৎপাতের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৮  » «   বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীর কিছু চমকপ্রদ তথ্য  » «  

অম্বল-বুকজ্বালা থেকে মুক্তি মিলবে যেভাবে

সিলেটপোস্ট ডেস্ক ::অ্যাসিড রিফ্লাক্সের সমস্যায় সাধারণত অম্বল আর বুকজ্বালা দেখা দেয়। তার মানে, যখন পাকস্থলীর অ্যাসিড শরীরের উপরিভাগে ইসোফোগাস অংশে চলে আসে তখনই অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা দেখা দেয়। সাধারণত অ্যাসিড রিফ্লাক্সের কোনও লক্ষণ চট করে দেখা যায় না। তবে স্বাস্থ্য বিশারদ লিউক কুটিনহো এই অ্যাসিড সমস্যা থেকে নিস্তারের চটজলদি উপায় জানিয়েছেন নিজের ইনস্টাগ্রাম পোস্টে। সেটা তুলে ধরা হলো-
এই অম্বল, বুক জ্বালাপোড়া সমস্যায় প্রয়োজন, রান্নাঘরের কিছু মশলাপাতি। তাতেই দূর হবে অম্বল আর বুক জ্বালা।
উপকরণ: প্রয়োজন কিছুটা জোয়ানের দানা, মৌরির দানা এবং খানিকটা উষ্ণ পানি। হজমের সহায়ক হিসাবে জোয়ান ও মৌরি দীর্ঘদিন ধরেই ব্যবহৃত হয়ে আসছে। জোয়ান ও মৌরি হজমের সমস্যায় উপকারী।
জোয়ানের মধ্য বেশ ভালো পরিমাণে থাইমল থাকে। এই থাইমলের কারণেই স্টমাক থেকে গ্যাসট্রিক রস নিঃসৃত হয়, যা হজমে সাহায্য করে। আমাদের অনেক প্রজন্ম আগে থেকেই হজমের প্রয়োজনে এই কারণে জোয়ান ব্যবহৃত হয়ে আসছে।
মৌরিকে চিবিয়েও খেতে পারেন আবার এক কাপ গরম জলে ফুটিয়ে ছেঁকেও খেতে পারেন। মৌরিতে থাকে অ্যানথোল ও ইস্ট্রোগোল যার মধ্যে অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান রয়েছে।
লিউক কুটিনহো বলেছেন, মৌরি ও জোয়ান একসঙ্গে গরম জলে ফোটান। মিশ্রনটিকে ফুটিয়ে অর্ধেক করে ফেলুন। এ বার তা ঠাণ্ডা করে খেলেই অম্বল ও বুক জ্বালার সমস্যা থেকে রেহাই মিলবে।
সূত্র-এনডিটিভি

সর্বশেষ সংবাদ

Developed by:

.