সংবাদ শিরোনাম
মাধবপুরে ফেনসিডিলসহ গ্রেপ্তার ২  » «   জগন্নাথপুরে এক রিকশা চালককে চুরির অভিযোগে বেঁধে রেখে হত্যা  » «   মাধবপুরের ডাকাত এরশাদ সিলেট থেকে গ্রেপ্তার  » «   ছাতকে গলায় ফাঁস লাগিয়ে যুবতীর আত্মহত্যা  » «   জৈন্তাপুর থেকে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক  » «   কানাইঘাটে শিশু ধর্ষণের চেষ্টায় ইমাম গ্রেপ্তার  » «   সুনামগঞ্জে নদী থেকে নিখোঁজ যুবকের লাশ উদ্ধার  » «   হুজুরের বেশ ধারণ করে ধর্ষণ মামলার আসামি গ্রেপ্তার করেছে জৈন্তাপুর থানা পুলিশ  » «   বড়লেখায় ভারতীয় মদসহ একজন গ্রেপ্তার  » «   পিকনিক করতে এসে সিলেট-ঢাকা মহাসড়কে দুর্ঘটনায় ৩ শিক্ষার্থীসহ নিহত ৪  » «   নগরীর চারাদিঘীর পাড় ঘুড়ি উড়াতে গিয়ে প্রাণ হারালেন পুলিশ কর্মকর্তা  » «   সিলেটে কখন কোথায় ঈদের জামাত-ঈদগাহ মাঠ থেকে দূরে পার্কিং করে রাখার নির্দেশ  » «   কুলাউড়ায় বড় ভাইয়ের দায়ের কোপে ছোট ভাই রাজিব খুন  » «   অনলাইন প্রেসক্লাবের সভাপতি লুৎফুর রহমানের ঈদ শুভেচ্ছা  » «   এরশাদের কুলখানি সিলেটে ২৩ আগস্ট  » «  

অম্বল-বুকজ্বালা থেকে মুক্তি মিলবে যেভাবে

সিলেটপোস্ট ডেস্ক ::অ্যাসিড রিফ্লাক্সের সমস্যায় সাধারণত অম্বল আর বুকজ্বালা দেখা দেয়। তার মানে, যখন পাকস্থলীর অ্যাসিড শরীরের উপরিভাগে ইসোফোগাস অংশে চলে আসে তখনই অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা দেখা দেয়। সাধারণত অ্যাসিড রিফ্লাক্সের কোনও লক্ষণ চট করে দেখা যায় না। তবে স্বাস্থ্য বিশারদ লিউক কুটিনহো এই অ্যাসিড সমস্যা থেকে নিস্তারের চটজলদি উপায় জানিয়েছেন নিজের ইনস্টাগ্রাম পোস্টে। সেটা তুলে ধরা হলো-
এই অম্বল, বুক জ্বালাপোড়া সমস্যায় প্রয়োজন, রান্নাঘরের কিছু মশলাপাতি। তাতেই দূর হবে অম্বল আর বুক জ্বালা।
উপকরণ: প্রয়োজন কিছুটা জোয়ানের দানা, মৌরির দানা এবং খানিকটা উষ্ণ পানি। হজমের সহায়ক হিসাবে জোয়ান ও মৌরি দীর্ঘদিন ধরেই ব্যবহৃত হয়ে আসছে। জোয়ান ও মৌরি হজমের সমস্যায় উপকারী।
জোয়ানের মধ্য বেশ ভালো পরিমাণে থাইমল থাকে। এই থাইমলের কারণেই স্টমাক থেকে গ্যাসট্রিক রস নিঃসৃত হয়, যা হজমে সাহায্য করে। আমাদের অনেক প্রজন্ম আগে থেকেই হজমের প্রয়োজনে এই কারণে জোয়ান ব্যবহৃত হয়ে আসছে।
মৌরিকে চিবিয়েও খেতে পারেন আবার এক কাপ গরম জলে ফুটিয়ে ছেঁকেও খেতে পারেন। মৌরিতে থাকে অ্যানথোল ও ইস্ট্রোগোল যার মধ্যে অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান রয়েছে।
লিউক কুটিনহো বলেছেন, মৌরি ও জোয়ান একসঙ্গে গরম জলে ফোটান। মিশ্রনটিকে ফুটিয়ে অর্ধেক করে ফেলুন। এ বার তা ঠাণ্ডা করে খেলেই অম্বল ও বুক জ্বালার সমস্যা থেকে রেহাই মিলবে।
সূত্র-এনডিটিভি

সর্বশেষ সংবাদ

Developed by:

.