সংবাদ শিরোনাম
জগন্নাথপুরে হাওর থেকে এক অঞ্জাতনামা ব্যক্তির অর্ধগলিত লাশ উদ্ধার  » «   জগন্নাথপুরে নতুন করে করোনায় আক্রান্ত ১ ব্যক্তি: মোট ১০, সুস্থ ৬, আইসোলেশনে ৪  » «   দোয়ারাবাজারে দু’পক্ষের সংঘর্ষে নিহত ১ আহত ১০  » «   সিলেটে দক্ষিণ সুরমায় দু’দল বাস শ্রমিকের মধ্যে দেড় ঘন্টাব্যাপী সংঘর্ষ  » «   করোন:এক দিনে ৯৩ জন আক্রান্ত সিলেট বিভাগে:মোট ১০৪০ জন  » «   ভূমধ্যসাগরে ট্রলার ডুবিতে নিহত ৩৬: এ মামলার প্রধান আসামি রফিকুল গ্রেফতার  » «   সিলেট থেকে বাস চলাচল শুরু  » «   ছাতকে করোনায় আক্রান্ত হয়ে এক ঔষধ ব্যবসায়ীর মৃত্যু  » «   সুনামগঞ্জে চেয়ারম্যানের অপসারনের দাবীতে অভিযোগ দায়ের  » «   সুনামগঞ্জে র‍্যাব ক্যাম্পের ১৬ জন সদস্যসহ মোট ২১ জন করোনায় আক্রান্ত  » «   জগন্নাথপুরে মানসিক রোগী দীর্ঘ এক বছর পর থানা পুলিশের সহযোগিতায় ফিরে পেল পরিবার  » «   রানীগঞ্জ ইউনিয়ন পরিষদের ১৯-২০ বছরের উন্মুক্ত বাজেট পেশ  » «   জগন্নাথপুরে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে আরেক জন  » «   জগন্নাথপুরে মোবাইল কোর্ট পরিচালনা জরিমানা আদায়  » «   গোয়াইনঘাটে এসএসসিতে পাশের হার ৭৯.২৭ জিপিএ ৪৫ জন  » «  

সোশ্যাল মিডিয়ায় সালামের জবাব দেওয়া কি জরুরী?

সিলেটপোস্ট ডেস্ক ::প্রশ্ন : আসসালামু আলাইকুম। আমরা কোন মুসলমানের সঙ্গে কথা বললে সালাম দিয়েই কথা শুরু করি। এটা কি সকল মিডিয়া বা সামাজিক যোগাযোগ মাধ্যম – যেমন : টিভি, রেডিও, ফেসবুক-মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইমো ইত্যাদিতেও দেওয়া জরুরী? যেখানে সালামের উত্তরদাতা স্ব-শরীরে উপস্থিত থাকে না? মিডিয়ায় সালাম শুনলে জওয়াব কিভাবে দিব এবং তা পৌঁছাবেই বা কি করে? কেউ যদি মুখে না বলে লিখে সালাম দেয় যা মেসেঞ্জার বা সোশ্যাল মিডিয়াতে সাধারণত করা হয়ে থাকে, তা কি লিখেই জবাব দিতে হবে? অথবা জবাব দেওয়াটা কি ওয়াজিব বা আবশ্যকীয়?

 

যেখানে সালাম পেশকারী একজন, উত্তরদাতা অনেকজন – যেমন কোন মাহফিল বা সেমিনারে বক্তা সালাম দিলেন, সেখানে উত্তর কি সবাইকে দিতে হবে, নাকি একজন বা কয়েকজন দিলে হয়ে যাবে? এক্ষেত্রে উত্তর দেওায় নিয়ম কি?

উত্তর :
ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহ।
মিডিয়াতে কোন কিছু প্রচার বা পৌঁছানোর উদ্দেশ্যে কিছু বলার পূর্বেও সালাম দেওয়া উচিত এবং এটা শিষ্টাচারের অন্তর্ভুক্ত। তবে সরাসরি সম্প্রচার না হলে শ্রোতাদের জন্য তার জবাব দেওয়া ওয়াজিব নয়। আর সরাসরি সম্প্রচার হলে সেক্ষেত্রে জবাব দেওয়া কর্তব্য। তবে তা সালামদাতাকে শুনিয়ে দেওয়া জরুরী নয়।

অনুরূপভাবে চিঠি বা সোশ্যাল মিডিয়ায় যেমন- ফেসবুক, মেসেঞ্জার, টুইটার, ইমো, হোয়াটসঅ্যাপ ইত্যাদিতে সালাম দিলে তার জবাবও দেওয়া ওয়াজিব। এই জবাব লিখিতভাবে সোশ্যাল মিডিয়াতেও হতে পারে অথবা সরাসরি মৌখিকভাবেও হতে পারে। এমন নয় যে, পত্রের জবাব কেবল পত্রের মাধ্যমেই অথবা সোশ্যাল মিডিয়ার জবাব কেবল সোশ্যাল মিডিয়াতেই দিতে হবে।- ফাতাওয়া মাহমূদিয়া ১৯/৮৪, ৮৫

সালাম প্রদানকারী একজন ও উত্তরদাতা একাধিক হলে একজন জবাব দিলেই সবার পক্ষ থেকে আদায় হয়ে যাবে।

উত্তর প্রদান করেছেন – মুফতি আবুল হুসাইনপ্রধান মুফতি ও মুহাদ্দিসআল-জামেয়াতুল ইসলামিয়া আশরাফুল উলূম মাদরাসানড়াইল।

সর্বশেষ সংবাদ

Developed by:

.