সংবাদ শিরোনাম
১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারির ফল প্রকাশ  » «   চার মন্ত্রী-প্রতিমন্ত্রীর দায়িত্ব রদবদল  » «   কৃষক বাঁচাতে চাল আমদানি বন্ধ হচ্ছে  » «   জঙ্গী-সন্ত্রাস ও মাদকের হাত থেকে দেশকে রক্ষা করতে দেশবাসীর দোয়া চাইলেন প্রধানমন্ত্রী  » «   আগামী ২৮ মে সরকারি চাকুরেদের বেতন-ভাতা  » «   যৌনহয়রানি রোধে শিক্ষা প্রতিষ্ঠানে ‘অভিযোগ বক্স’ বসানোর নির্দেশ  » «   চুরি করে অন্য দেশের অধিবাসী,দায় পরে বাংলাদেশি প্রবাসীদের ঘাড়ে  » «   মেয়েকে বাঁচাতে দিনমজুর বাবার আবেদন  » «   প্রথম সন্তানের জন্ম দিলেই মায়েরা পাবেন নগদ টাকা  » «   মানুষের চোখে ৫৭৬ মেগাপিক্সেল ক্যামেরা শক্তি!  » «   মৃত্যুর কথা আগাম টের পান যে তরুণী!  » «   আবারও প্রধানমন্ত্রী হচ্ছেন মোদি, বুথফেরত জরিপ  » «   পৃথিবীর মায়া ত্যাগ করে পরপারে পাড়ি দিলেন অভিনেত্রী মায়া ঘোষ  » «   কুলাউড়ায় প্রতিপক্ষের ওপর হামলা,দুই নারীসহ আহত ৩  » «   সিলেট জেলা ও দায়রা জজ আদালত চত্বর থেকে ভূয়া আইনজীবী আটক  » «  

সোশ্যাল মিডিয়ায় সালামের জবাব দেওয়া কি জরুরী?

সিলেটপোস্ট ডেস্ক ::প্রশ্ন : আসসালামু আলাইকুম। আমরা কোন মুসলমানের সঙ্গে কথা বললে সালাম দিয়েই কথা শুরু করি। এটা কি সকল মিডিয়া বা সামাজিক যোগাযোগ মাধ্যম – যেমন : টিভি, রেডিও, ফেসবুক-মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইমো ইত্যাদিতেও দেওয়া জরুরী? যেখানে সালামের উত্তরদাতা স্ব-শরীরে উপস্থিত থাকে না? মিডিয়ায় সালাম শুনলে জওয়াব কিভাবে দিব এবং তা পৌঁছাবেই বা কি করে? কেউ যদি মুখে না বলে লিখে সালাম দেয় যা মেসেঞ্জার বা সোশ্যাল মিডিয়াতে সাধারণত করা হয়ে থাকে, তা কি লিখেই জবাব দিতে হবে? অথবা জবাব দেওয়াটা কি ওয়াজিব বা আবশ্যকীয়?

 

যেখানে সালাম পেশকারী একজন, উত্তরদাতা অনেকজন – যেমন কোন মাহফিল বা সেমিনারে বক্তা সালাম দিলেন, সেখানে উত্তর কি সবাইকে দিতে হবে, নাকি একজন বা কয়েকজন দিলে হয়ে যাবে? এক্ষেত্রে উত্তর দেওায় নিয়ম কি?

উত্তর :
ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহ।
মিডিয়াতে কোন কিছু প্রচার বা পৌঁছানোর উদ্দেশ্যে কিছু বলার পূর্বেও সালাম দেওয়া উচিত এবং এটা শিষ্টাচারের অন্তর্ভুক্ত। তবে সরাসরি সম্প্রচার না হলে শ্রোতাদের জন্য তার জবাব দেওয়া ওয়াজিব নয়। আর সরাসরি সম্প্রচার হলে সেক্ষেত্রে জবাব দেওয়া কর্তব্য। তবে তা সালামদাতাকে শুনিয়ে দেওয়া জরুরী নয়।

অনুরূপভাবে চিঠি বা সোশ্যাল মিডিয়ায় যেমন- ফেসবুক, মেসেঞ্জার, টুইটার, ইমো, হোয়াটসঅ্যাপ ইত্যাদিতে সালাম দিলে তার জবাবও দেওয়া ওয়াজিব। এই জবাব লিখিতভাবে সোশ্যাল মিডিয়াতেও হতে পারে অথবা সরাসরি মৌখিকভাবেও হতে পারে। এমন নয় যে, পত্রের জবাব কেবল পত্রের মাধ্যমেই অথবা সোশ্যাল মিডিয়ার জবাব কেবল সোশ্যাল মিডিয়াতেই দিতে হবে।- ফাতাওয়া মাহমূদিয়া ১৯/৮৪, ৮৫

সালাম প্রদানকারী একজন ও উত্তরদাতা একাধিক হলে একজন জবাব দিলেই সবার পক্ষ থেকে আদায় হয়ে যাবে।

উত্তর প্রদান করেছেন – মুফতি আবুল হুসাইনপ্রধান মুফতি ও মুহাদ্দিসআল-জামেয়াতুল ইসলামিয়া আশরাফুল উলূম মাদরাসানড়াইল।

সর্বশেষ সংবাদ

Developed by:

.