সংবাদ শিরোনাম
হজ নিবন্ধন শেষ হলেও কোটা পূরণ হয়নি  » «   পরীক্ষা কেন্দ্রে ছাত্রীকে যৌন হয়রানীর অভিযোগ  » «   পুলিশের বাড়িতে বিষের শিশি নিয়ে তরুণীর অবস্থান  » «   অস্বাভাবিক কিছু দেখলে আইনশৃঙ্খলা বাহিনীকে জানান: প্রধানমন্ত্রী  » «   দক্ষিণ সুরমার বদিকোনা মাঠে ইজতেমা হচ্ছে না আজ  » «   সিলেট জেলা বিএনপির আলোচনা সভা সোমবার  » «   আসামে ৮ বাংলাদেশি তরুণ আটক  » «   দেশবাসীকে সজাগ ও সতর্ক থাকার আহ্বান প্রধানমন্ত্রীর  » «   ঐক্যফ্রন্টের বৈঠকে খালেদার মুক্তির দাবী  » «   মানুষের সঙ্গে গরিলার সেলফি!  » «   দুর্ঘটনায় জ্ঞান হারানোর ২৭ বছর পর কোমা থেকে জেগে উঠলেন নারী!  » «   ১১ বছর ধরে সাঁতরে অফিসে যান তিনি!  » «   মোবাইল চুরির অভিযোগে সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার  » «   বিয়ানীবাজারে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার  » «   সিলেটে চাঁদাবাজ চক্রের চার সদস্য গ্রেপ্তার  » «  

সারাদিন ক্ষুধা লাগে? সমাধান কী?

সিলেটপোস্ট ডেস্ক ::অনেক মানুষই এমন আছেন যাদের কিছুক্ষণ পর পর খেতে ইচ্ছা করে। অনেক সময় এমন দেখা যায় যে খাবার মুখে না থাকলে অস্বস্তিতে ভুগছেন তিনি। সবসময় ক্ষুধা লাগার এই সমস্যাকে রিওয়ার্ড ডেফিসিয়েন্সি সিন্ড্রোম বা আরডিএস বলে।
ভালো খাবার খেলে আমাদের মস্তিষ্কে ডোপামিন নামক হরমোনের ক্ষরণ হয়। একারণেই আমরা আনন্দিত অনুভব করি। ডোপামিন ক্ষরণের এই রীতিকে আরডিএস বলে।
মনোবিদরা বলছেন, যখন মানুষ পুষ্টির প্রয়োজন বা যা খিদে তার থেকে বেশি খাচ্ছেন মানে তিনি পরিতৃপ্তি অর্জনের চেষ্টা করছেন।
আরডিএস কেন হয়
সাইকোলজি টুডে নামক আন্তর্জাতিক স্বাস্থ্য বিষয়ক জার্নালে বলা হয় এই অসুখে আক্রান্তদের মস্তিষ্কে আরডিএস গ্রন্থির পরিমাণ কম। অর্থাৎ বেশকিছু আবেগ উচ্ছ্বাস তাকে সেই পরিতৃপ্তি দিতে পারে না এবং হরমোন ক্ষরণ কম হয়। কিন্তু তিনি তা খাবার থেকে পান। আবার বিভিন্ন মুহূর্তে ডোপামিন স্বাভাবিক পরিমাণ ক্ষরিত না হলে মনও ভালো থাকে না। এই জন্যই তারা বাধ্য হয়ে বারবার খান।
কমাবেন যেভাবে
আরডিএস কমাতে কাজ করতে হবে নিজেকেই। নিজের রাগ, দুঃখ, অভিমান সব আবেগকেই কাজ করতে দিতে হবে। মনোবিদদের মতে, নিজের ভুল চিহ্নিত করতে পারা মাত্রই সচেতন হতে শুরু করুন। নিজেকে নিয়মিত অন্য নানা পুরষ্কার দিন। প্রিয়জনের সঙ্গে ফোনে কথা বলুন কিংবা কাছে কোথাও ঘুরে আসুন যা আপনার সচেতন মনকে পরিতৃপ্ত করতে পারে এবং ডোপামিন বা সুখী হরমোন ক্ষরণ বাড়াতে পারে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.