সংবাদ শিরোনাম
ছাতকে পানিতে ডুবে শিশুর মৃত্যু  » «   র‍্যাবের আভিযানে তালতলা থেকে ৭ জুয়াড়ী গ্রেফতার  » «   সিলেটে গোয়েন্দা সদস্যের উপর হামলা, ৪ জনের কারাদণ্ড  » «   জৈন্তাপুরে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু  » «   চুনারুঘাটে অপহরণের পর হত্যা ‘জড়িত’ র‍্যাব সদস্য  » «   ময়না তদন্তের জন্য কবর থেকে তসলিমার লাশ তোলা হবে আজ  » «   সুর পাল্টালেন সুজন  » «   বৃহত্তর সিলেটের অনেক নেতাসহ আ’লীগ থেকে বহিষ্কার হচ্ছেন যে ২০০ নেতা  » «   নায়িকা এখন ভিলেন মিন্নি..৫ দিনের রিমান্ডে  » «   গোলাপগঞ্জে অধ্যক্ষ ও শিক্ষকদের দুর্নীতির বিরুদ্ধে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচী  » «   সিলেটে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫  » «   ‘ওরা দেখেও দেখে না”বুঝেও বুঝে না-আসাদের পাল্টা জবাবে আরিফ  » «   মুম্বইয়ে শতবর্ষী ভবনধসে মৃতের সংখ্যা বেড়ে ১৩  » «   ৪১ শিক্ষাপ্রতিষ্ঠানে পাস করেননি কেউ  » «   একই উত্তর ৯৫৯ পরীক্ষার্থীর খাতায়  » «  

৯৯ বছর বয়সে স্কুল-যাত্রা

সিলেটপোস্ট ডেস্ক ::যে বয়সে মানুষ নাতি-নাতনি বা তাদের সন্তানদের স্কুলে পড়তে দেখেন, সেই বয়সে এক বৃদ্ধা স্কুলে যেতে শুরু করেছেন। আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আয়ার্সের ৯৯ বছর বয়সী এই বৃদ্ধার নাম ইউসেবিয়া লিওনর করদাল।
খুব অল্প বয়সে মাকে হারান ইউসেবিয়া। আরও অনেক সমস্যার কারণে প্রাথমিক স্কুলের পাঠ শেষ করা হয়নি তাঁর। তবে জীবনের নানা চড়াই-উৎরাই পেরিয়ে এলেও লেখাপড়ার প্রতি তাঁর টান থেকে গেছে একইরকম।
লেখাপড়া শেখার অদম্য ইচ্ছা থেকে তিনি ভর্তি হয়েছেন বুয়েনস আয়ার্সের ল্যাপ্রিদায় বয়স্কদের জন্য প্রাথমিক বিদ্যালয়ে। নতুন করে শিক্ষাজীবন শুরুর পর এক দিনও স্কুলে অনুপস্থিত থাকেন নি তিনি।
ইউসেবিয়া বলেন, ‘বৃদ্ধ হলে স্মৃতিশক্তি কমে যায়। স্কুলে প্রথম যেদিন আসি, পড়তে-লিখতে যা শিখেছিলাম, দেখলাম সবই ভুলে গেছি।’ পড়াশোনার পাশাপাশি তিনি কম্পিউটার শিখবেন বলেও পরিকল্পনা করেছেন।
প্যাট্রিসিয়া নামের এক শিক্ষক প্রতি মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার বাসা থেকে স্কুলে নিয়ে যান ইউফেবিয়াকে। ৯৯ বছর বয়েসী এই বৃদ্ধার স্কুলে আসার একটি ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.