সংবাদ শিরোনাম
নেতাদের আবেগে আটকে গেল রাহুল মমতার পদত্যাগ  » «   জগন্নাথপুরে ধর্ষণের অভিযোগে শিক্ষক গ্রেপ্তার  » «   রাজনৈতিক দলে না থাকলেও ঐক্যফ্রন্টের সঙ্গে থাকবো  » «   ব্রাহ্মণবাড়িয়ায় ভিপি নুরের ইফতারে ছাত্রলীগের বাধা, রেস্টুরেন্টে তালা  » «   পরিকল্পনামন্ত্রী আজ ব্যাঙ্কক যাচ্ছেন  » «   ঈদে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ  » «   এবারের বাজেট ৫ লাখ কোটি টাকার বেশি হবে : প্রধানমন্ত্রী  » «   বিশ্বের ক্ষুদ্রতম ফাইভ স্টার হোটেল জর্দানে  » «   ইন্দোনেশিয়ায় নির্বাচনে কারচুপির অভিযোগ নিয়ে আদালতে পরাজিত প্রেসিডেন্ট প্রার্থী  » «   কাবুলে মসজিদে বোমা হামলায় নিহত ৩  » «   সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে অস্ত্রধারীদের গুলিতে নিহত ৫০  » «   ওয়েব সিরিজে পরী!  » «   জিয়াউর রহমানের ৩৮তম মৃত্যুবার্ষিকীতে জেলা বিএনপির দু’দিনের কর্মসূচি  » «   সিলেট-জকিগঞ্জ সড়কে বাসের চাকায় পিষ্ট হয়ে এক বৃদ্ধের মৃত্যু  » «   জগন্নাথপুরে তুচ্ছ ঘটনা নিয়ে দুই পক্ষের সংঘর্ষে আহত ৬  » «  

নিয়মিত না খেয়ে ঘুমানোর যত ক্ষতি

সিলেটপোস্ট ডেস্ক ::রাতে না খেয়ে ঘুমানোর অভ্যাস অনেকেরই আছে। নানা কারণে বিভিন্নজন রাতে খাওয়া থেকে অনেকসময় বিরত থাকেন। তবে নিয়মিত না খেয়ে থাকার অভ্যাস করা ঠিক নয়। এতে শরীরের ওপর পড়ে নানা বিরুপ প্রভাব।
রাতে কোনো কিছুই না খেয়ে ঘুমালে শরীরে পুষ্টির ঘাটতি তৈরি হয়। শরীরে থাকা ছোট ছোট পুষ্টি উপাদান যেমন-ম্যাগনেশিয়াম, ভিটামিন বি ১২, ভিটামিন ডি থ্রি’র মত পুষ্টির ঘাটতি হতে শুরু করে রাতে নিয়মিত না খেয়ে ঘুমালে।
নিয়মিত রাতে না খেয়ে ঘুমালে বিপাকক্রিয়া ক্ষতিগ্রস্ত হয়। বিশেষজ্ঞদের মতে, এতে শরীরে ইনসুলিনের মাত্রা প্রভাবিত হয় যা আমাদের শরীরের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান। এছাড়া শরীরের কোলেস্টেরল এবং থাইরয়েডের মাত্রাও প্রভাবিত হয়।
গবেষণায় দেখা গেছে, রাতে যারা একদম খালি পেটে ঘুমান সারাদিন তাদের মেজাজ ওঠানামা করে। ঘন ঘন মেজাজ পরিবর্তনের কারণে কাজেও তারা ভাল মনোযোগ দিতে পারেন না।

সর্বশেষ সংবাদ

Developed by:

.