সংবাদ শিরোনাম
মাহমুদুলের সহকারী থেকে সিনিয়র সহকারী পুলিশ সুপার পদে পদোন্নতি   » «   তামাবিল স্থলবন্দরে কাষ্টমস এসির সাথে ব্যবসায়ী নেতাদের সভা  » «   জগন্নাথপুরে নতুন করে এক পরিবারের ৪ জন সহ ৫ জন  করোনা আক্রান্ত: মোট আক্রান্ত ১৭  » «   চিকিৎসা না পেয়ে মারা গেছেন বন্দরবাজারের এক ব্যবসায়ী  » «   মাধবপুরে বিজিবির অভিযানে গাঁজাসহ আটক ৩  » «   শ্রীমঙ্গলে মা-মেয়ের রহস্যজনক মৃত্যু  » «   সিলেটে করোনার ভয়ঙ্কর থাবা : একদিনে আক্রান্ত ৮৬, মৃত্যু ৩  » «   ছাতকে করোনা আক্রান্ত হয়ে এক মুক্তিযোদ্ধার মৃত্যু,এ নিয়ে মৃত্যুর সংখ্যা ২  » «   বীর মুক্তিযোদ্ধা কবির আহমদ মোশনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ  » «   গোয়াইনঘাটে এক শিক্ষক করোনায় আক্রান্ত: মোট আক্রান্ত ৯  » «   বিক্ষোভ অব্যাহত রাখতে ও পুলিশে সংস্কারের আহ্বান ওবামার  » «   কিছু মানুষ আছে যারা কখনোই করোনায় আক্রান্ত হবেন না!  » «   করোনা পরিস্থিতিতে মৃত্যুর ঝুঁকি বেড়েছে গর্ভবতীদের: এখন গর্ভধারণ না করার পরামর্শ  » «   উষ্ণতায় বেড়েছে বজ্রপাত সিলেট সহ সারাদেশে এক দিনেই নিহত ১২  » «   ব্যাংকে টাকা জমার খরচ বাড়ছে  » «  

অবাঞ্ছিত প্রেগনেন্সি থেকে মুক্তি দেবে গয়না

সিলেটপোস্ট ডেস্ক ::কানে একটা দুল বা গলায় ছোট্ট একটা লকেট। এতেই যদি এড়ানো যেত অবাঞ্ছিত গর্ভধারণ? আংটিতে প্রাণভোমরার বাসার গল্প-রূপকথা সবার জানা। কিন্তু, অবাঞ্চিত গর্ভধারণ প্রতিরোধ করার জন্য কানের দুল বা হাতঘড়ির গল্প কিন্তু কোনও রূপকথা নয়।

শুনতে অবাক লাগলেও জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষকরা ‘গর্ভনিরোধক গয়না’তৈরি করেছেন যা একদিন না একদিন, গয়না পরা বা সাজগোজ করার মতোই সহজ করে তুলবে পরিবার পরিকল্পনাকে।

সম্প্রতি জার্নাল অব কন্ট্রোলে প্রকাশিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের এই বিশেষ গবেষণা। মানুষের ব্যবহৃত বিভিন্ন অলংকার এবং সাজগোজের নানান উপকরণ যেমন কানের দুল, আংটি, ঘড়ি ইত্যাদিতে গর্ভনিরোধক হরমোনের একটি বিশেষ প্যাচ যুক্ত করা হয়েছে। আর এই সব হরমোন ত্বকের মধ্যে দিয়ে শোষিত হয়ে রক্তে মিশে যাবে বলে মনে করা হচ্ছে বিজ্ঞানীদের তরফে।

বিজ্ঞানীদের তরফে আর একটি বিষয় পরিষ্কার করে দেওয়া হয়েছে যে, এই গয়না মানুষের শরীরে কীভাবে কাজ করবে তা এখনও পরীক্ষা করে দেখা হয়নি। তবে শুয়োর এবং ইঁদুরের উপর পরীক্ষা করে দেখেছেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা বলছেন, গর্ভনিরোধক এই গয়না অবাঞ্ছিত গর্ভধারণ রোধ করতে প্রচুর পরিমাণে হরমোন সরবরাহ করতে পারে। এই পরীক্ষাটি পরিচালনা করেছেন ওই বিশ্ববিদ্যালয়েরই পোস্ট ডক্টরাল ফেলো মোহাম্মদ মোফিদফার, সিনিয়র রিসার্চ বিজ্ঞানী লরা ওফারেল এবং অধ্যাপক মার্ক প্রসনিৎজ।

ভিডিও…

 

সর্বশেষ সংবাদ

Developed by:

.