সংবাদ শিরোনাম
সিলেট চেম্বার নির্বাচন: বিজয়ী হলেন যারা  » «   বিভাগীয় মহাসমাবেশকে ঘিরে সিলেট বিএনপিতে ব্যাপক তোড়জোড় চলছে  » «   ভোলাগঞ্জ সাদাপাথর বেড়াতে গিয়ে লাশ হলেন আরেকজন  » «   দক্ষিন সুরমায় গাঁজাসহ মহিলা মাদক ব্যবসায়ী আটক  » «   সুরমা মার্কেট থেকে কিশোর নিখোঁজ  » «   জৈন্তাপুরে পুলিশের পৃথক অভিযানে আটক ৪  » «   বিশ্বনাথে প্রতিপক্ষের হামলায় এক বৃদ্ধ আহত  » «   কোম্পানীগঞ্জের কলাবাড়ি এলাকা থেকে মাদক ব্যবসায়ী আটক  » «   বিশ্বনাথে মোবাইল গার্ডেনে চুরির ঘটনায় সিলেট থেকে এক নারী গ্রেপ্তার  » «   জালালপুরে বাকপ্রতিবন্ধি নারীকে ধর্ষণের অভিযোগে ইউপি সদস্য গ্রেপ্তার  » «   যুবলীগ নেতা জি কে শামীম ১০ দিনের রিমান্ডে  » «   ‘তথ্য-প্রমাণ পেলে সম্রাটের বিরুদ্ধেও ব্যবস্থা’  » «   কুষ্টিয়ায় চাঁদাবাজির অভিযোগে দুই যুবলীগ নেতা গ্রেপ্তার  » «   মা হলেন নুসরাত হত্যার আসামি কারাবন্দি মনি  » «   কিশোরগঞ্জে সড়ক দুর্ঘটনায় কটিয়াদী উপজেলার যুবদল সভাপতি নিহত  » «  

আশ্রয়কেন্দ্রে ১২ লাখের বেশি মানুষ

সিলেটপোস্ট ডেস্ক ::এখন দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থান করছে ঘূর্ণিঝড় ফণী। কেন্দ্রে ৬২ থেকে ৮৮ কিলোমিটার গতিবেগ নিয়ে এগোচ্ছে উত্তর, উত্তর-পূর্ব দিকে। ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হচ্ছে। ১২ লাখেরও বেশি মানুষকে আশ্রয়কেন্দ্রে নেয়া হয়েছে। নোয়াখালী, বাগেরহাট, বরগুনায় ও ভোলায় পাঁচজনের মৃত্যু হয়েছে।
যাত্রাপথে অনেকটাই দুর্বল হয়ে এখন বাংলাদেশে ফণী। আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী সকাল ছয়টা নাগাদ সাতক্ষীরা, যশোর, খুলনা হয়ে প্রবেশ করে দেশের উত্তর, উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে ঘূর্ণিঝড়টি। প্রভাব পড়বে কুষ্টিয়া, রাজশাহী, পাবনা, ফরিদপুর, নেত্রকোনা, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ ও ঢাকায়। এরই মধ্যে বৃষ্টিসহ ঝড়ো হাওয়া বইছে দেশজুড়ে। ফণীর কেন্দ্রে বাতাসের সর্বোচ্চ গতি থাকবে ৮৮ কিলোমিটার।
বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামছুদ্দিন আহমেদ বলেন, ফণী এখন বাংলাদেশের সাতক্ষীরা, যশোর এবং খুলনা অঞ্চলে অবস্থান করছে। এই ঘূর্ণিঝড়ের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ৬২ থেকে ৮৮ কিলোমিটার।
খুলনা সাতক্ষীরাসহ সমুদ্র উপকুলে ৭ এবং চট্টগ্রাম, লক্ষ্মীপুর ও আশপাশের দ্বীপাঞ্চলে ৬ নম্বর সতর্ক সংকেত বহাল থাকবে। বাংলাদেশে আরও ৫ থেকে ৬ ঘণ্টা অবস্থান করবে ফণী।
শামছুদ্দীন বলেন, ফণী বাংলাদেশে প্রবেশের কারণে বরিশালে বাতাসের সর্বোচ্চ গতিবেগ রেকর্ড করা হয়েছে ৭৪ কিলোমিটার। এছাড়া চাঁদপুরে ১২৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া দেশের বিভিন্ন অঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী জানান, ঝুঁকিপূর্ণ এলাকার বাসিন্দাদের আশ্রয় কেন্দ্রে আনার পাশাপাশি খাদ্য, চিকিৎসাসহ সব প্রস্তুতি নেয়া হয়েছে।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, পরিকল্পনাটা ভালো হয়েছে। মানুষের জান এবং মালের নিরাপত্তার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা কাজ করেছি।
স্থলভাগের ওপর বয়ে যাওয়া ও আগে থেকেই সার্বিক প্রস্তুতি থাকায় ক্ষয়ক্ষতি কম হবে বলে আশা আবহাওয়া অধিদপ্তরের।

সর্বশেষ সংবাদ

Developed by:

.