সংবাদ শিরোনাম
ঢাকা থেকে ছাতকে বেড়াতে এসে এক বৃদ্ধা নারীর মৃত্যু  » «   দোয়ারাবাজারে পরোয়ানাভুক্ত পলাতক ৩ আসামী আটক  » «   রায়নগরে হোমিওপ্যাথি সিলেট এর পক্ষ থেকে বস্ত্র বিতরন  » «   সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে হাজারো মানুষের ঢল  » «   একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী  » «   অস্কার জিতলেন সাকিব  » «   লন্ডনে মসজিদে ছুরিকাঘাত, সন্দেহভাজন ব্যক্তি গ্রেফতার  » «   হ্যোমিওপ্যাথি সোসাইটি সুনামগঞ্জ জেলা শাখার ত্রি-বার্ষিকী সম্মেলন ২০২০ অনুষ্ঠিত  » «   সুনামগঞ্জে পুলিশ দম্পতির নির্যাতনে রক্তাক্ত সংখ্যালঘু পরিবারের নারী-শিশুসহ ৪ জন  » «   প্রতিটি পরিবার বিদ্যুতের আলোয় আলোকিত করা হবে:জামালগঞ্জে এমপি রতন  » «   ছাতকে নৌ-পুলিশের অভিযানে ৮৪ হাজার টাকা মুল্যের বিড়ি জব্দ  » «   কাউয়াজুরী হাওরের ভাঙ্গা অরক্ষিত থাকায় ১০হাজার হেক্টর জমির ফসল হুমকির মুখে  » «   দোয়ারাবাজারে হাওরের ডোবা থেকে এক নারীর লাশ উদ্ধার  » «   কলেরার টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে আজ  » «   ‌‘খালেদা জিয়াকে নিয়ে বারবার প্রশ্নের জবাব দেওয়ার সময় নেই’  » «  

আশ্রয়কেন্দ্রে ১২ লাখের বেশি মানুষ

সিলেটপোস্ট ডেস্ক ::এখন দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থান করছে ঘূর্ণিঝড় ফণী। কেন্দ্রে ৬২ থেকে ৮৮ কিলোমিটার গতিবেগ নিয়ে এগোচ্ছে উত্তর, উত্তর-পূর্ব দিকে। ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হচ্ছে। ১২ লাখেরও বেশি মানুষকে আশ্রয়কেন্দ্রে নেয়া হয়েছে। নোয়াখালী, বাগেরহাট, বরগুনায় ও ভোলায় পাঁচজনের মৃত্যু হয়েছে।
যাত্রাপথে অনেকটাই দুর্বল হয়ে এখন বাংলাদেশে ফণী। আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী সকাল ছয়টা নাগাদ সাতক্ষীরা, যশোর, খুলনা হয়ে প্রবেশ করে দেশের উত্তর, উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে ঘূর্ণিঝড়টি। প্রভাব পড়বে কুষ্টিয়া, রাজশাহী, পাবনা, ফরিদপুর, নেত্রকোনা, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ ও ঢাকায়। এরই মধ্যে বৃষ্টিসহ ঝড়ো হাওয়া বইছে দেশজুড়ে। ফণীর কেন্দ্রে বাতাসের সর্বোচ্চ গতি থাকবে ৮৮ কিলোমিটার।
বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামছুদ্দিন আহমেদ বলেন, ফণী এখন বাংলাদেশের সাতক্ষীরা, যশোর এবং খুলনা অঞ্চলে অবস্থান করছে। এই ঘূর্ণিঝড়ের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ৬২ থেকে ৮৮ কিলোমিটার।
খুলনা সাতক্ষীরাসহ সমুদ্র উপকুলে ৭ এবং চট্টগ্রাম, লক্ষ্মীপুর ও আশপাশের দ্বীপাঞ্চলে ৬ নম্বর সতর্ক সংকেত বহাল থাকবে। বাংলাদেশে আরও ৫ থেকে ৬ ঘণ্টা অবস্থান করবে ফণী।
শামছুদ্দীন বলেন, ফণী বাংলাদেশে প্রবেশের কারণে বরিশালে বাতাসের সর্বোচ্চ গতিবেগ রেকর্ড করা হয়েছে ৭৪ কিলোমিটার। এছাড়া চাঁদপুরে ১২৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া দেশের বিভিন্ন অঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী জানান, ঝুঁকিপূর্ণ এলাকার বাসিন্দাদের আশ্রয় কেন্দ্রে আনার পাশাপাশি খাদ্য, চিকিৎসাসহ সব প্রস্তুতি নেয়া হয়েছে।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, পরিকল্পনাটা ভালো হয়েছে। মানুষের জান এবং মালের নিরাপত্তার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা কাজ করেছি।
স্থলভাগের ওপর বয়ে যাওয়া ও আগে থেকেই সার্বিক প্রস্তুতি থাকায় ক্ষয়ক্ষতি কম হবে বলে আশা আবহাওয়া অধিদপ্তরের।

সর্বশেষ সংবাদ

Developed by:

.