সংবাদ শিরোনাম
বাংলাদেশে মুসলিমরা নির্যাতিত হিন্দুদের আশ্রয় দেয় : তসলিমা নাসরিন  » «   আদর্শ শিক্ষক জাতি গঠনের কারিগর: গণশিক্ষা প্রতিমন্ত্রী  » «   দিনের অনশনে অসুস্থ ৫১ শিক্ষার্থী  » «   বিদ্যুতের বাড়তি দাম মেনে নিতে বললেন ওবায়দুল কাদের  » «   বিয়ে করেই শাস্তির মুখে সৌম্য সরকার  » «   ভিডিও দেখতে চাপ, পর্নোগ্রাফিতে স্ত্রী’কেই দেখে তাজ্জ্বব স্বামী  » «   ওসমানীনগরে অগ্নিকাণ্ডে দুই লক্ষ টাকার মালামাল পুড়ে ছাঁই  » «   দিল্লিতে মুসলিম হত্যার প্রতিবাদে বায়তুল মোকাররমে বিক্ষোভ  » «   স্পেনের চার শহরে করোনাভাইরাস: বাংলাদেশিদের জন্য দূতাবাসের নির্দেশনা  » «   মোদীকে বাংলাদেশে আসতে দেওয়া হবেনা:সিলেটে জমিয়তের নেতৃবৃন্দ  » «   সিলেটে বাংলাবিদ ২০২০ বাছাইপর্বে পনেরশো ছাত্রছাত্রীর অংশগ্রহণ  » «   দিল্লি সহিংসতা: নিহত বেড়ে ৩৮  » «   বিদ্যুতের মূল্যবৃদ্ধির পেছনে যেসব যুক্তি দিল এনার্জি কমিশন  » «   মুজিববর্ষে বাংলার মাটিতে মোদিকে দেখতে চায় না মানুষ : আল্লামা শফী  » «   আরেক দফা বাড়ছে বিদ্যুতের দাম, ঘোষণা বিকালে  » «  

আমাদের ইফতার ও পুষ্টি

চৌধুরী তাসনীম হাসিন::সামাজিক প্রেক্ষাপটে পবিত্র রমজান মাসে আমাদের খাদ্যতালিকায় কিছু ভিন্নতা দেখা দেয়। কিছু প্রচলিত ইফতার যেমন- ছোলা, ডালের বড়া, বেগুনী, হালিম, খেজুর, দৈ-চিড়া, শরবত ইত্যাদি অন্তর্ভুক্ত হয়। এক্ষেত্রে অতিরিক্ত তেলেভাজা খাবার আমাদের নিঃসন্দেহে বর্জন করতে হবে, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। 
তবে এই প্রচলিত ইফতারের কিছু পুষ্টিগুণও রয়েছে। যেমন:
ছোলা: এটি একটি পুষ্টিকর খাবার, বিশেষ করে রমজান মাসের জন্য। ১৫০ গ্রাম ছোলাতে প্রায় ১৫০ কিলোক্যালোরি শক্তি আছে। এর থেকে আমাদের দৈনিক খাদ্য-আশের চাহিদার প্রায় ৪০ শতাংশ পূরণ হয়। এছাড়াও এতে আছে প্রচুর প্রোটিন ও মিনারেল।
খেজুর: সেহেরি ও ইফতার দুটি সময়ই খেজুর খুব পুষ্টিকর একটি খাবার। এতে আছে glucose ও fructose এর খুব চমৎকার একটি সংমিশ্রন। অর্থাৎ খেজুরের একটি অংশ থেকে আমরা অতি দ্রুত শক্তি পাই, আবার কিছু অংশ ধীরে ধীরে দীর্ঘ সময় ধরে আমাদের শরীরে শক্তি প্রদান করতে থাকে। এছাড়া খেজুরে আছে প্রচুর k+ যা আমাদের পানিশুন্যতা রোধ করতে সহায়তা করে।
দই-চিড়া: এটি রোজায় একটি পুষ্টিকর এবং উপাদেয় খাবার। এতে আছে প্রোটিন ও কার্বোহাইড্রেট এর সুন্দর সংমিশ্রণ। ভিন্নধর্মী খাদ্যাভ্যাসের কারণে রোজায় আমাদের অনেকেরই বিভিন্ন ধরনের হজমের সমস্যা দেখা দেয়। ইফতারে দই আমাদের digestive health কে maintain করতে সহায়তা করে। দই এ আছে probiotic যা আমাদের অন্ত্র ও খাদ্যনালীর জন্য উপকারী ব্যাকটেরিয়াদের সতেজ রাখতে সহায়তা করে যা রোজায় অত্যন্ত জরুরী। এছাড়া দই এ আছে trans fat এবং carbohydrate এবং আছে প্রচুর ভিটামিন ও ক্যালসিয়াম।
লেখক:
চৌধুরী তাসনীম হাসিন
চীফ নিউট্রিশনিস্ট
ইউনাইটেড হাসপাতাল

সর্বশেষ সংবাদ

Developed by:

.