সংবাদ শিরোনাম
১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারির ফল প্রকাশ  » «   চার মন্ত্রী-প্রতিমন্ত্রীর দায়িত্ব রদবদল  » «   কৃষক বাঁচাতে চাল আমদানি বন্ধ হচ্ছে  » «   জঙ্গী-সন্ত্রাস ও মাদকের হাত থেকে দেশকে রক্ষা করতে দেশবাসীর দোয়া চাইলেন প্রধানমন্ত্রী  » «   আগামী ২৮ মে সরকারি চাকুরেদের বেতন-ভাতা  » «   যৌনহয়রানি রোধে শিক্ষা প্রতিষ্ঠানে ‘অভিযোগ বক্স’ বসানোর নির্দেশ  » «   চুরি করে অন্য দেশের অধিবাসী,দায় পরে বাংলাদেশি প্রবাসীদের ঘাড়ে  » «   মেয়েকে বাঁচাতে দিনমজুর বাবার আবেদন  » «   প্রথম সন্তানের জন্ম দিলেই মায়েরা পাবেন নগদ টাকা  » «   মানুষের চোখে ৫৭৬ মেগাপিক্সেল ক্যামেরা শক্তি!  » «   মৃত্যুর কথা আগাম টের পান যে তরুণী!  » «   আবারও প্রধানমন্ত্রী হচ্ছেন মোদি, বুথফেরত জরিপ  » «   পৃথিবীর মায়া ত্যাগ করে পরপারে পাড়ি দিলেন অভিনেত্রী মায়া ঘোষ  » «   কুলাউড়ায় প্রতিপক্ষের ওপর হামলা,দুই নারীসহ আহত ৩  » «   সিলেট জেলা ও দায়রা জজ আদালত চত্বর থেকে ভূয়া আইনজীবী আটক  » «  

রঙিন জার্সির প্রথম বিশ্বচ্যাম্পিয়ন পাকিস্তান

সিলেটপোস্ট ডেস্ক ::বিশ্বকাপের পঞ্চম আসর বসেছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে, ১৯৯২ সালে। ওই আসরে বেশ কিছু নতুনত্ব আনে আইসিসি। এই আসরের মধ্যে দিয়েই বিশ্বকাপে রঙিন জার্সির সূচনা ঘটে। এই আসর থেকে প্রচলিত হয় সাদা বল। সাইডস্ক্রিন হয় কালো রঙের।

বিশ্বকাপের আগের আসরগুলো ছিল গ্রুপপর্ব দিয়ে শুরু। এবারকার আসরে রাখা হয়নি কোন গ্রুপ। রবিন রাউন্ড পদ্ধতিতে প্রতিটি দল একে অপরের বিপক্ষে খেলে। পয়েন্ট টেবিলের শীর্ষ চারটি দল যায় সেমি ফাইনালে। এই আসরেই প্রথমবারের মতো নিষেধাজ্ঞা কাটিয়ে অংশ নেয় দক্ষিণ আফ্রিকা। ফলে অংশগ্রহণকারী দলের সংখ্যা দাঁড়ায় নয়ে।

রবিন রাউন্ড শেষে নিউজিল্যান্ড, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান যায় শেষ চারে। সেমি ফাইনালে পাকিস্তান মুখোমুখি হয় শক্তিশালী নিউজিল্যান্ডের। যারা ছিল পয়েন্ট টেবিলের শীর্ষ দল। প্রথম পর্বে হেরেছে কেবল একটি ম্যাচে। অন্য সেমিতে ইংল্যান্ডের প্রতিপক্ষ ছিল দক্ষিণ আফ্রিকা।

প্রথম সেমিতে শক্তিশালী নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠে যায় ইমরান খানের পাকিস্তান। অন্য সেমিতে ডি/এল মেথডের জটিল হিসাবে শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকার ফাইনালে ওঠার স্বপ্ন। অর্থাৎ ফাইনালে ইংল্যান্ড।

২৫ মার্চ, মেলবোর্নের ফাইনালে মুখোমুখি পাকিস্তান ও ইংল্যান্ড। ইংলিশরা এর আগে দুইবার বিশ্বকাপের ফাইনালে খেলেছে। আর পাকিস্তান এবারই প্রথম ফাইনালে উঠল।

টস জিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ২৪৯ রান করে পাকিস্তান। পাকিস্তানের অধিনায়ক ১১০ বলে ৭২ রানের এক অসামান্য ইনিংস খেলেন। সাথে জাভেদ মিঁয়াদাদ করেন ৫৮ রান। এছাড়া ইনজামাম উল হক করেন ৪২ ও ওয়াসিম আকরাম ১৮ বলে ৩৩ রান করেন।

জবাবে ব্যাট করতে নেমে আকরামের সুইং ও মুসতাক আহমেদের গুগলির কাছে নাস্তানাবুদ হতে থাকে ইংলিশ ব্যাটসম্যানরা। ৬৯ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলে তারা। এরপর অবশ্য নেল ফেয়ারব্রোদার ও অ্যালান ল্যাম্ব ৭২ রানের জুটি গড়ে ইংল্যান্ডকে স্বপ্ন দেখান। কিন্তু দলীয় ১৪১ রানে আকরামের জোড়া আঘাতে শেষ হয়ে যায় সেই স্বপ্ন।

ইংল্যান্ডের ৬ উইকেটের পতন ঘটে ১৪১ রানে। এরপর ২২৭ রান করতেই বাকি ৪ উইকেট হারিয়ে ৪৯.২ ওভারে অল আউট হয়ে যায় তারা। ম্যাচটি ২২ রানে জিতে চতুর্থ দেশ হিসেবে বিশ্বচ্যাম্পিয়নদের খাতায় নাম লেখায় পাকিস্তান।

সর্বশেষ সংবাদ

Developed by:

.