সংবাদ শিরোনাম
ইন্টারনেট দুনিয়ায় ঝড় তুলেছেন অভিনেত্রী ও ‘টপ শেফ’ পদ্মলক্ষ্মী  » «   সাবেক মন্ত্রী রহমত আলী আর নেই  » «   এমএজি ওসমানীর জন্ম ও মৃত্যু বার্ষিকী রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি  » «   তসলিমা নাসরিনকে কড়া জবাব দিলেন খাতিজা রহমান  » «   সিলেট কারাগার পরির্দশন করলেন সাবেক অর্থমন্ত্রী মুহিত  » «   নগরীর রায়নগর এলাকা হতে ২ ছিনতাইকারী আটক  » «   সারা দেশে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩  » «   সিলেটে জেলে সেজে ডাকাত ধরলো পুলিশ  » «   জাতীয় দিবসে ইংরেজির পাশে বাংলা তারিখ ব্যবহারে রুল  » «   জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ টেস্ট দল ঘোষণা  » «   গোলাপগঞ্জের ভাদেশ্বরে সাংবাদিক সুমনের উপর ইয়াবা জসীমের হামলা  » «   আতাউল গণি ওসমানীর মৃত্যুবার্ষিকী আজ  » «   জনগণ এখন পর্যন্ত সরকারের প্রতি আস্থা রেখেছে: প্রধানমন্ত্রী  » «   জিম্বাবুয়ের বিপক্ষে খেলবেন বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার  » «   বিশ্বনাথে ডিবি পুলিশের খাঁচায় গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক  » «  

রঙিন জার্সির প্রথম বিশ্বচ্যাম্পিয়ন পাকিস্তান

সিলেটপোস্ট ডেস্ক ::বিশ্বকাপের পঞ্চম আসর বসেছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে, ১৯৯২ সালে। ওই আসরে বেশ কিছু নতুনত্ব আনে আইসিসি। এই আসরের মধ্যে দিয়েই বিশ্বকাপে রঙিন জার্সির সূচনা ঘটে। এই আসর থেকে প্রচলিত হয় সাদা বল। সাইডস্ক্রিন হয় কালো রঙের।

বিশ্বকাপের আগের আসরগুলো ছিল গ্রুপপর্ব দিয়ে শুরু। এবারকার আসরে রাখা হয়নি কোন গ্রুপ। রবিন রাউন্ড পদ্ধতিতে প্রতিটি দল একে অপরের বিপক্ষে খেলে। পয়েন্ট টেবিলের শীর্ষ চারটি দল যায় সেমি ফাইনালে। এই আসরেই প্রথমবারের মতো নিষেধাজ্ঞা কাটিয়ে অংশ নেয় দক্ষিণ আফ্রিকা। ফলে অংশগ্রহণকারী দলের সংখ্যা দাঁড়ায় নয়ে।

রবিন রাউন্ড শেষে নিউজিল্যান্ড, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান যায় শেষ চারে। সেমি ফাইনালে পাকিস্তান মুখোমুখি হয় শক্তিশালী নিউজিল্যান্ডের। যারা ছিল পয়েন্ট টেবিলের শীর্ষ দল। প্রথম পর্বে হেরেছে কেবল একটি ম্যাচে। অন্য সেমিতে ইংল্যান্ডের প্রতিপক্ষ ছিল দক্ষিণ আফ্রিকা।

প্রথম সেমিতে শক্তিশালী নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠে যায় ইমরান খানের পাকিস্তান। অন্য সেমিতে ডি/এল মেথডের জটিল হিসাবে শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকার ফাইনালে ওঠার স্বপ্ন। অর্থাৎ ফাইনালে ইংল্যান্ড।

২৫ মার্চ, মেলবোর্নের ফাইনালে মুখোমুখি পাকিস্তান ও ইংল্যান্ড। ইংলিশরা এর আগে দুইবার বিশ্বকাপের ফাইনালে খেলেছে। আর পাকিস্তান এবারই প্রথম ফাইনালে উঠল।

টস জিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ২৪৯ রান করে পাকিস্তান। পাকিস্তানের অধিনায়ক ১১০ বলে ৭২ রানের এক অসামান্য ইনিংস খেলেন। সাথে জাভেদ মিঁয়াদাদ করেন ৫৮ রান। এছাড়া ইনজামাম উল হক করেন ৪২ ও ওয়াসিম আকরাম ১৮ বলে ৩৩ রান করেন।

জবাবে ব্যাট করতে নেমে আকরামের সুইং ও মুসতাক আহমেদের গুগলির কাছে নাস্তানাবুদ হতে থাকে ইংলিশ ব্যাটসম্যানরা। ৬৯ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলে তারা। এরপর অবশ্য নেল ফেয়ারব্রোদার ও অ্যালান ল্যাম্ব ৭২ রানের জুটি গড়ে ইংল্যান্ডকে স্বপ্ন দেখান। কিন্তু দলীয় ১৪১ রানে আকরামের জোড়া আঘাতে শেষ হয়ে যায় সেই স্বপ্ন।

ইংল্যান্ডের ৬ উইকেটের পতন ঘটে ১৪১ রানে। এরপর ২২৭ রান করতেই বাকি ৪ উইকেট হারিয়ে ৪৯.২ ওভারে অল আউট হয়ে যায় তারা। ম্যাচটি ২২ রানে জিতে চতুর্থ দেশ হিসেবে বিশ্বচ্যাম্পিয়নদের খাতায় নাম লেখায় পাকিস্তান।

সর্বশেষ সংবাদ

Developed by:

.