সংবাদ শিরোনাম
মাহমুদুলের সহকারী থেকে সিনিয়র সহকারী পুলিশ সুপার পদে পদোন্নতি   » «   তামাবিল স্থলবন্দরে কাষ্টমস এসির সাথে ব্যবসায়ী নেতাদের সভা  » «   জগন্নাথপুরে নতুন করে এক পরিবারের ৪ জন সহ ৫ জন  করোনা আক্রান্ত: মোট আক্রান্ত ১৭  » «   চিকিৎসা না পেয়ে মারা গেছেন বন্দরবাজারের এক ব্যবসায়ী  » «   মাধবপুরে বিজিবির অভিযানে গাঁজাসহ আটক ৩  » «   শ্রীমঙ্গলে মা-মেয়ের রহস্যজনক মৃত্যু  » «   সিলেটে করোনার ভয়ঙ্কর থাবা : একদিনে আক্রান্ত ৮৬, মৃত্যু ৩  » «   ছাতকে করোনা আক্রান্ত হয়ে এক মুক্তিযোদ্ধার মৃত্যু,এ নিয়ে মৃত্যুর সংখ্যা ২  » «   বীর মুক্তিযোদ্ধা কবির আহমদ মোশনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ  » «   গোয়াইনঘাটে এক শিক্ষক করোনায় আক্রান্ত: মোট আক্রান্ত ৯  » «   বিক্ষোভ অব্যাহত রাখতে ও পুলিশে সংস্কারের আহ্বান ওবামার  » «   কিছু মানুষ আছে যারা কখনোই করোনায় আক্রান্ত হবেন না!  » «   করোনা পরিস্থিতিতে মৃত্যুর ঝুঁকি বেড়েছে গর্ভবতীদের: এখন গর্ভধারণ না করার পরামর্শ  » «   উষ্ণতায় বেড়েছে বজ্রপাত সিলেট সহ সারাদেশে এক দিনেই নিহত ১২  » «   ব্যাংকে টাকা জমার খরচ বাড়ছে  » «  

মধ্যপ্রাচ্যে কেন বোমারু বিমান পাঠালো যুক্তরাষ্ট্র?

সিলেটপোস্ট ডেস্ক ::ইরানকে সতর্ক করতে এবার মধ্যপ্রাচ্যে কয়েকটি বি-৫২ বোমারু বিমান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

বার্তাসংস্থা রয়টার্স জানায়, ইরানের কথিত হুমকির বিরুদ্ধে পদক্ষেপ নিতে এসব যুদ্ধবিমান বৃহস্পতিবার কাতারে অবস্থিত একটি মার্কিন বিমানঘাঁটিতে পাঠানো হয়েছে।

আগে মঙ্গলবার মার্কিন সেনাবাহিনী জানিয়েছিল, মধ্যপ্রাচ্যে অবস্থানরত মার্কিন সৈন্যদের সহায়তায় সেখানে অতিরিক্ত সেনা মোতায়েন করা হবে। এরই অংশ হিসেবে এসব বোমারু বিমান পাঠানো হচ্ছে।

মধ্যপ্রাচ্যে ইরান মার্কিন সৈন্যদের প্রতি ‘পরিষ্কার’ হুমকি হিসেবে দেখা দিয়েছে বলে দাবি করছে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসন।

এর আগে মধ্যপ্রাচ্যে একই উদ্দেশ্যে একটি যুদ্ধবিমানবাহী রণতরী পাঠিয়েছে।

ইরান যুক্তরাষ্ট্রের এসব সেনা মোতায়েনকে ‘মনস্তাত্ত্বিক যুদ্ধ’র কৌশল হিসেবে অভিহিত করেছে।

গত বছর ইরান ও পরাশক্তিগুলোর মধ্যে স্বাক্ষরিত পরমাণু চুক্তি থেকে একতরফাভাবে সরে গিয়েছিল যুক্তরাষ্ট্র। এর পরও সেটি মেনে চলার প্রতিশ্রুতি দিয়েছিল ইরান ও চুক্তিতে স্বাক্ষরকারী অন্যান্য দেশগুলো।

কিন্তু, সম্প্রতি ইরান জানিয়েছে, তারা ওই চুক্তির কয়েকটি ‘স্বতঃস্ফূর্ত শর্ত’ আর মেনে চলবে না। তবে এতে পরমাণু অস্ত্র চুক্তির লঙ্ঘনও হবে না বলে জানিয়েছে তারা।

প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসন পরমাণু চুক্তি বাতিলের পর দেশটির ওপর কঠোর অর্থনৈতিক অবরোধ আরোপ করেছে।

ইরানের অর্থনীতির প্রধান চালিকাশক্তি তেল রফতানি বন্ধ করে দেশটিকে চাপের মুখে ফেলার উদ্দেশে এই অবরোধ দেয়া হয়েছে।

তেল কেনার ওপর নিষেধাজ্ঞা থেকে কয়েকটি দেশকে ছয় মাসের জন্য অব্যাহতি দেয়া হয়েছিল। কিন্তু, ১ মে সেটাও বন্ধ করে দিয়ে যুক্তরাষ্ট্র বলছে, কেউ ইরানের তেল কিনলে সে দেশের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.