সংবাদ শিরোনাম
গোয়াইনঘাটে চালককে হত্যা করে মোটর সাইকেল ছিনতাই  » «   জৈন্তাপুরে ২ কেজি গাঁজাসহ আটক ১  » «   কোম্পানীগঞ্জে বজ্রপাতে স্কুল ছাত্রের মৃত্যু, বাবা আহত  » «   গোলাপগঞ্জের ঢাকা দক্ষিণে ট্রাক-সিএনজির সংঘর্ষে নিহত ১  » «   সুনামগঞ্জে হাওরে মাছ ধর‌তে গিয়ে বজ্রপাতে বাবা-ছে‌লের মৃত্যু  » «   ৫ দিনের রিমান্ডে রিশান ফরাজী  » «   লন্ডনের পথে প্রধানমন্ত্রী  » «   আসামে বন্যায় মৃত ২৭, বিপদসীমার ওপরে ব্রহ্মপুত্র ও শাখা নদী  » «   জাপানে আগুনে নিহত কমপক্ষে ২৩, বহু মানুষ নিখোঁজ  » «   সাবেক পাক প্রধানমন্ত্রী শহিদ আব্বাসিকে গ্রেপ্তার  » «   সিঙ্গাপুরে নেয়া হল রফিকুল ইসলাম মিয়াকে  » «   অশ্লীল ভিডিওচিত্র ধারন,ইন্টারনেটে ছড়িয়ে দেয়ার ভয় দেখিয়ে টাকা আদায় ! নারীসহ গ্রেপ্তার ৬  » «   রিফাতকে শিক্ষা দিতে চেয়েছিলেন বহুরূপী মিন্নি  » «   খাদ্য ঘাটতি পূরণ করেছি-প্রধানমন্ত্রী  » «   জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের  » «  

মধ্যপ্রাচ্যে কেন বোমারু বিমান পাঠালো যুক্তরাষ্ট্র?

সিলেটপোস্ট ডেস্ক ::ইরানকে সতর্ক করতে এবার মধ্যপ্রাচ্যে কয়েকটি বি-৫২ বোমারু বিমান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

বার্তাসংস্থা রয়টার্স জানায়, ইরানের কথিত হুমকির বিরুদ্ধে পদক্ষেপ নিতে এসব যুদ্ধবিমান বৃহস্পতিবার কাতারে অবস্থিত একটি মার্কিন বিমানঘাঁটিতে পাঠানো হয়েছে।

আগে মঙ্গলবার মার্কিন সেনাবাহিনী জানিয়েছিল, মধ্যপ্রাচ্যে অবস্থানরত মার্কিন সৈন্যদের সহায়তায় সেখানে অতিরিক্ত সেনা মোতায়েন করা হবে। এরই অংশ হিসেবে এসব বোমারু বিমান পাঠানো হচ্ছে।

মধ্যপ্রাচ্যে ইরান মার্কিন সৈন্যদের প্রতি ‘পরিষ্কার’ হুমকি হিসেবে দেখা দিয়েছে বলে দাবি করছে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসন।

এর আগে মধ্যপ্রাচ্যে একই উদ্দেশ্যে একটি যুদ্ধবিমানবাহী রণতরী পাঠিয়েছে।

ইরান যুক্তরাষ্ট্রের এসব সেনা মোতায়েনকে ‘মনস্তাত্ত্বিক যুদ্ধ’র কৌশল হিসেবে অভিহিত করেছে।

গত বছর ইরান ও পরাশক্তিগুলোর মধ্যে স্বাক্ষরিত পরমাণু চুক্তি থেকে একতরফাভাবে সরে গিয়েছিল যুক্তরাষ্ট্র। এর পরও সেটি মেনে চলার প্রতিশ্রুতি দিয়েছিল ইরান ও চুক্তিতে স্বাক্ষরকারী অন্যান্য দেশগুলো।

কিন্তু, সম্প্রতি ইরান জানিয়েছে, তারা ওই চুক্তির কয়েকটি ‘স্বতঃস্ফূর্ত শর্ত’ আর মেনে চলবে না। তবে এতে পরমাণু অস্ত্র চুক্তির লঙ্ঘনও হবে না বলে জানিয়েছে তারা।

প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসন পরমাণু চুক্তি বাতিলের পর দেশটির ওপর কঠোর অর্থনৈতিক অবরোধ আরোপ করেছে।

ইরানের অর্থনীতির প্রধান চালিকাশক্তি তেল রফতানি বন্ধ করে দেশটিকে চাপের মুখে ফেলার উদ্দেশে এই অবরোধ দেয়া হয়েছে।

তেল কেনার ওপর নিষেধাজ্ঞা থেকে কয়েকটি দেশকে ছয় মাসের জন্য অব্যাহতি দেয়া হয়েছিল। কিন্তু, ১ মে সেটাও বন্ধ করে দিয়ে যুক্তরাষ্ট্র বলছে, কেউ ইরানের তেল কিনলে সে দেশের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.