সংবাদ শিরোনাম
১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারির ফল প্রকাশ  » «   চার মন্ত্রী-প্রতিমন্ত্রীর দায়িত্ব রদবদল  » «   কৃষক বাঁচাতে চাল আমদানি বন্ধ হচ্ছে  » «   জঙ্গী-সন্ত্রাস ও মাদকের হাত থেকে দেশকে রক্ষা করতে দেশবাসীর দোয়া চাইলেন প্রধানমন্ত্রী  » «   আগামী ২৮ মে সরকারি চাকুরেদের বেতন-ভাতা  » «   যৌনহয়রানি রোধে শিক্ষা প্রতিষ্ঠানে ‘অভিযোগ বক্স’ বসানোর নির্দেশ  » «   চুরি করে অন্য দেশের অধিবাসী,দায় পরে বাংলাদেশি প্রবাসীদের ঘাড়ে  » «   মেয়েকে বাঁচাতে দিনমজুর বাবার আবেদন  » «   প্রথম সন্তানের জন্ম দিলেই মায়েরা পাবেন নগদ টাকা  » «   মানুষের চোখে ৫৭৬ মেগাপিক্সেল ক্যামেরা শক্তি!  » «   মৃত্যুর কথা আগাম টের পান যে তরুণী!  » «   আবারও প্রধানমন্ত্রী হচ্ছেন মোদি, বুথফেরত জরিপ  » «   পৃথিবীর মায়া ত্যাগ করে পরপারে পাড়ি দিলেন অভিনেত্রী মায়া ঘোষ  » «   কুলাউড়ায় প্রতিপক্ষের ওপর হামলা,দুই নারীসহ আহত ৩  » «   সিলেট জেলা ও দায়রা জজ আদালত চত্বর থেকে ভূয়া আইনজীবী আটক  » «  

বিশ্বের বিভিন্ন দেশে মা দিবস উদযাপন

সিলেটপোস্ট ডেস্ক ::বিশ্ব মা দিবস আজ। মা-ই পারেন ক্লান্তিহীনভাবে আদর, আবদার, ভালোবাসা, যত্ন আর শাসনে সন্তানকে আগলে রাখতে। তাই প্রতিবছরই সন্তানরা মাকে নিয়ে বিশেষ এই দিনটি কাটান নানা আয়োজনে। এ বছরও আয়োজনে ছিল না কমতি। পেরুতে কারাবন্দী মায়েদের নিয়ে উদযাপন করা হয় ব্যতিক্রমী মা দিবস। যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউজেও উদযাপন করা হয় দিনটি।
মা। এই এক শব্দের সমান অনুভূতি হয় না শত বাক্য লিখেও। মা যেমন সন্তানকে সবচেয়ে বেশি ভালোবাসেন, তেমনি সন্তানের কাছে মা- ই সমগ্র পৃথিবী। অথচ বেশিরভাগ সময়ই দুজনের এই ভালোবাসা থেকে যায় অপ্রকাশিত। অপ্রকাশিত এই অনুভূতি বলে ফেলার বিশেষ এক উপলক্ষ হয়ে উঠেছে বিশ্ব মা দিবস।
পেরুর রাজধানী লিমায় মা দিবস উপলক্ষে ব্যতিক্রমী এক ফ্যাশন শো’ র আয়োজন করা হয়। এতে অংশ নেন কারাবন্দী মায়েরা আর প্রদর্শন করেন জামা, জুতা, গহনা পার্সসহ নারীদের ব্যবহার্য নানা পণ্য। জানা যায়, প্রোডাক্টিভ প্রিজন নামে এক কর্মসূচির আওতায় কারাগারে থাকা নারীরাই বানিয়েছেন ফ্যাশন শোতে প্রদর্শন করা সব পণ্য।
বিশ্বের প্রায় সব দেশই নানা আয়োজনে মা দিবস উদযাপন করে থাকে। এ বছর বিশেষ এই দিনটি উপলক্ষে হোয়াইট হাউজে মার্কিন সেনার মায়েদের সম্মানিত করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সময় ফার্স্ট লেডি মেলেনিয়া ট্রাম্পও ছিলেন প্রেসিডেন্টের পাশেই।
ডোনাল্ড ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রকে বিশ্বের মানচিত্রে সেরা রাষ্ট্রের সম্মান এনে দিয়েছেন। আপনাদের সন্তানরাই সুরক্ষা দিচ্ছে দেশের মাটি আর মানুষকে। এ দেশের শ্রেষ্ঠ সন্তানদের মা আপনারা। মা দিবসের শুভেচ্ছা নিন।
আধুনিক মা দিবসের প্রচলন হয় যুক্তরাষ্ট্রে। দিবসটির প্রবক্তা আনা মারিয়া রিভস জার্ভিস। তার মা অ্যান মারিয়া রিভস জার্ভিস ছিলেন একজন শান্তিবাদী সমাজকর্মী। তিনি তার সমগ্র জীবন কাটিয়েছেন অনাথ শিশুদের সেবায়। তিনিই ‘ মাদারস ডে ওয়ার্ক ক্লাব’ প্রতিষ্ঠা করেন।
১৯০৫ সালে মারা যান অ্যান। তার মৃত্যুর পর মেয়ে আনা মায়ের স্বপ্ন পূরণের ভার নিজের হাতে নেন। সব মাকে শ্রদ্ধা জানাতে তিনি একটি বিশেষ দিবসের প্রচলনে সক্ষম হন। তার চেষ্টায় ১৯১৪ সালে তৎকালিন মার্কিন প্রেসিডেন্ট উড্রো উইলসন মে মাসের দ্বিতীয় সপ্তাহের রোববারকে মা দিবস ঘোষণা করেন। একই সঙ্গে সরকারি ছুটিরও প্রস্তাব পাশ হয় মার্কিন কংগ্রেসে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.