সংবাদ শিরোনাম
সিলেটে এবার ঘরে উল্লাস কৃতী শিক্ষার্থীদের:পাসের হার ৭৮.৭৯ জিপিএ-৫ পেয়েছে ৪২৬৩ জন  » «   স্বাস্থ্যবিধি মেনে সিলেটে শুরু হয়েছে ট্রেন চলাচল  » «   গোয়াইনঘাটে আরও এক করোনা রোগী শনাক্ত:মোট আক্রান্তের সংখ্যা ৪  » «   বাঁচা মরা তো আল্লাহর হাতে:আমার স্ত্রীর অবস্থা খুবই খারাপ-মানবতার ফেরিওয়ালা মাকসুদুল  » «   এসএসসি ও সমমানের পরীক্ষার ফল আজ  » «   কোমা থেকে জাগলেন করোনায় আক্রান্ত ব্রিটিশ পাইলট  » «   করোনা প্রতিরোধে জনপ্রতিনিধিদের আরও সম্পৃক্তির আহ্বান প্রধানমন্ত্রীর  » «   লিবিয়ায় নিহতদের মরদেহ বাংলাদেশে আনা যাবে না  » «   জগন্নাথপুরে জিয়াউর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষে বিভিন্ন মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল  » «   সুনামগঞ্জে পূর্ব শত্রুতার জেরে প্রতিপক্ষের হামলা আহত ২-থানায় অভিযোগ  » «   জগন্নাথপুরে করোনা আক্রান্ত হয়েছেন এক নারী চিকিৎসক  » «   দক্ষিণ সুনামগঞ্জে করোনার নমুনা সংগ্রহের বুথ স্থাপন  » «   সুনামগঞ্জের দিরাইয়ে ট্রলি চাপায় এক শিশুর মৃত্যু  » «   এবার ছেলের বাবা হলেন আশরাফুল  » «   মেসিকে কাটিয়ে সবচেয়ে বেশি আয় ফেদেরারের  » «  

পাকিস্তানের পাশে আইএমএফ, দৈন দশা হটাতে দিচ্ছে ৬০০ কোটি ডলার ঋণ

সিলেটপোস্ট ডেস্ক ::মৌলবাদীদের উত্থানের সঙ্গে সঙ্গে ধ্বংস হয়ে গেছে পাকিস্তানের অর্থনীতি। বর্তমানে খাদের কিনারায় রয়েছে দেশটি। ভক্সগুর অর্থনীতি ক্রমশ আরও ভক্সগুর হয়ে উঠছে। এমন অবস্থায় দেশটির পাশে এসে দাঁড়িয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। ঘোষণা দিয়েছে খাঁদের কিনারা থেকে পাকিস্তানের অর্থনীতিকে রক্ষা করতে দেশটিকে ৬০০ কোটি ডলার সাহায্য দেবে তারা। বহুদিন ধরেই পাকিস্তান এ অর্থের জন্য আবেদন করে আসছিল। দেউলিয়া হওয়া থেকে বাঁচাতে তাই দেশটিকে এবার বিশাল অর্থের এই বেইলআউট দেয়া হচ্ছে। যদিও এখনো এ সহায়তা পাকিস্তান পাবে কিনা সে বিষয়ে আইএমএফের ব্যবস্থাপকদের অনুমতি লাগবে। এ খবর দিয়েছে আল-জাজিরা।

চরম অর্থনৈতিক সংকটের মধ্যে রয়েছে পাকিস্তান। বৈদেশিক মুদ্রার রিজার্ভ একেবারেই কম। এছারা, চরম মৌলবাদের কারণে কমে গেছে দেশটির প্রবৃদ্ধিও। ফলে অর্থনৈতিক যে সংকট দেশটিতে সৃষ্টি হয়েছে তা সামলাতে এখন আইএমএফের সাহায্য চায় পাকিস্তান। এক বিবৃতিতে আইএমএফ জানিয়েছে, নিস্প্রভ প্রবৃদ্ধি, উচ্চ মূল্যস্ফীতি, ঋণে জর্জরিত নাজুক পাকিস্তান অর্থনৈতিকভাবে ভীষণ চ্যালেঞ্জিং অবস্থায় রয়েছে।  তবে বরাবরের মত এবারও কঠিন শর্ত দিয়েছে আইএমএফ। বিশ্লেষকরা বলছেন, এর ফলে পাকিস্তানকে কল্যানরাষ্ট্র গঠনের মত চিন্তা কখনোই বাস্তবায়িত হবে না। ক্ষমতায় বসেই বন্ধুরাষ্ট্রগুলোর কাছে হাত পাততে হয়েছে ইমরান খানকে। কিন্তু তাতেও অবস্থার অবনতি হওয়ায় এবার বাধ্য হয়েই আইএমএফের কঠিন ঋণ নিতে হচ্ছে দেশটিকে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.