সংবাদ শিরোনাম
এক প্রেমিককে পেতে দুই যুবতীর জোট, একজনের স্বামীকে হত্যা  » «   ‘গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা’  » «   রওশনের বিবৃতি বিশ্বাসযোগ্য নয় বললেন কাদের  » «   প্রস্তুতি ম্যাচে সহজ জয় বাংলাদেশের  » «   বৃটেনের নতুন প্রধানমন্ত্রী বরিস জনসন  » «   মৌলভীবাজারের জুড়ীতে স্বামীর বিরুদ্ধে মামলা  » «   নবীগঞ্জে দুই বখাটের দণ্ড  » «   সন্দেহে কাউকে গণপিটুনী না দিয়ে পুলিশের কাছে দিন-বালাগঞ্জ থানা পুলিশ  » «   গোলাপগঞ্জে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার  » «   হযরত শাহজালাল (রহ.) এর ৭০০তম ওরস শুরু  » «   ইয়াবা সেবনের দায়ে সুনামগঞ্জে এপিপিসহ দুইজনকে তিন মাসের কারাদণ্ড  » «   ফাহাদের বাবা নেই”মায়ের অন্যত্র বিয়ে”মামার খোঁজে বড়লেখায়,তিনি ও তার আপন মামা নন ,অতপর….  » «   কাউন্সিলর রেবেকা আক্তার লাকির উপর সন্ত্রাসী হামলা  » «   বিমানবন্দর সড়ক থেকে গরুসহ মাইক্রোবাস আটক  » «   দক্ষিণ সুরমায় চাচাতো ভাইকে খুন  » «  

পাকিস্তানের পাশে আইএমএফ, দৈন দশা হটাতে দিচ্ছে ৬০০ কোটি ডলার ঋণ

সিলেটপোস্ট ডেস্ক ::মৌলবাদীদের উত্থানের সঙ্গে সঙ্গে ধ্বংস হয়ে গেছে পাকিস্তানের অর্থনীতি। বর্তমানে খাদের কিনারায় রয়েছে দেশটি। ভক্সগুর অর্থনীতি ক্রমশ আরও ভক্সগুর হয়ে উঠছে। এমন অবস্থায় দেশটির পাশে এসে দাঁড়িয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। ঘোষণা দিয়েছে খাঁদের কিনারা থেকে পাকিস্তানের অর্থনীতিকে রক্ষা করতে দেশটিকে ৬০০ কোটি ডলার সাহায্য দেবে তারা। বহুদিন ধরেই পাকিস্তান এ অর্থের জন্য আবেদন করে আসছিল। দেউলিয়া হওয়া থেকে বাঁচাতে তাই দেশটিকে এবার বিশাল অর্থের এই বেইলআউট দেয়া হচ্ছে। যদিও এখনো এ সহায়তা পাকিস্তান পাবে কিনা সে বিষয়ে আইএমএফের ব্যবস্থাপকদের অনুমতি লাগবে। এ খবর দিয়েছে আল-জাজিরা।

চরম অর্থনৈতিক সংকটের মধ্যে রয়েছে পাকিস্তান। বৈদেশিক মুদ্রার রিজার্ভ একেবারেই কম। এছারা, চরম মৌলবাদের কারণে কমে গেছে দেশটির প্রবৃদ্ধিও। ফলে অর্থনৈতিক যে সংকট দেশটিতে সৃষ্টি হয়েছে তা সামলাতে এখন আইএমএফের সাহায্য চায় পাকিস্তান। এক বিবৃতিতে আইএমএফ জানিয়েছে, নিস্প্রভ প্রবৃদ্ধি, উচ্চ মূল্যস্ফীতি, ঋণে জর্জরিত নাজুক পাকিস্তান অর্থনৈতিকভাবে ভীষণ চ্যালেঞ্জিং অবস্থায় রয়েছে।  তবে বরাবরের মত এবারও কঠিন শর্ত দিয়েছে আইএমএফ। বিশ্লেষকরা বলছেন, এর ফলে পাকিস্তানকে কল্যানরাষ্ট্র গঠনের মত চিন্তা কখনোই বাস্তবায়িত হবে না। ক্ষমতায় বসেই বন্ধুরাষ্ট্রগুলোর কাছে হাত পাততে হয়েছে ইমরান খানকে। কিন্তু তাতেও অবস্থার অবনতি হওয়ায় এবার বাধ্য হয়েই আইএমএফের কঠিন ঋণ নিতে হচ্ছে দেশটিকে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.