সংবাদ শিরোনাম
নগরীর বেশ কিছু এলাকায় আগামীকাল বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে  » «   লাইবেরিয়ায় কোরআন শিক্ষার স্কুলে অগ্নিকাণ্ডে ২৬ শিক্ষার্থী ও ২ শিক্ষক নিহত  » «   বৈধ কর্মীদেরও ফেরত পাঠাচ্ছে সৌদি আরব: তিন দিনে ফিরেছেন ৩৮৯ জন  » «   জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে শুক্রবার নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী  » «   বাংলাদেশের ৬৫ শতাংশ শিক্ষার্থীই বাংলা পড়তে পারে না!  » «   ভয়ঙ্কররূপে ধেয়ে আসছে হামবার্তো  » «   আটকের পর ‘বন্দুকযুদ্ধে’ তিন রোহিঙ্গা যুবক নিহত  » «   ২৭ বছর পর ছাত্রদলের নয়া কমিটি:খোকন সভাপতি, সাধারণ সম্পাদক শ্যামল  » «   কুলাউড়ায় প্রেমের প্রস্তাবে রাজী না হওয়ায় স্কুল ছাত্রীকে মারধর”অভিযুক্ত পলাতক  » «   ছাতকে কিশোরীকে ধর্ষনের অভিযোগে আটক ১  » «   নগরীর গোয়াবাড়ী এলাকায় অভিযান চালিয়ে ৪ ছিনতাইকারী গ্রেপ্তার, অটোরিকশা জব্দ  » «   সিলেটের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ২২ জুয়াড়িকে আটক করেছে র‌্যাব-৯  » «   নগরীর তালতলা থেকে ইয়াবাসহ যুবক আটক  » «   নিজেকে নির্দোষ দাবি করছেন মুমিন  » «   নগরীতে কাগজপত্রবিহীন যানবাহনের বিরুদ্ধে ট্রাফিক পুলিশের অভিযান  » «  

কোন দেশে সবচেয়ে বেশি সময় রোজা

সিলেটপোস্ট ডেস্ক ::সূর্যের প্রখর তাম আর প্রচণ্ড গরমের সঙ্গে লম্বা দিন- পবিত্র রমজানে রোজাদারের এ পরীক্ষাগুলো পার করতে হচ্ছে প্রতিদিন। তবে বাংলাদেশের মতো বিশ্বের সব দেশের অবস্থা এক রকম নয়। পৃথিবীর বিভিন্ন অংশে যেমন রাত দিনের তারতম্য আছে ঠিক তেমনি রোজা রাখার সময়েরও তারতম্য আছে।
প্রতি বছর সোলার গ্রেগরি ক্যালেন্ডারের (বর্তমান প্রচলিত খ্রিষ্টীয় ক্যালেন্ডার) চেয়ে ১১ দিন আগে চলে আসে হিজরি সন। আর তাই হিজরি দিনের সঙ্গে গ্রেগরি দিনের পার্থক্য তৈরি হয়ে যায়। তারই ধারাবাহিকতায় গত বছরের মতো এবারও উত্তর গোলার্ধের বেশিরভাগ মুসলিম অধ্যুষিত এলাকা বসন্তকালে রমজান মাস পেয়েছে। সে হিসেবে উত্তর গোলার্ধে ২০১৮ সালের তুলনায় এবার রোজার সময় কিছুটা কমেছে।
গাল্ফ নিউজের প্রতিবেদন অনুযায়ী, রাশিয়ার মারমানস্কে অন্ধকার থাকে মাত্র তিন ঘণ্টা। ১.৪১ মিনিটে যখন রাতের আধার থাকার কথা তখন সেখানে সূর্য উঠে যায়। আর তাই মারমানস্কের মুসলিমদের রোজা রাখতে হয় ২০ ঘণ্টা ৪৫ মিনিট। নরওয়ে, ডেনমার্ক এবং আলাস্কার মুসলিমদের রোজা রাখতে হয় প্রায় ১৯ ঘণ্টা।
এদিকে ভারত, বাংলাদেশ এবং পাকিস্তানের মুসলিমদের রোজা রাখতে হচ্ছে প্রায় ১৫ ঘণ্টা।
সবচেয়ে কম সময় রোজা রাখতে হয় দক্ষিণ গোলার্ধের মানুষের। চিলির সান্তিয়াগো কিংবা  ব্রাজিলের রিও ডি জেনেইরোতে রোজা রাখতে হচ্ছে প্রায় ১২ ঘণ্টা। আর রোজাদারের সবচেয়ে কম সময় পানাহার থেকে বিরত থাকতে হয় আর্জেন্টিনায়। দেশটির উশুয়াইতে মাত্র ১১ ঘণ্টা রোজা রাখতে হয় মুসলিমদের।

সর্বশেষ সংবাদ

Developed by:

.