সংবাদ শিরোনাম
১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারির ফল প্রকাশ  » «   চার মন্ত্রী-প্রতিমন্ত্রীর দায়িত্ব রদবদল  » «   কৃষক বাঁচাতে চাল আমদানি বন্ধ হচ্ছে  » «   জঙ্গী-সন্ত্রাস ও মাদকের হাত থেকে দেশকে রক্ষা করতে দেশবাসীর দোয়া চাইলেন প্রধানমন্ত্রী  » «   আগামী ২৮ মে সরকারি চাকুরেদের বেতন-ভাতা  » «   যৌনহয়রানি রোধে শিক্ষা প্রতিষ্ঠানে ‘অভিযোগ বক্স’ বসানোর নির্দেশ  » «   চুরি করে অন্য দেশের অধিবাসী,দায় পরে বাংলাদেশি প্রবাসীদের ঘাড়ে  » «   মেয়েকে বাঁচাতে দিনমজুর বাবার আবেদন  » «   প্রথম সন্তানের জন্ম দিলেই মায়েরা পাবেন নগদ টাকা  » «   মানুষের চোখে ৫৭৬ মেগাপিক্সেল ক্যামেরা শক্তি!  » «   মৃত্যুর কথা আগাম টের পান যে তরুণী!  » «   আবারও প্রধানমন্ত্রী হচ্ছেন মোদি, বুথফেরত জরিপ  » «   পৃথিবীর মায়া ত্যাগ করে পরপারে পাড়ি দিলেন অভিনেত্রী মায়া ঘোষ  » «   কুলাউড়ায় প্রতিপক্ষের ওপর হামলা,দুই নারীসহ আহত ৩  » «   সিলেট জেলা ও দায়রা জজ আদালত চত্বর থেকে ভূয়া আইনজীবী আটক  » «  

কোন দেশে সবচেয়ে বেশি সময় রোজা

সিলেটপোস্ট ডেস্ক ::সূর্যের প্রখর তাম আর প্রচণ্ড গরমের সঙ্গে লম্বা দিন- পবিত্র রমজানে রোজাদারের এ পরীক্ষাগুলো পার করতে হচ্ছে প্রতিদিন। তবে বাংলাদেশের মতো বিশ্বের সব দেশের অবস্থা এক রকম নয়। পৃথিবীর বিভিন্ন অংশে যেমন রাত দিনের তারতম্য আছে ঠিক তেমনি রোজা রাখার সময়েরও তারতম্য আছে।
প্রতি বছর সোলার গ্রেগরি ক্যালেন্ডারের (বর্তমান প্রচলিত খ্রিষ্টীয় ক্যালেন্ডার) চেয়ে ১১ দিন আগে চলে আসে হিজরি সন। আর তাই হিজরি দিনের সঙ্গে গ্রেগরি দিনের পার্থক্য তৈরি হয়ে যায়। তারই ধারাবাহিকতায় গত বছরের মতো এবারও উত্তর গোলার্ধের বেশিরভাগ মুসলিম অধ্যুষিত এলাকা বসন্তকালে রমজান মাস পেয়েছে। সে হিসেবে উত্তর গোলার্ধে ২০১৮ সালের তুলনায় এবার রোজার সময় কিছুটা কমেছে।
গাল্ফ নিউজের প্রতিবেদন অনুযায়ী, রাশিয়ার মারমানস্কে অন্ধকার থাকে মাত্র তিন ঘণ্টা। ১.৪১ মিনিটে যখন রাতের আধার থাকার কথা তখন সেখানে সূর্য উঠে যায়। আর তাই মারমানস্কের মুসলিমদের রোজা রাখতে হয় ২০ ঘণ্টা ৪৫ মিনিট। নরওয়ে, ডেনমার্ক এবং আলাস্কার মুসলিমদের রোজা রাখতে হয় প্রায় ১৯ ঘণ্টা।
এদিকে ভারত, বাংলাদেশ এবং পাকিস্তানের মুসলিমদের রোজা রাখতে হচ্ছে প্রায় ১৫ ঘণ্টা।
সবচেয়ে কম সময় রোজা রাখতে হয় দক্ষিণ গোলার্ধের মানুষের। চিলির সান্তিয়াগো কিংবা  ব্রাজিলের রিও ডি জেনেইরোতে রোজা রাখতে হচ্ছে প্রায় ১২ ঘণ্টা। আর রোজাদারের সবচেয়ে কম সময় পানাহার থেকে বিরত থাকতে হয় আর্জেন্টিনায়। দেশটির উশুয়াইতে মাত্র ১১ ঘণ্টা রোজা রাখতে হয় মুসলিমদের।

সর্বশেষ সংবাদ

Developed by:

.