সংবাদ শিরোনাম
যে পত্রিকার প্রকাশক ও সম্পাদক প্রিয়া সাহা  » «   প্রিয়া সাহা যে পরিচয় নিয়ে হোয়াইট হাউসে যান  » «   ছাত্রীদের যৌন হয়রানি,প্রধান শিক্ষক আটক  » «   কোম্পানীগঞ্জে ধর্ষিতার স্বামীর ফরিয়াদ..লাথির কারণে তার স্ত্রীর গর্ভের ৫ মাসের সন্তান নষ্ট  » «   একই সময়ে একাধিক আজানের জবাব দেওয়ার নিয়ম  » «   মালয়েশিয়ায় বাংলাদেশী নিহত  » «   মানুষ আর মাত্র ৩০ বছরের মধ্যে চাঁদে শিল্প গড়ে তুলবে  » «   মার্কিন সেনা মোতায়েনের প্রস্তাবে সম্মতি সৌদি বাদশাহ’র  » «   পুনেতে ট্রাক-গাড়ি সংঘর্ষে ৯ শিক্ষার্থী নিহত  » «   বাংলাদেশ কোথায় জানেন না ট্রাম্প!  » «   চীনে গ্যাস প্ল্যান্টে বিস্ফোরণ ॥ নিহত ১০  » «   আমরা চুনোপুঁটিও ধরব” বড় মাছও ধরব-দুদক চেয়ারম্যান  » «   দুর্যোগ মোকাবেলায় দেশে ত্রাণের অভাব নেই : ত্রাণ প্রতিমন্ত্রী  » «   চাপ দিয়ে জবানবন্দি নেওয়া হয়েছে ॥ দাবি মিন্নির বাবার  » «   দেশদ্রোহী হিসেবে প্রিয়া সাহার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে ॥ সেতুমন্ত্রী  » «  

কোন দেশে সবচেয়ে বেশি সময় রোজা

সিলেটপোস্ট ডেস্ক ::সূর্যের প্রখর তাম আর প্রচণ্ড গরমের সঙ্গে লম্বা দিন- পবিত্র রমজানে রোজাদারের এ পরীক্ষাগুলো পার করতে হচ্ছে প্রতিদিন। তবে বাংলাদেশের মতো বিশ্বের সব দেশের অবস্থা এক রকম নয়। পৃথিবীর বিভিন্ন অংশে যেমন রাত দিনের তারতম্য আছে ঠিক তেমনি রোজা রাখার সময়েরও তারতম্য আছে।
প্রতি বছর সোলার গ্রেগরি ক্যালেন্ডারের (বর্তমান প্রচলিত খ্রিষ্টীয় ক্যালেন্ডার) চেয়ে ১১ দিন আগে চলে আসে হিজরি সন। আর তাই হিজরি দিনের সঙ্গে গ্রেগরি দিনের পার্থক্য তৈরি হয়ে যায়। তারই ধারাবাহিকতায় গত বছরের মতো এবারও উত্তর গোলার্ধের বেশিরভাগ মুসলিম অধ্যুষিত এলাকা বসন্তকালে রমজান মাস পেয়েছে। সে হিসেবে উত্তর গোলার্ধে ২০১৮ সালের তুলনায় এবার রোজার সময় কিছুটা কমেছে।
গাল্ফ নিউজের প্রতিবেদন অনুযায়ী, রাশিয়ার মারমানস্কে অন্ধকার থাকে মাত্র তিন ঘণ্টা। ১.৪১ মিনিটে যখন রাতের আধার থাকার কথা তখন সেখানে সূর্য উঠে যায়। আর তাই মারমানস্কের মুসলিমদের রোজা রাখতে হয় ২০ ঘণ্টা ৪৫ মিনিট। নরওয়ে, ডেনমার্ক এবং আলাস্কার মুসলিমদের রোজা রাখতে হয় প্রায় ১৯ ঘণ্টা।
এদিকে ভারত, বাংলাদেশ এবং পাকিস্তানের মুসলিমদের রোজা রাখতে হচ্ছে প্রায় ১৫ ঘণ্টা।
সবচেয়ে কম সময় রোজা রাখতে হয় দক্ষিণ গোলার্ধের মানুষের। চিলির সান্তিয়াগো কিংবা  ব্রাজিলের রিও ডি জেনেইরোতে রোজা রাখতে হচ্ছে প্রায় ১২ ঘণ্টা। আর রোজাদারের সবচেয়ে কম সময় পানাহার থেকে বিরত থাকতে হয় আর্জেন্টিনায়। দেশটির উশুয়াইতে মাত্র ১১ ঘণ্টা রোজা রাখতে হয় মুসলিমদের।

সর্বশেষ সংবাদ

Developed by:

.