সংবাদ শিরোনাম
নগরীর কুয়ারপাড়ে ব্যবসা প্রতিষ্ঠানে হামলা করেছে ছাত্রলীগ ক্যাডাররা:আহত ৪ আটক ৫  » «   লোভাছড়া কোয়ারিতে টাস্কফোর্সের অভিযান! জরিমানা আদায়  » «   সিলেট ডিসি অফিসের সামন থেকে প্রাভেটকার চুরি: শ্রীমঙ্গল সাতগাঁওয়ে উদ্ধার  » «   ছেলেদের পর ভারতের মেয়েদেরও হাস্যকর রানআউট (ভিডিও)  » «   এবার কুয়েতে করোনার হানা  » «   নগরীর বন্দর পয়েন্ট থেকে মাদক মামলার আসামী গ্রেফতার  » «   একুশে পদকপ্রাপ্ত কুলাউড়ার আব্দুল জব্বার প্রধানমন্ত্রীর প্রশংসায় প মূখর  » «   সালমান শাহ হত্যা: পিবিআইয়ের রিপোর্ট প্রত্যাখ্যান করেছেন তার মামা কুমকুম  » «   মালয়েশিয়া একরাতেই গ্রেফতার ১৩১ বাংলাদেশী  » «   যুবমহিলা লীগ থেকে আলোচিত পাপিয়া বহিষ্কার  » «   গোলাপগঞ্জে গভীর রাতে দুর্ধর্ষ ডাকাতি  » «   কুলাউড়ায় যুব‌কের লাশ উদ্ধার,পরিবারের দা‌বি আত্মহত্যা  » «   হোটেল বিলাশের সামনে থেকে মাদক মামলার আসামী সুবর্ণা গ্রেফতার  » «   এবার নগ্ন সেলফি তুলতে দেবে না স্মার্টফোন  » «   মোবাইল থেকেও ছড়াতে পারে করোনাভাইরাস  » «  

কোন দেশে সবচেয়ে বেশি সময় রোজা

সিলেটপোস্ট ডেস্ক ::সূর্যের প্রখর তাম আর প্রচণ্ড গরমের সঙ্গে লম্বা দিন- পবিত্র রমজানে রোজাদারের এ পরীক্ষাগুলো পার করতে হচ্ছে প্রতিদিন। তবে বাংলাদেশের মতো বিশ্বের সব দেশের অবস্থা এক রকম নয়। পৃথিবীর বিভিন্ন অংশে যেমন রাত দিনের তারতম্য আছে ঠিক তেমনি রোজা রাখার সময়েরও তারতম্য আছে।
প্রতি বছর সোলার গ্রেগরি ক্যালেন্ডারের (বর্তমান প্রচলিত খ্রিষ্টীয় ক্যালেন্ডার) চেয়ে ১১ দিন আগে চলে আসে হিজরি সন। আর তাই হিজরি দিনের সঙ্গে গ্রেগরি দিনের পার্থক্য তৈরি হয়ে যায়। তারই ধারাবাহিকতায় গত বছরের মতো এবারও উত্তর গোলার্ধের বেশিরভাগ মুসলিম অধ্যুষিত এলাকা বসন্তকালে রমজান মাস পেয়েছে। সে হিসেবে উত্তর গোলার্ধে ২০১৮ সালের তুলনায় এবার রোজার সময় কিছুটা কমেছে।
গাল্ফ নিউজের প্রতিবেদন অনুযায়ী, রাশিয়ার মারমানস্কে অন্ধকার থাকে মাত্র তিন ঘণ্টা। ১.৪১ মিনিটে যখন রাতের আধার থাকার কথা তখন সেখানে সূর্য উঠে যায়। আর তাই মারমানস্কের মুসলিমদের রোজা রাখতে হয় ২০ ঘণ্টা ৪৫ মিনিট। নরওয়ে, ডেনমার্ক এবং আলাস্কার মুসলিমদের রোজা রাখতে হয় প্রায় ১৯ ঘণ্টা।
এদিকে ভারত, বাংলাদেশ এবং পাকিস্তানের মুসলিমদের রোজা রাখতে হচ্ছে প্রায় ১৫ ঘণ্টা।
সবচেয়ে কম সময় রোজা রাখতে হয় দক্ষিণ গোলার্ধের মানুষের। চিলির সান্তিয়াগো কিংবা  ব্রাজিলের রিও ডি জেনেইরোতে রোজা রাখতে হচ্ছে প্রায় ১২ ঘণ্টা। আর রোজাদারের সবচেয়ে কম সময় পানাহার থেকে বিরত থাকতে হয় আর্জেন্টিনায়। দেশটির উশুয়াইতে মাত্র ১১ ঘণ্টা রোজা রাখতে হয় মুসলিমদের।

সর্বশেষ সংবাদ

Developed by:

.