সংবাদ শিরোনাম
বাংলাদেশে মুসলিমরা নির্যাতিত হিন্দুদের আশ্রয় দেয় : তসলিমা নাসরিন  » «   আদর্শ শিক্ষক জাতি গঠনের কারিগর: গণশিক্ষা প্রতিমন্ত্রী  » «   দিনের অনশনে অসুস্থ ৫১ শিক্ষার্থী  » «   বিদ্যুতের বাড়তি দাম মেনে নিতে বললেন ওবায়দুল কাদের  » «   বিয়ে করেই শাস্তির মুখে সৌম্য সরকার  » «   ভিডিও দেখতে চাপ, পর্নোগ্রাফিতে স্ত্রী’কেই দেখে তাজ্জ্বব স্বামী  » «   ওসমানীনগরে অগ্নিকাণ্ডে দুই লক্ষ টাকার মালামাল পুড়ে ছাঁই  » «   দিল্লিতে মুসলিম হত্যার প্রতিবাদে বায়তুল মোকাররমে বিক্ষোভ  » «   স্পেনের চার শহরে করোনাভাইরাস: বাংলাদেশিদের জন্য দূতাবাসের নির্দেশনা  » «   মোদীকে বাংলাদেশে আসতে দেওয়া হবেনা:সিলেটে জমিয়তের নেতৃবৃন্দ  » «   সিলেটে বাংলাবিদ ২০২০ বাছাইপর্বে পনেরশো ছাত্রছাত্রীর অংশগ্রহণ  » «   দিল্লি সহিংসতা: নিহত বেড়ে ৩৮  » «   বিদ্যুতের মূল্যবৃদ্ধির পেছনে যেসব যুক্তি দিল এনার্জি কমিশন  » «   মুজিববর্ষে বাংলার মাটিতে মোদিকে দেখতে চায় না মানুষ : আল্লামা শফী  » «   আরেক দফা বাড়ছে বিদ্যুতের দাম, ঘোষণা বিকালে  » «  

২০২১ সালে অর্ধেক স্মার্টফোনেই থাকবে ৩ ক্যামেরা

সিলেটপোস্ট ডেস্ক ::স্মার্টফোনের বাজারে চলছে ‘মেগাপিক্সেল যুদ্ধ’– ক্যামেরায় মেগাপিক্সেল কতো বাড়ানো যায় তার প্রতিযোগিতা। ২০২১ সালের মধ্যে ৫০ শতাংশ স্মার্টফোনে তিন বা তার চেয়ে বেশি ক্যামেরা সেন্সর থাকবে বলে ধারণা করছে কাউন্টারপয়েন্ট রিসার্চ।

২০১৯ সালে এই প্রতিযোগিতায় নতুন ধারা আনছে অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারারস (ওইএম)। স্মার্টফোনে তিন ক্যামেরা এখন আরও বেশি জনপ্রিয় হয়ে উঠছে।

২০১৮ সালের মার্চে বিক্রি হওয়া প্রায় ছয় শতাংশ স্মার্টফোনের পেছনে রয়েছে তিন বা তার চেয়ে বেশি ক্যামেরা সেন্সর। ২০১৯ সালের শেষ নাগাদ এর পরিমাণ বেড়ে ১৫ শতাংশ এবং ২০২০ সালের মধ্যে ৩৫ শতাংশ হবে বলে ধারণা করা হচ্ছে– খবর আইএএনএস-এর।

কাউন্টারপয়েন্ট রিসার্চের ডিভাইসেস অ্যান্ড ইকোসিস্টেম বিভাগের জেষ্ঠ্য বিশ্লেষক হানিশ ভাটিয়া বলেন, “ডুয়াল ক্যামেরার মতোই ট্রিপল ক্যামেরা প্রাথমিকভাবে দামি স্মার্টফোনগুলোতে দেওয়া শুরু হয়। ২০১৮ সালের শেষ এবং ২০১৯ সালের শুরুর দিকে সাশ্রয়ী মূল্যের প্রিমিয়াম এবং মাঝারি মানের স্মার্টফোনেও তিন বা তার চেয়ে বেশি ক্যামেরা দেওয়া হয়।”

চলতি বছরের এপ্রিল মাস পর্যন্ত ৪০টি মডেলের স্মার্টফোন উন্মোচন করা হয়েছে যার পেছনে তিন বা তার বেশি ক্যামেরা।

২০১৯ সালের দ্বিতিয়ার্ধে ৬৪ মেগাপিক্সেল ক্যামেরার স্মার্টফোন আনার প্রত্যাশা করছে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো।

সর্বশেষ সংবাদ

Developed by:

.