সংবাদ শিরোনাম
বাংলাদেশে মুসলিমরা নির্যাতিত হিন্দুদের আশ্রয় দেয় : তসলিমা নাসরিন  » «   আদর্শ শিক্ষক জাতি গঠনের কারিগর: গণশিক্ষা প্রতিমন্ত্রী  » «   দিনের অনশনে অসুস্থ ৫১ শিক্ষার্থী  » «   বিদ্যুতের বাড়তি দাম মেনে নিতে বললেন ওবায়দুল কাদের  » «   বিয়ে করেই শাস্তির মুখে সৌম্য সরকার  » «   ভিডিও দেখতে চাপ, পর্নোগ্রাফিতে স্ত্রী’কেই দেখে তাজ্জ্বব স্বামী  » «   ওসমানীনগরে অগ্নিকাণ্ডে দুই লক্ষ টাকার মালামাল পুড়ে ছাঁই  » «   দিল্লিতে মুসলিম হত্যার প্রতিবাদে বায়তুল মোকাররমে বিক্ষোভ  » «   স্পেনের চার শহরে করোনাভাইরাস: বাংলাদেশিদের জন্য দূতাবাসের নির্দেশনা  » «   মোদীকে বাংলাদেশে আসতে দেওয়া হবেনা:সিলেটে জমিয়তের নেতৃবৃন্দ  » «   সিলেটে বাংলাবিদ ২০২০ বাছাইপর্বে পনেরশো ছাত্রছাত্রীর অংশগ্রহণ  » «   দিল্লি সহিংসতা: নিহত বেড়ে ৩৮  » «   বিদ্যুতের মূল্যবৃদ্ধির পেছনে যেসব যুক্তি দিল এনার্জি কমিশন  » «   মুজিববর্ষে বাংলার মাটিতে মোদিকে দেখতে চায় না মানুষ : আল্লামা শফী  » «   আরেক দফা বাড়ছে বিদ্যুতের দাম, ঘোষণা বিকালে  » «  

যে কারণে ব্রণ হতে পারে

সিলেটপোস্ট ডেস্ক ::ব্রণ প্রচলিত একটি সমস্যা। সাধারণত বয়ঃসন্ধিকালে ব্রণ বেশি হয়। তবে বয়ঃসন্ধিকালের পরও অনেকের ব্রণ হতে পারে। ব্রণ হওয়ার প্রধান তিনটি কারণের বিষয়ে ডা. এস এম বখতিয়ার কামাল। বর্তমানে তিনি ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের চর্ম ও যৌন বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত।
প্রশ্ন : ব্রণ কী?
উত্তর : আসলে  ব্রণ সাধারণত বয়ঃসন্ধিকালের সমস্যা। সাধারণত ১৩ থেকে ১৯ বছর বয়সে বেশি হয়। শতকরা ৮৫ ভাগ বয়ঃসন্ধি ব্রণে আক্রান্ত। আসলে ব্রণ নির্ণয়ের জন্য চিকিৎসকের প্রয়োজন হয় না। রোগী নিজেই বলতে পারেন।
ব্রণ কেন হচ্ছে? বয়ঃসন্ধিতে আমাদের দেহের হরমোন, হঠাৎ করে বেড়ে যায়। একজন শিশুকে পূর্ণ বয়স্ক নারী বা পুরুষে পরিণত করতে যে হরমোনগুলো দরকার, সেগুলো হঠাৎ করে বেড়ে যায়। এই হরমোনের প্রভাবে ব্রণ হয়।
আরেকটি কারণ হলো বংশগত। বংশে ব্রণ থাকলে, মা-বাবার কারো থাকলে, সন্তানের ব্রণ হতে পারে।
 আরেকটি কারণ হলো, আমাদের শরীরে অনেক তৈলাক্ত গ্রন্থি রয়েছে। আপনি খেয়াল করবেন বাচ্চা বয়সে কিন্তু মুখে তেল থাকে না, তেমন একটি। কিন্তু বয়ঃসন্ধিতে আসার পর মুখ থেকে প্রচুর তেল বের হয়। মুখ তৈলাক্ত হয়ে যায়। এই তৈলাক্ত গ্রন্থির মুখে যদি কোনো ত্রুটি থাকে, তাহলে তেলটা বের হতে পারে না। ভিতরে গুটি আকারে হয়ে যায়। এজন্য ব্রণ হয়। তাহলে ব্রণের মূল কারণ তিনটি।

সর্বশেষ সংবাদ

Developed by:

.