সংবাদ শিরোনাম
সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার হাওর থেকে নিখোঁজ এক যুবকের লাশ উদ্ধার  » «   জগন্নাথপুরে হাওর থেকে বৃদ্ধের লাশ উদ্ধার  » «   জগন্নাথপুরে আরো ১জন স্বাস্থ্যকর্মী সহ ২জন করোনায় আক্রান্ত: মোট আক্রান্ত ৯১  » «   সুনামগঞ্জে একদল তরুণদের উদ্যোগে মানসিক ও প্রতিবন্ধীদের মধ্যে খাবার বিতরণ জেলা প্রশাসকের    » «   কানাইঘাটে নিখোজের ১৪ দিন পর জামাল উদ্ধার  » «   এম. এ. হক যে কোন দুর্যোগ মুহুর্তে জাতির সেবায় নিয়োজিত ছিলেন: এড. আব্দুর রকিব  » «   এম এ হকের প্রথম জানাযা সম্পন্ন  » «   এম. এ. হকের মৃত্যুতে সিলেট মহানগর যুবলীগের শোক  » «   এম. এ. হকের মৃত্যুতে সিলেট জেলা ও মহানগর যুবদলের শোক  » «   এম. এ. হকের মৃত্যুতে সিলেট মহানগর বিএনপির শোক  » «   এম এ হকের মৃত্যুতে মিজান চৌধুরীর শোক  » «   মারা গেলেন সিলেট মহানগর বিএনপি’র সাবেক সভাপতি এম এ হক  » «   সমালোচনার মুখে ফেয়ার এন্ড লাভলীর নাম পরিবর্তন করা হলো  » «   ফিরলো কফি হাউসের সেই আড্ডা  » «   করোনা:বাসা ভাড়া না দেওয়াতে ১৩৮ শিক্ষার্থীর সার্টিফিকেট, ল্যাপটপ, ট্রাঙ্ক ডাস্টবিনে  » «  

১৬০ টাকায় বিক্রি হচ্ছে প্রোফাইল বা অ্যাকাউন্ট!

সিলেটপোস্ট ডেস্ক ::যে কারো ব্যবহৃত করা বিভিন্ন প্ল্যাটফর্মের অ্যাকাউন্ট বা প্রোফাইলের তথ্য বিক্রি হচ্ছে দুই ডলার বা ১৬০ টাকায়। ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের বাইরে আলাদা আরেকটি জগৎ রয়েছে; যেখানে বিক্রি হচ্ছে এসব অ্যাকাউন্ট।
ভারতীয় প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গ্যাজেটনাউ-এর এক প্রতিবেদনে বলা হয়, এসব তথ্য কেনা-বেচায় শুধু হ্যাকার নয়, জড়িত রয়েছেন বাজার গবেষকরাও। আতঙ্কের বিষয় হচ্ছে, এসব তথ্য এক দিনের জন্য বিক্রি হচ্ছে দুই ডলার বা ১৬০ টাকায়।
ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের বাইরের জগৎটি ডার্ক ওয়েব নামে পরিচিত; যেখানে প্রবেশ করা যায় না সাধারণ ব্রাউজার দিয়ে। এর জন্য প্রয়োজন হয় বিশেষ কিছু ব্রাউজারের। ডার্ক ওয়েবে এসব বাজার গবেষকরা বসে থাকেন। আবার অর্থের বিনিময়ে ভিডিও স্ট্রিমিং সেবা দিয়ে থাকে যেসব প্ল্যাটফর্ম (যেমন নেটফ্লিক্স) এসব প্ল্যাটফর্ম ব্যবহারের জন্য বিনামূল্যে ইউজার নেম এবং পাসওয়ার্ড পাওয়ার জন্যও অনেকে বসে থাকেন এই ডার্ক ওয়েবে।
গ্যাজেটনাউয়ের ওই প্রতিবেদনে বলা হয়, যারা একই পাসওয়ার্ড বিভিন্ন অ্যাকাউন্টে ব্যবহার করেন বা কিছুটা পরিবর্তন করে ব্যবহার করেন, তারাই মূলত এই হ্যাকারদের মূল লক্ষ্যবস্তু হয়ে থাকেন। হ্যাক হওয়ার পর ব্যবহারকারীদের ওই তথ্য রাখা হয় ডাটাবেজে।
পরবর্তীতে প্যাকেজ আকারে বিক্রি করা হয় ওইসব তথ্য। এক দিনের জন্য ওই সব তথ্য বিক্রি করা হয় সর্বনিম্ন দুই ডলার বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬০ টাকা। আবার তিন মাসের জন্য তথ্য বিক্রি হয়ে থাকে ৭০ ডলার বা সাড়ে পাঁচ হাজার টাকায়। আর এসব অর্থ লেনদেন হয়ে থাকে বিটকয়েন, লাইট কয়েন, জেড ক্যাশসহ অন্যান্য মাধ্যমে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.