সংবাদ শিরোনাম
লুকিয়ে বিয়ে করতে গিয়ে…  » «   তীব্র গরমে একদিনে ৪০ জনের মৃত্যু  » «   সংসদে যাওয়ার ব্যাখ্যা দিলেন তারেক রহমান  » «   নুসরাতের কবরে গিয়ে শপথ নিয়েছিলাম ন্যায়বিচারে লড়বো: ব্যারিস্টার সুমন  » «   রাজনীতিতে সক্রিয় হচ্ছেন এরশাদের সাবেক স্ত্রী বিদিশা!  » «   ডিআইজি মিজান কি দুদকের চেয়েও শক্তিশালী : আপিল বিভাগ  » «   ওসি মোয়াজ্জেম গ্রেফতার  » «   সোহেল তাজের ভাগ্নেকে প্রেমের জেরে অপহরণের অভিযোগ  » «   ১৩ বছর বয়সে আটক মুর্তজার মৃত্যুদণ্ড বাতিল করছে সৌদি আরব!  » «   বাসায় আটকে দেহব্যবসা, কান্না শুনে ২ নারীকে উদ্ধার  » «   এখনও অনেক কিছু বাকি :মেসি  » «   স্ত্রীকে বোন বানিয়ে একাধিক বিয়ে, অতঃপর…  » «   বাবা দিবস আজ  » «   জগন্নাথপুরে পালাক্রমে দুই শিক্ষক ধর্ষণ করে ছাত্রীকে এখন সে অন্তঃসত্ত্বা-পিতার দায়িত্ব কে নেবে  » «   শুরুতে বেকায়দায় মুমিন চৌধুরী  » «  

গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারবে না হুয়াওয়ে

সিলেটপোস্ট ডেস্ক ::অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহারে চীনা মুঠোফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে টেক জায়ান্ট প্রতিষ্ঠান গুগল। ফলে এখন থেকে গুগলের নতুন কোনো অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারবে না হুয়াওয়ে। গণমাধ্যম জানায়, নতুন ডিজাইন করা হুয়াওয়ে ফোনে ব্যবহার করা যাবে না ইউটিউব ও ম্যাপসহ গুগলের বেশ কিছু অ্যাপ। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করার কয়েকদিনের মাথায় এ সিদ্ধান্ত নিল গুগল। এর প্রতিবাদ জানিয়ে হুয়াওয়ে কর্তৃপক্ষ বলেছে, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও বাজারে প্রতিযোগিতা করে যাবে তারা।
মার্কিন সরকারের অনুমতিপত্র বা লাইসেন্স না নিয়ে ব্যবসা অব্যাহত রাখায় গত সপ্তাহে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মুঠোফোন নির্মাতা প্রতিষ্ঠান ও চীনা জায়ান্ট ফার্ম হুয়াওয় ও এর ৭০টি অঙ্গ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করে ট্রাম্প প্রশাসন। এর আওতায় যুক্তরাষ্ট্রের প্রযুক্তি ফার্ম থেকে মুঠোফোনের যন্ত্রাংশ ও অন্যান্য প্রযুক্তি ক্রয়ও হুয়াওয়ের জন্য নিষিদ্ধ করা হয়।
যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞার কয়েকদিনের মাথায় এবার প্রতিষ্ঠানটির মুঠোফোনের ওপর নিষেধাজ্ঞা জারি করল বিশ্বের অন্যতম বৃহত প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল। এই নিষেধাজ্ঞার ফলে এখন থেকে আর নতুন কোন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম বা ওএসের স্বাদ পাবেন না হুওয়ায় ব্যবহারকারীরা। এমনকি নতুন ফোন গুলোতে ব্যবহার করা যাবে না ভিডিও স্ট্রিমিং সাইট ইউটিউব, ম্যাপসহ গুগলের বেশ কিছু জনপ্রিয় অ্যাপ। তবে যেসব গ্রাহক ইতোমধ্যে হুয়াওয়ে ফোন ব্যবহার করছেন তারা নিরাপত্তা নিশ্চিতকরণের মাধ্যমে গুগল প্লে-স্টোরসহ গুগলের অ্যাপগুলো আপডেট করতে পারবেন।
গুগলের এই সিদ্ধান্তের ফলে হুয়াওয়ে ফোন ব্যবসায় বিশাল প্রভাব ফেলবে বলে মনে করছেন সিসিএস ইনসাইট কনসালটেন্সির কর্মকর্তা বেন উড। গুগলের নিষেধাজ্ঞার বিষয়ে এখনো কোন প্রতিক্রিয়া পাওয়া না গেলেও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা কাটিয়ে বিকল্প উপায়ে বাজারে প্রতিযোগিতা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে হুয়াওয়ে কর্তৃপক্ষ। হুয়াওয়ের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী রেন ঝেংফেই বলেন, যুক্তরাষ্ট্রের চিপ্স ছাড়াই চলতে পারবে তার প্রতিষ্ঠান। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ব্যাপারে প্রতিষ্ঠানটি আগে থেকেই সতর্ক ছিল উল্লেখ করে তিনি বলেন, এখন থেকে ভিন্ন সূত্রের নির্মিত চিপ্স ব্যবহার করবে হুয়াওয়ে।
পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক ফাইভ জির জন্য বানানো হুয়াওয়ে উৎপাদিত পণ্যে নিরাপত্তা ঝুঁকির আশঙ্কা প্রকাশ করে আসছে যুক্তরাষ্ট্র ও তার মিত্র পশ্চিমা দেশগুলো। এমনকি চীনের হয়ে নজরদারির জন্য এসব পণ্য ব্যবহারেরও অভিযোগ করে বেশ কয়েকটি দেশ।

সর্বশেষ সংবাদ

Developed by:

.