সংবাদ শিরোনাম
কুলাউড়ায় কিশোরীকে বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণ-প্রেমিক জেলহাজতে  » «   কমলগঞ্জে পানিতে পড়ে প্রতিবন্ধী যুবকের মৃত্যু  » «   সিলেটে ডিবি পুলিশ সদস্যের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ!  » «   কমলগঞ্জে ইয়াবা ট্যাবলেটসহ দুইজন আটক  » «   আজ পররাষ্ট্রমন্ত্রীর জন্মদিন সিলেটে আসছেন তিনি  » «   বিশ্বনাথে দেয়াল নির্মাণকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে প্রবাসীসহ আহত ১১  » «   নগরীর মহাজনপট্টিতে ডিবির অভিযানে ইয়াবাসহ আটক ১  » «   মাছ ধরার জেরে মামা-ভাগ্নের ঝগড়ায় প্রাণ গেলো অনিকের  » «   হবিগঞ্জের বাহুবলে দুই অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষে নারী নিহত  » «   বিশ্ববাসীকে জেগে উঠার আহ্বান ইমরানের  » «   সৌদি আরবে চালু তাৎক্ষণিক লেবার ভিসা সার্ভিস  » «   যাত্রা শুরু হলো ড্রিমলাইনার উড়োজাহাজ গাঙচিলের  » «   মাধবপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১  » «   ‘একজন রোহিঙ্গাও ফেরত যেতে রাজি হয়নি’  » «   মোদির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ করবে পিটিআই  » «  

গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারবে না হুয়াওয়ে

সিলেটপোস্ট ডেস্ক ::অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহারে চীনা মুঠোফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে টেক জায়ান্ট প্রতিষ্ঠান গুগল। ফলে এখন থেকে গুগলের নতুন কোনো অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারবে না হুয়াওয়ে। গণমাধ্যম জানায়, নতুন ডিজাইন করা হুয়াওয়ে ফোনে ব্যবহার করা যাবে না ইউটিউব ও ম্যাপসহ গুগলের বেশ কিছু অ্যাপ। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করার কয়েকদিনের মাথায় এ সিদ্ধান্ত নিল গুগল। এর প্রতিবাদ জানিয়ে হুয়াওয়ে কর্তৃপক্ষ বলেছে, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও বাজারে প্রতিযোগিতা করে যাবে তারা।
মার্কিন সরকারের অনুমতিপত্র বা লাইসেন্স না নিয়ে ব্যবসা অব্যাহত রাখায় গত সপ্তাহে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মুঠোফোন নির্মাতা প্রতিষ্ঠান ও চীনা জায়ান্ট ফার্ম হুয়াওয় ও এর ৭০টি অঙ্গ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করে ট্রাম্প প্রশাসন। এর আওতায় যুক্তরাষ্ট্রের প্রযুক্তি ফার্ম থেকে মুঠোফোনের যন্ত্রাংশ ও অন্যান্য প্রযুক্তি ক্রয়ও হুয়াওয়ের জন্য নিষিদ্ধ করা হয়।
যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞার কয়েকদিনের মাথায় এবার প্রতিষ্ঠানটির মুঠোফোনের ওপর নিষেধাজ্ঞা জারি করল বিশ্বের অন্যতম বৃহত প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল। এই নিষেধাজ্ঞার ফলে এখন থেকে আর নতুন কোন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম বা ওএসের স্বাদ পাবেন না হুওয়ায় ব্যবহারকারীরা। এমনকি নতুন ফোন গুলোতে ব্যবহার করা যাবে না ভিডিও স্ট্রিমিং সাইট ইউটিউব, ম্যাপসহ গুগলের বেশ কিছু জনপ্রিয় অ্যাপ। তবে যেসব গ্রাহক ইতোমধ্যে হুয়াওয়ে ফোন ব্যবহার করছেন তারা নিরাপত্তা নিশ্চিতকরণের মাধ্যমে গুগল প্লে-স্টোরসহ গুগলের অ্যাপগুলো আপডেট করতে পারবেন।
গুগলের এই সিদ্ধান্তের ফলে হুয়াওয়ে ফোন ব্যবসায় বিশাল প্রভাব ফেলবে বলে মনে করছেন সিসিএস ইনসাইট কনসালটেন্সির কর্মকর্তা বেন উড। গুগলের নিষেধাজ্ঞার বিষয়ে এখনো কোন প্রতিক্রিয়া পাওয়া না গেলেও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা কাটিয়ে বিকল্প উপায়ে বাজারে প্রতিযোগিতা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে হুয়াওয়ে কর্তৃপক্ষ। হুয়াওয়ের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী রেন ঝেংফেই বলেন, যুক্তরাষ্ট্রের চিপ্স ছাড়াই চলতে পারবে তার প্রতিষ্ঠান। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ব্যাপারে প্রতিষ্ঠানটি আগে থেকেই সতর্ক ছিল উল্লেখ করে তিনি বলেন, এখন থেকে ভিন্ন সূত্রের নির্মিত চিপ্স ব্যবহার করবে হুয়াওয়ে।
পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক ফাইভ জির জন্য বানানো হুয়াওয়ে উৎপাদিত পণ্যে নিরাপত্তা ঝুঁকির আশঙ্কা প্রকাশ করে আসছে যুক্তরাষ্ট্র ও তার মিত্র পশ্চিমা দেশগুলো। এমনকি চীনের হয়ে নজরদারির জন্য এসব পণ্য ব্যবহারেরও অভিযোগ করে বেশ কয়েকটি দেশ।

সর্বশেষ সংবাদ

Developed by:

.