সংবাদ শিরোনাম
কুলাউড়ায় কিশোরীকে বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণ-প্রেমিক জেলহাজতে  » «   কমলগঞ্জে পানিতে পড়ে প্রতিবন্ধী যুবকের মৃত্যু  » «   সিলেটে ডিবি পুলিশ সদস্যের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ!  » «   কমলগঞ্জে ইয়াবা ট্যাবলেটসহ দুইজন আটক  » «   আজ পররাষ্ট্রমন্ত্রীর জন্মদিন সিলেটে আসছেন তিনি  » «   বিশ্বনাথে দেয়াল নির্মাণকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে প্রবাসীসহ আহত ১১  » «   নগরীর মহাজনপট্টিতে ডিবির অভিযানে ইয়াবাসহ আটক ১  » «   মাছ ধরার জেরে মামা-ভাগ্নের ঝগড়ায় প্রাণ গেলো অনিকের  » «   হবিগঞ্জের বাহুবলে দুই অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষে নারী নিহত  » «   বিশ্ববাসীকে জেগে উঠার আহ্বান ইমরানের  » «   সৌদি আরবে চালু তাৎক্ষণিক লেবার ভিসা সার্ভিস  » «   যাত্রা শুরু হলো ড্রিমলাইনার উড়োজাহাজ গাঙচিলের  » «   মাধবপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১  » «   ‘একজন রোহিঙ্গাও ফেরত যেতে রাজি হয়নি’  » «   মোদির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ করবে পিটিআই  » «  

বদলে গেল কিলোগ্রাম মাপার প্রতীক

সিলেটপোস্ট ডেস্ক ::এক কিলোগ্রাম বলতে আসলে কত ওজন বোঝায় সেটা এতো হিসেব করা হতো, প্যারিসের উপকণ্ঠে সেন্ট ক্লাউডে রাখা প্ল্যাটিনাম-ইরিডিয়ামের তৈরি একটি সিলিন্ডার দিয়ে। যা এখনও রাখা আছে দু’টি কাচের জারের ভেতর। ১৩০ বছর ধরে এটাই ছিল এক কিলোগ্রামের মাপ।
২০ মে বিশ্ব মেট্রোলজি ডে-তে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির হান্টিংটন হলে কিলোগ্রাম, অ্যাম্পিয়ার, কেলভিন ইত্যাদি ইউনিটের নতুন সংজ্ঞা দিয়েছেন নোবেলজয়ী পদার্থবিদ উলফগ্যাং কেটের্লে।
এসআই ইউনিটকে আরো নিখুঁত করতে বিজ্ঞানীরা এমন ভাবে ইউনিটগুলোর ব্যাখ্যা দিচ্ছেন, যাতে সেই উপায়ে মাপটি চিরকালীন থাকে। দেখা গেছে, প্ল্যাটিনাম-ইরিডিয়াম সংকর ধাতুতে তৈরি এক কিলোগ্রাম ভরটি ১৩০ বছরে ৫০ মাইক্রোগ্রামের মতো কমে গিয়েছে। এই অসুবিধা আটকাতেই পদার্থবিদ্যার কিছু ধ্রুবক সংখ্যার সাহায্য নেয়া হচ্ছে পরিমাপের সংজ্ঞায়।
যেমন কিলোগ্রামের ক্ষেত্রে সাহায্য নেয়া হচ্ছে প্ল্যাঙ্ক’স কনস্ট্যান্ট বা প্ল্যাঙ্কের ধ্রুবকের (h)। যার মান ৬.৬২৬০৭০১৫X১০-৩৪ (মিটার)২ কিলোগ্রাম/সেকেন্ড।
নোবেলজয়ী পদার্থবিদ কেটের্লে গণনা করে দেখিয়েছেন, নির্দিষ্ট কিছু সংখ্যক ফোটনের ভর এক কিলোগ্রামের সমান বলা যায়। ফোটন কণার মাধ্যমে সংজ্ঞা তৈরি হলে তার পরিমাপে গলদ থাকবে না। যেমন কেটের্লের গণনা দেখিয়েছে, সিজিয়াম পরমাণুর একটি নির্দিষ্ট তরঙ্গদৈর্ঘের ১.৪৭৫৫২১৪X১০৪০ গুলি ফোটনের ভর এক কিলোগ্রাম।
এই নতুন সংজ্ঞা বিজ্ঞানীরা এই কারণে তৈরি করছেন, যাতে পরিমাপটি সব সময় ধ্রুবক থাকে। কারণ দেখা গেছে, প্ল্যাটিনাম-ইরিডিয়ামের সংকরটি প্যারিসে দু’টি কাচের জারের আড়ালে থাকা সত্ত্বেও তার ভর ১৩০ বছর পর ১ কিলোগ্রামে আটকে রাখা যায়নি। ৫০ মাইক্রোগ্রাম কমে গিয়েছে।
কেটের্লে বলেছেন, থিওরি অনুযায়ী, এই সংজ্ঞা মোটেই জটিল নয়। প্রতিটি স্কুলে শিক্ষকরা ছাত্রদের বিজ্ঞানের ক্লাসে এই ঐতিহাসিক পরিবর্তনের কথা শোনাবেন। ভরের ক্ষেত্রে একটি ধাতুর উপর নির্ভরতা ছেড়ে জোর দেয়া হয়েছে ফোটন আর তার তরঙ্গের উপর। যা ভবিষ্যতে আরো নিখুঁত করবে ভরের গণনা।
কেটের্লের কথায়, ফোটন, পরমাণু, তরঙ্গদৈর্ঘ্য মাপার প্রতিটি নতুন পদ্ধতি যত নিখুঁত হবে, ভরের মাপও তত নিখুঁত হবে। মানুষের তৈরি কোনো বস্তু এত নিখুঁতভাবে পরিমাপ রাখতে পারবে না।

সর্বশেষ সংবাদ

Developed by:

.