সংবাদ শিরোনাম
জীবন বাজি রেখে নগরবাসীকে দেওয়া ওয়াদা পূর্ণ করবো-উচ্ছেদ অভিযান শেষে মেয়র আরিফ  » «   জৈন্তাপুরে কলেজছাত্রীর উপর স্প্রে নিক্ষেপ, আটক ১  » «   ফাঁসির মঞ্চে জহ্লাদকে চমকে দিয়েছিল ক্ষুদিরামের কথা! কি এমন কথা বলেছিলেন ক্ষুদিরাম?  » «   ধর্ষণের শিকার বিদেশ ফেরত দুই সন্তানের জননীর করুণ কাহিনী  » «   লুকিয়ে বিয়ে করতে গিয়ে…  » «   তীব্র গরমে একদিনে ৪০ জনের মৃত্যু  » «   সংসদে যাওয়ার ব্যাখ্যা দিলেন তারেক রহমান  » «   নুসরাতের কবরে গিয়ে শপথ নিয়েছিলাম ন্যায়বিচারে লড়বো: ব্যারিস্টার সুমন  » «   রাজনীতিতে সক্রিয় হচ্ছেন এরশাদের সাবেক স্ত্রী বিদিশা!  » «   ডিআইজি মিজান কি দুদকের চেয়েও শক্তিশালী : আপিল বিভাগ  » «   ওসি মোয়াজ্জেম গ্রেফতার  » «   সোহেল তাজের ভাগ্নেকে প্রেমের জেরে অপহরণের অভিযোগ  » «   ১৩ বছর বয়সে আটক মুর্তজার মৃত্যুদণ্ড বাতিল করছে সৌদি আরব!  » «   বাসায় আটকে দেহব্যবসা, কান্না শুনে ২ নারীকে উদ্ধার  » «   এখনও অনেক কিছু বাকি :মেসি  » «  

বয়সের কারণে কি রোজা মাফ হয়?

সিলেটপোস্ট ডেস্ক ::বয়স বেশি রোজা হলে রোজা রাখার প্রয়োজন হয় না বলে অনেকে মন্তব্য করে থাকেন। কিছু বইয়েও এমন মন্তব্য পাওয়া যায়। তবে এই মন্তব্য সঠিক নয়।

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক বিষয়ে একটি বেসরকারি টেলিভিশনের প্রশ্নোত্তর অনুষ্ঠান এ প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।
রমজানের বিশেষ ওই অনুষ্ঠানে এক দর্শক টেলিফোনে প্রশ্নে করেছিলেন, বয়স বেশি হলে রোজা আল্লাহ মাফ করে দেন কি না।
দর্শকের প্রশ্নটি ছিল, অনেক বইয়ে লেখে, ৬০ বছরের পরে রোজা আল্লাহ মাফ করে দেন। এ ব্যাপারে একটু জানতে চাই।
উত্তরে ড. মুহাম্মাদ সাইফুল্লাহ বলেন, ৬০ বছর পর রোজা মাফ হয়ে যায়, এ ধরনের বক্তব্য কোরআন ও হাদিস দ্বারা সাব্যস্ত হয়নি। যতক্ষণ পর্যন্ত শারীরিক সক্ষমতা থাকবে, সিয়াম পালন করে যেতে হবে। বয়স ১২০ বা যত বছরই হোক না কেন।
তিনি বলেন, আবার ২৫ বছর বা ৩০ বছর কারো বয়স, কিন্তু সে শারীরিকভাবে অক্ষম, তাহলে তার পক্ষ থেকে ইসলাম সিয়াম উঠিয়ে নিয়েছে এবং সে ফিদিয়া দেবে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.