সংবাদ শিরোনাম
চুনারুঘাট থেকে ডাকাতি মামলার আসামি গ্রেপ্তার  » «   সিলেট সিটিতে ৭৮৯ কোটি টাকার বাজেট  » «   গোলাপগঞ্জে যুবকের আত্মহত্যা  » «   বিশ্বনাথে আউয়াল ব্রিক ফিল্ডের সামনে থেকে পাইপগানসহ যুবক আটক  » «   নবীগঞ্জে বউ-শাশুড়ির ঝগড়া দেখে হার্ট এট্যাকে স্বামীর মৃত্যু!  » «   খাসদবির এলাকার শাহীন হোটেল থেকে বৃদ্ধের মরদেহ উদ্ধার  » «   শায়েস্তাগঞ্জে ট্রাক চাপায় শ্রমিকের মৃত্যু  » «   জৈন্তাপুর সীমান্তে ভারতীয় ২১ টি গরু আটক  » «   সৌদির সড়কে বাংলাদেশী ৪ যুবক নিহত  » «   ছাতকে মাছ ধরাকে কেন্দ্র করে ছুরিকাঘাতে নিহত ১, আটক ১  » «   জামালগঞ্জে কিশোরীকে ধর্ষণ, আটক ১  » «   বড়লেখা সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশী নিহত  » «   সুনামগঞ্জর তেঘরিয়া এলাকায় নৌপথে চাঁদাবাজি করার সময় আটক ২  » «   সিলেটের জকিগঞ্জে বিপুল পরিমাণ ইয়াবাসহ গ্রেপ্তার ২  » «   কুলাউড়ায় কিশোরীকে বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণ-প্রেমিক জেলহাজতে  » «  

বয়সের কারণে কি রোজা মাফ হয়?

সিলেটপোস্ট ডেস্ক ::বয়স বেশি রোজা হলে রোজা রাখার প্রয়োজন হয় না বলে অনেকে মন্তব্য করে থাকেন। কিছু বইয়েও এমন মন্তব্য পাওয়া যায়। তবে এই মন্তব্য সঠিক নয়।

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক বিষয়ে একটি বেসরকারি টেলিভিশনের প্রশ্নোত্তর অনুষ্ঠান এ প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।
রমজানের বিশেষ ওই অনুষ্ঠানে এক দর্শক টেলিফোনে প্রশ্নে করেছিলেন, বয়স বেশি হলে রোজা আল্লাহ মাফ করে দেন কি না।
দর্শকের প্রশ্নটি ছিল, অনেক বইয়ে লেখে, ৬০ বছরের পরে রোজা আল্লাহ মাফ করে দেন। এ ব্যাপারে একটু জানতে চাই।
উত্তরে ড. মুহাম্মাদ সাইফুল্লাহ বলেন, ৬০ বছর পর রোজা মাফ হয়ে যায়, এ ধরনের বক্তব্য কোরআন ও হাদিস দ্বারা সাব্যস্ত হয়নি। যতক্ষণ পর্যন্ত শারীরিক সক্ষমতা থাকবে, সিয়াম পালন করে যেতে হবে। বয়স ১২০ বা যত বছরই হোক না কেন।
তিনি বলেন, আবার ২৫ বছর বা ৩০ বছর কারো বয়স, কিন্তু সে শারীরিকভাবে অক্ষম, তাহলে তার পক্ষ থেকে ইসলাম সিয়াম উঠিয়ে নিয়েছে এবং সে ফিদিয়া দেবে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.