সংবাদ শিরোনাম
জীবন বাজি রেখে নগরবাসীকে দেওয়া ওয়াদা পূর্ণ করবো-উচ্ছেদ অভিযান শেষে মেয়র আরিফ  » «   জৈন্তাপুরে কলেজছাত্রীর উপর স্প্রে নিক্ষেপ, আটক ১  » «   ফাঁসির মঞ্চে জহ্লাদকে চমকে দিয়েছিল ক্ষুদিরামের কথা! কি এমন কথা বলেছিলেন ক্ষুদিরাম?  » «   ধর্ষণের শিকার বিদেশ ফেরত দুই সন্তানের জননীর করুণ কাহিনী  » «   লুকিয়ে বিয়ে করতে গিয়ে…  » «   তীব্র গরমে একদিনে ৪০ জনের মৃত্যু  » «   সংসদে যাওয়ার ব্যাখ্যা দিলেন তারেক রহমান  » «   নুসরাতের কবরে গিয়ে শপথ নিয়েছিলাম ন্যায়বিচারে লড়বো: ব্যারিস্টার সুমন  » «   রাজনীতিতে সক্রিয় হচ্ছেন এরশাদের সাবেক স্ত্রী বিদিশা!  » «   ডিআইজি মিজান কি দুদকের চেয়েও শক্তিশালী : আপিল বিভাগ  » «   ওসি মোয়াজ্জেম গ্রেফতার  » «   সোহেল তাজের ভাগ্নেকে প্রেমের জেরে অপহরণের অভিযোগ  » «   ১৩ বছর বয়সে আটক মুর্তজার মৃত্যুদণ্ড বাতিল করছে সৌদি আরব!  » «   বাসায় আটকে দেহব্যবসা, কান্না শুনে ২ নারীকে উদ্ধার  » «   এখনও অনেক কিছু বাকি :মেসি  » «  

বেসরকারি বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিংয়ে শীর্ষে নর্থ সাউথ

সিলেটপোস্ট ডেস্ক ::দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং করার জন্য বাংলা ট্রিবিউন এবং ঢাকা ট্রিবিউনের যৌথ উদ্যোগে প্রতি বছর গবেষণা পরিচালনা করা হয়। আরজি-কোয়েস্ট রিসার্চ লিমিটেডের পরিচালনায় ২০১৯ সালে করা র‍্যাংকিংয়ে শীর্ষস্থানে রয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি, দ্বিতীয় ব্র্যাক ইউনিভার্সিটি ও তৃতীয় ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি।
বর্তমানে বাংলাদেশে ১০১টি বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে। এর মধ্যে ৬৫টি বিশ্ববিদ্যালয়কে বিভিন্ন কারণবশত গবেষণার আওতাভুক্ত করা হয়নি।
আন্তর্জাতিক মান বজায় রেখে সম্পন্ন করা হয়েছে গবেষণা প্রক্রিয়াটি। ফ্যাকচুয়াল স্কোর নির্ণয়ে বিবেচ্য হয়েছে, শিক্ষার্থী সংখ্যা, শিক্ষক, পিএইচডি ডিগ্রিধারীদের সংখ্যা, গবেষণায় খরচ ইত্যাদি। এই তথ্যগুলো নেওয়া হয়েছে সরাসরি বিশ্ববিদ্যালয়গুলোর কাছ থেকে। যেসব বিশ্ববিদ্যালয় তথ্য সরবরাহ করেনি, কেবল সেসব বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ইউনিভার্সিটি গ্র্যান্ড কমিশনের ২০১৭ সালের প্রতিবেদন থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে।
পারসেপচুয়াল স্কোরগুলো নেওয়া হয়েছে অ্যাকাডেমিক (ডিন, বিভাগীয় প্রধান, অধ্যাপক, রেজিস্ট্রার) ও চাকরিদাতাদের কাছ থেকে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.