সংবাদ শিরোনাম
কুলাউড়ায় কিশোরীকে বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণ-প্রেমিক জেলহাজতে  » «   কমলগঞ্জে পানিতে পড়ে প্রতিবন্ধী যুবকের মৃত্যু  » «   সিলেটে ডিবি পুলিশ সদস্যের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ!  » «   কমলগঞ্জে ইয়াবা ট্যাবলেটসহ দুইজন আটক  » «   আজ পররাষ্ট্রমন্ত্রীর জন্মদিন সিলেটে আসছেন তিনি  » «   বিশ্বনাথে দেয়াল নির্মাণকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে প্রবাসীসহ আহত ১১  » «   নগরীর মহাজনপট্টিতে ডিবির অভিযানে ইয়াবাসহ আটক ১  » «   মাছ ধরার জেরে মামা-ভাগ্নের ঝগড়ায় প্রাণ গেলো অনিকের  » «   হবিগঞ্জের বাহুবলে দুই অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষে নারী নিহত  » «   বিশ্ববাসীকে জেগে উঠার আহ্বান ইমরানের  » «   সৌদি আরবে চালু তাৎক্ষণিক লেবার ভিসা সার্ভিস  » «   যাত্রা শুরু হলো ড্রিমলাইনার উড়োজাহাজ গাঙচিলের  » «   মাধবপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১  » «   ‘একজন রোহিঙ্গাও ফেরত যেতে রাজি হয়নি’  » «   মোদির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ করবে পিটিআই  » «  

বেসরকারি বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিংয়ে শীর্ষে নর্থ সাউথ

সিলেটপোস্ট ডেস্ক ::দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং করার জন্য বাংলা ট্রিবিউন এবং ঢাকা ট্রিবিউনের যৌথ উদ্যোগে প্রতি বছর গবেষণা পরিচালনা করা হয়। আরজি-কোয়েস্ট রিসার্চ লিমিটেডের পরিচালনায় ২০১৯ সালে করা র‍্যাংকিংয়ে শীর্ষস্থানে রয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি, দ্বিতীয় ব্র্যাক ইউনিভার্সিটি ও তৃতীয় ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি।
বর্তমানে বাংলাদেশে ১০১টি বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে। এর মধ্যে ৬৫টি বিশ্ববিদ্যালয়কে বিভিন্ন কারণবশত গবেষণার আওতাভুক্ত করা হয়নি।
আন্তর্জাতিক মান বজায় রেখে সম্পন্ন করা হয়েছে গবেষণা প্রক্রিয়াটি। ফ্যাকচুয়াল স্কোর নির্ণয়ে বিবেচ্য হয়েছে, শিক্ষার্থী সংখ্যা, শিক্ষক, পিএইচডি ডিগ্রিধারীদের সংখ্যা, গবেষণায় খরচ ইত্যাদি। এই তথ্যগুলো নেওয়া হয়েছে সরাসরি বিশ্ববিদ্যালয়গুলোর কাছ থেকে। যেসব বিশ্ববিদ্যালয় তথ্য সরবরাহ করেনি, কেবল সেসব বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ইউনিভার্সিটি গ্র্যান্ড কমিশনের ২০১৭ সালের প্রতিবেদন থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে।
পারসেপচুয়াল স্কোরগুলো নেওয়া হয়েছে অ্যাকাডেমিক (ডিন, বিভাগীয় প্রধান, অধ্যাপক, রেজিস্ট্রার) ও চাকরিদাতাদের কাছ থেকে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.