সংবাদ শিরোনাম
বাঁচা মরা তো আল্লাহর হাতে:আমার স্ত্রীর অবস্থা খুবই খারাপ-মানবতার ফেরিওয়ালা মাকসুদুল  » «   এসএসসি ও সমমানের পরীক্ষার ফল আজ  » «   কোমা থেকে জাগলেন করোনায় আক্রান্ত ব্রিটিশ পাইলট  » «   করোনা প্রতিরোধে জনপ্রতিনিধিদের আরও সম্পৃক্তির আহ্বান প্রধানমন্ত্রীর  » «   লিবিয়ায় নিহতদের মরদেহ বাংলাদেশে আনা যাবে না  » «   জগন্নাথপুরে জিয়াউর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষে বিভিন্ন মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল  » «   সুনামগঞ্জে পূর্ব শত্রুতার জেরে প্রতিপক্ষের হামলা আহত ২-থানায় অভিযোগ  » «   জগন্নাথপুরে করোনা আক্রান্ত হয়েছেন এক নারী চিকিৎসক  » «   দক্ষিণ সুনামগঞ্জে করোনার নমুনা সংগ্রহের বুথ স্থাপন  » «   সুনামগঞ্জের দিরাইয়ে ট্রলি চাপায় এক শিশুর মৃত্যু  » «   এবার ছেলের বাবা হলেন আশরাফুল  » «   মেসিকে কাটিয়ে সবচেয়ে বেশি আয় ফেদেরারের  » «   কৃষ্ণাঙ্গ হত্যার জেরে যুক্তরাষ্ট্রে তুলকালাম  » «   কৃষ্ণাঙ্গ হত্যা: অভিযুক্ত সেই পুলিশ কর্মকর্তাকে ডিভোর্স দিচ্ছেন স্ত্রী  » «   ছেলেকে হত্যার পর মায়ের আত্মহত্যা  » «  

দেশে কোটিপতি আমানতকারী ৭৫ হাজার ৫৬৩ জন

সিলেটপোস্ট ডেস্ক ::গত ১০ বছরে কোটিপতি আমানতকারীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৫ হাজার ৫৬৩ জনে। তাদের আমানতের পরিমাণ ৪ লাখ ৭৮ হাজার ৬৫৯ কোটি টাকা। এই সময়ে দেশে কোটিপতি ঋণগ্রহীতার সংখ্যা ৯১ হাজার ১৭৫ জন, আর তাদের নেওয়া ঋণের পরিমাণ ৬ লাখ ৪৯ হাজার ৩৫৪ কোটি টাকা। এই সময়েও কোটিপতি আমানতকারীর তুলনায় কোটি টাকা ঋণ নেওয়া ব্যক্তির সংখ্যা ছিল বেশি এবং আমানতের তুলনায় ঋণের পরিমাণও অনেক বেশি। বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে দেখা গেছে, ২০০৮ সালের ডিসেম্বর পর্যন্ত দেশে কোটিপতি আমানতকারী ছিলেন ১৯ হাজার ১৬৩ জন। এসব আমানতকারীর আমানতের পরিমাণ ছিল ৭৭ হাজার ২৩৯ কোটি টাকা। একইসময়ে দেশে কোটিপতি ঋণগ্রহীতার সংখ্যা ছিল ২৫ হাজার ২০৬ জন। এসব ঋণগ্রহীতার ঋণের পরিমাণ ছিল ১ লাখ ২২ হাজার ৮২৫ কোটি টাকা। অর্থাৎ কোটিপতি আমানতকারীদের তুলনায় কোটি টাকা ঋণগ্রহীতার সংখ্যা ছিল যেমন বেশি, তেমনি আমানতের টাকার তুলনায় প্রদত্ত ঋণের পরিমাণও ছিল বেশি। এই প্রবণতা পরবর্তী সময়ে আরও বেড়েছে।

২০১৮ সালের ডিসেম্বরের পর্যন্ত তথ্য পর্যালোচনায় দেখা যায়, কোটিপতি আমানতকারীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৫ হাজার ৫৬৩ জনে। তাদের আমানতের পরিমাণ ৪ লাখ ৭৮ হাজার ৬৫৯ কোটি টাকা। এই সময়ে দেশে কোটিপতি ঋণগ্রহীতার সংখ্যা ৯১ হাজার ১৭৫ জন, আর তাদের নেওয়া ঋণের পরিমাণ ৬ লাখ ৪৯ হাজার ৩৫৪ কোটি টাকা। এই সময়েও কোটিপতি আমানতকারীর তুলনায় কোটি টাকা ঋণ নেওয়া ব্যক্তির সংখ্যা ছিল বেশি এবং আমানতের তুলনায় ঋণের পরিমাণও অনেক বেশি।

সর্বশেষ সংবাদ

Developed by:

.