সংবাদ শিরোনাম
পুত্রের হাতে পিতা খুন  » «   তাহিরপুর সীমান্তে ভারতীয় মালামাল আটক  » «   বড়লেখায় লোডশেডিংয়ে ভোগান্তি  » «   রাজনগরে ১০ ভিক্ষুককে পুনর্বাসন  » «   হবিগঞ্জ পৌরসভার সোয়া ৮৫ কোটি টাকার বাজেট ঘোষণা  » «   মুরসির মৃত্যু স্বাভাবিক নয়: এরদোগান  » «   ফেসবুক ব্লকের শিকার হাঙ্গেরির বিশাল জনগোষ্ঠী  » «   আ.লীগের নাম ‘নিখিল বাংলাদেশ লুটপাট সমিতি’ রাখা উচিত: ফখরুল  » «   লুটপাট করে টাকার পাহাড় তৈরি করছে সরকারিদলের নেতারা: রুমিন  » «   দেশে ফিরেছেন রাষ্ট্রপতি  » «   সাকিব-লিটনকে নিয়েই অস্ট্রেলিয়ার দুশ্চিন্তা  » «   ৪৫৫ উপজেলার ৩০২টিতে আ.লীগ, বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৯৬জন  » «   অপহরণের ১১ দিন পর আজ সোহেল তাজের ভাগ্নে সৌরভকে উদ্ধার  » «   অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ১৫৯০ কোটি টাকা দান করলেন মার্কিন ধনকুবের  » «   দেশে ফিরছেন ভানুয়াতুতে পাচার হওয়া বাংলাদেশীরা  » «  

দেশে কোটিপতি আমানতকারী ৭৫ হাজার ৫৬৩ জন

সিলেটপোস্ট ডেস্ক ::গত ১০ বছরে কোটিপতি আমানতকারীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৫ হাজার ৫৬৩ জনে। তাদের আমানতের পরিমাণ ৪ লাখ ৭৮ হাজার ৬৫৯ কোটি টাকা। এই সময়ে দেশে কোটিপতি ঋণগ্রহীতার সংখ্যা ৯১ হাজার ১৭৫ জন, আর তাদের নেওয়া ঋণের পরিমাণ ৬ লাখ ৪৯ হাজার ৩৫৪ কোটি টাকা। এই সময়েও কোটিপতি আমানতকারীর তুলনায় কোটি টাকা ঋণ নেওয়া ব্যক্তির সংখ্যা ছিল বেশি এবং আমানতের তুলনায় ঋণের পরিমাণও অনেক বেশি। বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে দেখা গেছে, ২০০৮ সালের ডিসেম্বর পর্যন্ত দেশে কোটিপতি আমানতকারী ছিলেন ১৯ হাজার ১৬৩ জন। এসব আমানতকারীর আমানতের পরিমাণ ছিল ৭৭ হাজার ২৩৯ কোটি টাকা। একইসময়ে দেশে কোটিপতি ঋণগ্রহীতার সংখ্যা ছিল ২৫ হাজার ২০৬ জন। এসব ঋণগ্রহীতার ঋণের পরিমাণ ছিল ১ লাখ ২২ হাজার ৮২৫ কোটি টাকা। অর্থাৎ কোটিপতি আমানতকারীদের তুলনায় কোটি টাকা ঋণগ্রহীতার সংখ্যা ছিল যেমন বেশি, তেমনি আমানতের টাকার তুলনায় প্রদত্ত ঋণের পরিমাণও ছিল বেশি। এই প্রবণতা পরবর্তী সময়ে আরও বেড়েছে।

২০১৮ সালের ডিসেম্বরের পর্যন্ত তথ্য পর্যালোচনায় দেখা যায়, কোটিপতি আমানতকারীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৫ হাজার ৫৬৩ জনে। তাদের আমানতের পরিমাণ ৪ লাখ ৭৮ হাজার ৬৫৯ কোটি টাকা। এই সময়ে দেশে কোটিপতি ঋণগ্রহীতার সংখ্যা ৯১ হাজার ১৭৫ জন, আর তাদের নেওয়া ঋণের পরিমাণ ৬ লাখ ৪৯ হাজার ৩৫৪ কোটি টাকা। এই সময়েও কোটিপতি আমানতকারীর তুলনায় কোটি টাকা ঋণ নেওয়া ব্যক্তির সংখ্যা ছিল বেশি এবং আমানতের তুলনায় ঋণের পরিমাণও অনেক বেশি।

সর্বশেষ সংবাদ

Developed by:

.