সংবাদ শিরোনাম
পুত্রের হাতে পিতা খুন  » «   তাহিরপুর সীমান্তে ভারতীয় মালামাল আটক  » «   বড়লেখায় লোডশেডিংয়ে ভোগান্তি  » «   রাজনগরে ১০ ভিক্ষুককে পুনর্বাসন  » «   হবিগঞ্জ পৌরসভার সোয়া ৮৫ কোটি টাকার বাজেট ঘোষণা  » «   মুরসির মৃত্যু স্বাভাবিক নয়: এরদোগান  » «   ফেসবুক ব্লকের শিকার হাঙ্গেরির বিশাল জনগোষ্ঠী  » «   আ.লীগের নাম ‘নিখিল বাংলাদেশ লুটপাট সমিতি’ রাখা উচিত: ফখরুল  » «   লুটপাট করে টাকার পাহাড় তৈরি করছে সরকারিদলের নেতারা: রুমিন  » «   দেশে ফিরেছেন রাষ্ট্রপতি  » «   সাকিব-লিটনকে নিয়েই অস্ট্রেলিয়ার দুশ্চিন্তা  » «   ৪৫৫ উপজেলার ৩০২টিতে আ.লীগ, বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৯৬জন  » «   অপহরণের ১১ দিন পর আজ সোহেল তাজের ভাগ্নে সৌরভকে উদ্ধার  » «   অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ১৫৯০ কোটি টাকা দান করলেন মার্কিন ধনকুবের  » «   দেশে ফিরছেন ভানুয়াতুতে পাচার হওয়া বাংলাদেশীরা  » «  

আজ ঈদ

সিলেটপোস্ট ডেস্ক ::আজ বুধবার সারাদেশে উদযাপিত হবে ঈদুল ফিতর। মঙ্গলবার (৪ জুন) রাত ১১টা ২২ মিনিটে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে এক ব্রিফিংয়ে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ এ ঘোষণা দেন।

এর আগে সন্ধ্যায় প্রথম দফায় আগামী বৃহস্পতিবার (৬ জুন) ঈদের ঘোষণা দিয়েছিলেন তিনি। শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় এবার রমজান মাস ২৯ দিনে শেষ হলো।

এদিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে মঙ্গলবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে।

আরবি ক্যালেন্ডার অনুযায়ী রমজানের পরবর্তী মাস শাওয়াল। এক মাসের সিয়াম সাধনার পর শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে পরদিন ঈদুল ফিতর উদযাপন করেন মুসলমানরা।

ইতোমধ্যেই দেশজুড়ে শেষ হয়েছে ঈদ উৎসবের সব প্রস্তুতি। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আলাদা বাণীতে এ শুভেচ্ছা জানিয়েছেন তারা।

ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে জাতীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন জাতীয় ঈদগাহে প্রধান জামাতের প্রস্তুতি শেষ করেছে। ডিএমপি জানিয়েছে, জাতীয় ঈদগাহে আসা ব্যক্তিরা জায়নামাজ ছাড়া আর কিছু আনতে পারবেন না। তবে যদি বৃষ্টি হয়, সেক্ষেত্রে জায়নামাজ ও ছাতা শিথিলযোগ্য।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের পাঁচটি জামাত হবে। এর মধ্যে প্রথম জামাত হবে সকাল ৭টায়। এছাড়া সকাল ৮টা, ৯টা, ১০টা ও ১০টা ৪৫ মিনিটে অপর ৪ জামাত অনুষ্ঠিত হবে।

প্রতি বছরের মতো এবারও কিশোরগঞ্জের শোলাকিয়ায় দেশের বৃহত্তম ঈদ জামাতের সব প্রস্তুতি শেষ হয়েছে। এছাড়া দেশের সব নগর-মহানগরে ঈদ জামাত অনুষ্ঠানে সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

মঙ্গলবার থেকে ৩ দিনের সরকারি ছুটি শুরু হয়েছে। ঈদের দিন সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। কারাগার, শিশুসদন, হাসপাতাল, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, ভবঘুরে কেন্দ্র ও প্রবীণ নিবাসে ভালো খাবার বিতরণ করা হবে। ঈদ উপলক্ষে রাজধানীর প্রধান সড়ক ও সড়ক দ্বীপ জাতীয় পতাকা এবং বাংলা ও আরবিতে ‘ঈদ মোবারক’ লেখা ব্যানার ও ফেস্টুন দিয়ে সাজানো হয়েছে এবং দেশের গুরুত্বপূর্ণ সরকারি ভবনে আলোকসজ্জা করা হয়েছে।

বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন এবং বেসরকারি রেডিও স্টেশন ও টেলিভিশন চ্যানেলগুলো ঈদ উপলক্ষে বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করবে। বিভিন্ন পত্র-পত্রিকা এ উপলক্ষে বিশেষ সংখ্যা প্রকাশ করেছে। বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসেও যথাযথ মর্যাদায় ঈদুল ফিতর উদযাপিত হবে।

 

সর্বশেষ সংবাদ

Developed by:

.