সংবাদ শিরোনাম
আরো ২৭২ ব্রিটিশ নাগরিক সিলেট ত্যাগ করলেন  » «   সিলেটে নতুন করোনা রোগী শনাক্ত ২৫ সারা বিভাগে আক্রান্ত ৬৬৫  » «   করোনায় আক্রান্ত ডা. জাফরুল্লাহ চৌধুরী  » «   মিস ইউনিভার্স নিউজিল্যান্ড ফাইনালিস্টের রহস্যময় মৃত্যু  » «   সিলেটের মসজিদে মসজিদে পবিত্র ঈদুল ফিতরের জামায়াত অনুষ্ঠিত  » «   ঈদের শুভেচ্ছা জানিয়েছেন সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের সভাপতি লুৎফুর  » «   চৌকিদেখী হেল্পিং হ্যান্ডস চ্যারিটির ঈদ উপহার ও নগদ অর্থ বিতরণ  » «   নবীগঞ্জের আউশকান্দিতে ভাতিজার হাতে চাচা খুন  » «   করোনা স্পট হয়ে উঠেছে ওসমানীনগর ৪৮ ঘন্টায় আক্রান্ত ৬: ইউএনও এসিল্যান্ড সাংবাদিক সহ ৩০ জনের নমুনা সংগ্রহ   » «   আজ চাঁদ দেখা যায়নি, সোমবার ঈদ  » «   জগন্নাথপুরের পাইলগাঁও ইউনিয়ন বিএনপির ত্রাণ বিতরণ  » «   জগন্নাথপুরে সরকারি ভূমি দখল:হামলায় মহিলা সহ আহত-৭  » «   বিশ্বম্ভরপুরের ধনপুর ইউপি চেয়ারম্যান কর্তৃক কার্ডধারীদের মাঝে ভিজিডি’র চাল ওজনে কম দেয়ার অভিযোগ  » «   সিলেটে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত  » «   সিলেটে করোনা উপসর্গ নিয়ে এক চিকিৎসকের মৃত্যু:স্বাস্থ্যবিধি মেনে দাফন সম্পন্ন  » «  

আজ ঈদ

সিলেটপোস্ট ডেস্ক ::আজ বুধবার সারাদেশে উদযাপিত হবে ঈদুল ফিতর। মঙ্গলবার (৪ জুন) রাত ১১টা ২২ মিনিটে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে এক ব্রিফিংয়ে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ এ ঘোষণা দেন।

এর আগে সন্ধ্যায় প্রথম দফায় আগামী বৃহস্পতিবার (৬ জুন) ঈদের ঘোষণা দিয়েছিলেন তিনি। শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় এবার রমজান মাস ২৯ দিনে শেষ হলো।

এদিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে মঙ্গলবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে।

আরবি ক্যালেন্ডার অনুযায়ী রমজানের পরবর্তী মাস শাওয়াল। এক মাসের সিয়াম সাধনার পর শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে পরদিন ঈদুল ফিতর উদযাপন করেন মুসলমানরা।

ইতোমধ্যেই দেশজুড়ে শেষ হয়েছে ঈদ উৎসবের সব প্রস্তুতি। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আলাদা বাণীতে এ শুভেচ্ছা জানিয়েছেন তারা।

ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে জাতীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন জাতীয় ঈদগাহে প্রধান জামাতের প্রস্তুতি শেষ করেছে। ডিএমপি জানিয়েছে, জাতীয় ঈদগাহে আসা ব্যক্তিরা জায়নামাজ ছাড়া আর কিছু আনতে পারবেন না। তবে যদি বৃষ্টি হয়, সেক্ষেত্রে জায়নামাজ ও ছাতা শিথিলযোগ্য।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের পাঁচটি জামাত হবে। এর মধ্যে প্রথম জামাত হবে সকাল ৭টায়। এছাড়া সকাল ৮টা, ৯টা, ১০টা ও ১০টা ৪৫ মিনিটে অপর ৪ জামাত অনুষ্ঠিত হবে।

প্রতি বছরের মতো এবারও কিশোরগঞ্জের শোলাকিয়ায় দেশের বৃহত্তম ঈদ জামাতের সব প্রস্তুতি শেষ হয়েছে। এছাড়া দেশের সব নগর-মহানগরে ঈদ জামাত অনুষ্ঠানে সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

মঙ্গলবার থেকে ৩ দিনের সরকারি ছুটি শুরু হয়েছে। ঈদের দিন সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। কারাগার, শিশুসদন, হাসপাতাল, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, ভবঘুরে কেন্দ্র ও প্রবীণ নিবাসে ভালো খাবার বিতরণ করা হবে। ঈদ উপলক্ষে রাজধানীর প্রধান সড়ক ও সড়ক দ্বীপ জাতীয় পতাকা এবং বাংলা ও আরবিতে ‘ঈদ মোবারক’ লেখা ব্যানার ও ফেস্টুন দিয়ে সাজানো হয়েছে এবং দেশের গুরুত্বপূর্ণ সরকারি ভবনে আলোকসজ্জা করা হয়েছে।

বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন এবং বেসরকারি রেডিও স্টেশন ও টেলিভিশন চ্যানেলগুলো ঈদ উপলক্ষে বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করবে। বিভিন্ন পত্র-পত্রিকা এ উপলক্ষে বিশেষ সংখ্যা প্রকাশ করেছে। বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসেও যথাযথ মর্যাদায় ঈদুল ফিতর উদযাপিত হবে।

 

সর্বশেষ সংবাদ

Developed by:

.