সংবাদ শিরোনাম
ভোলাগঞ্জের খাগাইল নামক স্থানে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২  » «   নিজের মামলায় ফেসে কারাগারে শামীমা স্বাদীন  » «   টাকার ভাগ-বাঁটোয়ারা নিয়ে রাব্বানীর ফোনালাপ ফাঁস  » «   পুলিশকে জনবান্ধব হিসেবে গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী  » «   দ্রুত উইকেট পতনে কঠিন চাপে বাংলাদেশ  » «   ছাত্রলীগকে কলঙ্কমুক্ত করতে কাজ করবে জয়-লেখক  » «   মন্ত্রিত্ব গেলে আবার সাংবাদিকতায় আসব: ওবায়দুল কাদের  » «   ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি জয়-সা. সম্পাদক লেখক  » «   ছাত্রলীগ থেকে সরিয়ে দেয়া হলো শোভন-রাব্বানীকে  » «   ছাত্রদলের নেতারা নিজেরাই মামলা করে সম্মেলন বন্ধ করেছে  » «   শোভন-রাব্বানীর ভাগ্য নির্ধারণ আজ  » «   সংবাদপত্রকর্মীদের জন্য নবম ওয়েজবোর্ড ঘোষণা  » «   আদালতে ফয়সালা করেই ছাত্রদলের কাউন্সিল : দুদু  » «   জনগণের আস্থা, বিশ্বাস ধরে রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর  » «   স্বামীকে তালাক দিয়ে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন  » «  

আফগানদের স্বপ্ন ভেঙে জয়ে ফিরল শ্রীলঙ্কা

সিলেটপোস্ট ডেস্ক ::নিশ্চিত জয়ের দিকে এগিয়ে যাচ্ছিল আফগানিস্তান। কিন্তু ভাগ্য সঙ্গে থাকল না! লাসিথ মালিঙ্গা-নুয়ান প্রদীপের পেস ঝড়ে তাদের হাত থেকে জয় ছিনিয়ে নিল শ্রীলঙ্কা। ডাকওয়ার্থ-লুইস ম্যাথডে আফগানদের ৩৪ রানে হারিয়েছে লঙ্কানরা। তারই পথ ধরে ২০১৮ সালে আবুধাবিতে এশিয়া কাপে আফগানিস্তানের কাছে ৯১ রানে হারের মধুর প্রতিশোধ নিল দিমুথ করুণারত্নের দল।

এবারের বিশ্বকাপে এটাই প্রথম জয় শ্রীলঙ্কার। নিজেদের প্রথম ম্যাচে ১৩৬ রান করে ২০৩ বল হাতে রেখে ১০ উইকেটে লঙ্কানরা হেরে ছিল নিউজিল্যান্ডের কাছে।

কার্ডিফে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে টসে হেরে ব্যাটিং বিপর্যয় সামলে কোনো মতে ৩৬.৫ ওভারে ২০১ রান তোলে শ্রীলঙ্কা। তবে ডি/এল মেথডে আফগানদের লক্ষ্য দাঁড়ায় ৪১ ওভারে ১৮৭ রান। জবাবে জয়ের খুব কাছাকাছি গিয়েও লক্ষ্যে পৌঁছতে পারেনি তারা। তীরে এসে তরী ডুবে যায়। আফগানিস্তান ৩২.৪ ওভারে গুটিয়ে যায় ১৫২ রানে।

শ্রীলঙ্কার হয়ে নুয়ান প্রদীপ ৯ ওভারে ১ মেডেন দিয়ে ৩১ রানে নেন ৪টি উইকেট।  লাসিথ মালিঙ্গা ৬.৪ ওভার হাত ঘুরিয়ে নেন ৩৯ রানে ৩ উইকেট। ইশরু উদানা ও থিসারা পেরেরা নেন ১টি করে উইকেট।

বৃষ্টি আইনে জয়ের জন্য ১৮৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে আফগানিস্তানও। নিয়মিত বিরতিতে উইতেট পতনে ৫৭ রানেই তারা হারিয়ে ৫ উইকেট। গুলবাদিন নাইব (২৩) ও নাজিবুল্লাহ জাদরানের (৪৩) জুটিতে জয়ের আশা টিকে ছিল। কিন্তু তাদের বিদায়ের পর আর কেউ ব্যাট হাতে দাঁড়াতে পারেনি।

হার দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছিল আফগানিস্তানও। ব্রিস্টলে ৭ উইকেটে আফগানরা হেরে যায় অস্ট্রেলিয়ার কাছে।

প্রথম ম্যাচের ব্যাটিং বিপর্যয় আফগানিস্তানের বিপক্ষে কাটিয়ে উঠার আভাস দিচ্ছিল শ্রীলঙ্কা। কিন্তু শুরুটা ভালো হলেও তার ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি অধিনায়কের দিমুথ করুণারত্নের দল। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে রশিদ-নবীদের স্পিন বিষে বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচেও লঙ্কান ব্যাটিং লাইন-আপে ধস নেমে আসে।

অথচ টসে হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা কী দারুণ সুন্দরই না ছিল! দিমুথ করুণারত্নে আর কুশল পেরেরা জুটি দুর্দান্ত ব্যাটিংয়ের ফুল ফোটাচ্ছিলেন। ওপেনার করুণারত্নে (৩০ রান) বিদায় নিলেও শ্রীলঙ্কা প্রথম উইকেটের বিনিময়ে তুলে ফেলে ৯২ রান। উইকেটে থেকে ব্যাটিং দৃঢ়তা দেখিয়ে চলছিলেন পেরেরা (৭৮)। লাহিরু থিরিমানে তাকে সঙ্গ দিয়ে দলীয় স্কোর নিয়ে যায় ১৪৪ রানে। লাহিরু মাঠ ছাড়ার পরই ছন্দ পতনের শুরু। শুরু হয় ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিল। কুসল মেন্ডিস ২, অ্যাঞ্জেলো ম্যাথুস ০, ধনাঞ্জয়া ডি সিলভা ০ ও থিসারা পেরেরা ২ রানে আউট হয়ে দলকে বিপদে ফেলে দেন।

শেষ দিকে ইসুরু ইদানা ও রাস লাকমল ধস সালানোর আভাস দিয়েও পারেনি। ১৮২ রানে ৮ উইকেটে পড়ে গেলে বৃষ্টি এসে হানা দেয়। দীর্ঘ বিরতি দিয়ে ম্যাচ মাঠে গড়ালেও ২১ রানের বেশি যোগ করতে পারেনি তারা। লাসিথ মালিঙ্গা ৪ ও নুয়ান প্রদ্বীপ ০ রানে সাজঘরে ফেরেন। ব্যাটিং বিপর্যয়ে ধকল সামলাতে না পেরে ২০১ রানেই গুটিয়ে যায় কোচ হাথুরুসিংহের দল। চার উইকেট নেন মোহাম্মদ নবী। দুটি করে উইকেট নেন দৌলত জাদরান ও রশিদ খান।

সর্বশেষ সংবাদ

Developed by:

.