সংবাদ শিরোনাম
বাঁচা মরা তো আল্লাহর হাতে:আমার স্ত্রীর অবস্থা খুবই খারাপ-মানবতার ফেরিওয়ালা মাকসুদুল  » «   এসএসসি ও সমমানের পরীক্ষার ফল আজ  » «   কোমা থেকে জাগলেন করোনায় আক্রান্ত ব্রিটিশ পাইলট  » «   করোনা প্রতিরোধে জনপ্রতিনিধিদের আরও সম্পৃক্তির আহ্বান প্রধানমন্ত্রীর  » «   লিবিয়ায় নিহতদের মরদেহ বাংলাদেশে আনা যাবে না  » «   জগন্নাথপুরে জিয়াউর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষে বিভিন্ন মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল  » «   সুনামগঞ্জে পূর্ব শত্রুতার জেরে প্রতিপক্ষের হামলা আহত ২-থানায় অভিযোগ  » «   জগন্নাথপুরে করোনা আক্রান্ত হয়েছেন এক নারী চিকিৎসক  » «   দক্ষিণ সুনামগঞ্জে করোনার নমুনা সংগ্রহের বুথ স্থাপন  » «   সুনামগঞ্জের দিরাইয়ে ট্রলি চাপায় এক শিশুর মৃত্যু  » «   এবার ছেলের বাবা হলেন আশরাফুল  » «   মেসিকে কাটিয়ে সবচেয়ে বেশি আয় ফেদেরারের  » «   কৃষ্ণাঙ্গ হত্যার জেরে যুক্তরাষ্ট্রে তুলকালাম  » «   কৃষ্ণাঙ্গ হত্যা: অভিযুক্ত সেই পুলিশ কর্মকর্তাকে ডিভোর্স দিচ্ছেন স্ত্রী  » «   ছেলেকে হত্যার পর মায়ের আত্মহত্যা  » «  

হেপাটাইটিস থেকে রক্ষা পেতে করণীয়

সিলেটপোস্ট ডেস্ক ::হেপাটাইটিস একটি মারাত্মক সংক্রামক রোগ। মোট পাঁচ ধরনের হেপাটাইটিস ভাইরাস আছে। হেপাটাইটিস এ, বি, সি, ডি এবং ই। অনেকের হয়তো জানা নেই, গরম বাড়ার সঙ্গে সঙ্গেই হেপাটাইটিসের প্রকোপ বাড়ে।
সময়মতো চিকিৎসা না করলে মৃত্যু পর্যন্ত হতে পারে। এ কারণে হেপাটাইটিসের ব্যাপারে সতর্ক হওয়া উচিত। হেপাটাইটিস প্রতিরোধে যেসব বিষয় অনুসরণ করা জরুরি
১. কখনও কাটা ফল খাওয়া ঠিক নয়। খেতে ইচ্ছে করলে নিজে দাঁড়িয়ে থেকে ফল কাটিয়ে তবেই খান।
২. রাস্তার খাবার-দাবার সম্পূর্ণ এড়িয়ে চলুন। রাস্তার পাশের মশলাদার, তেলেভাজা জাতীয় অস্বাস্থ্যকর খাবার খাওয়া একেবারেই ঠিক নয়।
৩. রাস্তা ঘাটে বেরিয়ে পানি খাওয়ার ক্ষেত্রে সতর্ক থাকুন। প্রয়োজনে সঙ্গে পানি নিয়ে বের হওয়া ভাল। পানি শেষ হয়ে বোতলজাত পানি পান করুন।
৪. অন্যের ব্যবহার করা চিরুনি, দাড়ি কাটার সরঞ্জাম, আইলাইনার, লিপস্টিক, কানের দুল বা ওই জাতীয় কিছু ব্যবহার করা ঠিক নয়।
৫. দাড়ি কাটার সরঞ্জাম নিরাপদে পরিচ্ছন্ন জায়গায় সরিয়ে রাখুন।
৬. বাড়িতে পানি ফুটিয়ে খান।
৭. এক বছর বয়স থেকেই শিশুদের হেপাটাইটিসের প্রতিষেধক বা টিকা দেওয়ার ব্যবস্থা করুন।
সূত্র : জি নিউজ

সর্বশেষ সংবাদ

Developed by:

.