সংবাদ শিরোনাম
চুনারুঘাটের অপকর্মের হোতা দুলন গ্রেপ্তার  » «   তিনতলা থেকে নিচে পড়েও বেঁচে গেলো শিশু  » «   ব্রাজিলে ভবন ধস, নিহত ৯  » «   আবারো চালু হলো ‘পাবজি’ গেম  » «   ঢাবির ‘ক’ ইউনিটের ফল স্থগিত  » «   ওমর ফারুককে যুবলীগ চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি  » «   আওয়ামী লীগ নেতার বাড়ি থেকে অস্ত্র ও গুলি উদ্ধার  » «   ফেসবুকে মহানবী (সা.)-কে কটূক্তি :ভোলায় পুলিশ-জনতা সংঘর্ষে নিহত ৪, গুলিবিদ্ধ ৯  » «   জুড়ীতে বৈদ্যুতিক অগ্নিকাণ্ডে ব্যবসায়ীর মৃত্যু  » «   কমলগঞ্জে পুকুরে ডুবে শিশুর মৃত্যু  » «   মাধবপুরে ১৯ কেজি গাঁজা উদ্ধার  » «   দক্ষিণ সুরমায় ৪শ গ্রাম গাঁজাসহ নারী মাদক ব্যবসায়ী গ্রেপ্তার  » «   কুলাউড়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ১  » «   জুড়ীতে কবর থেকে লাশ উত্তোলন  » «   কোম্পানীগঞ্জে মহিষের আঘাতে যুবকের মৃত্যু  » «  

গর্ভাবস্থায় ত্বকের সমস্যা সমাধানে করণীয়

সিলেটপোস্ট ডেস্ক ::গর্ভবতী মায়ের স্বাস্থ্য খুবই জটিল একটি বিষয়। এ সময়ে মানসিক ও শারীরিক দুই ক্ষেত্রেই নারীদের বড় পরিবর্তন আসে। এরই সঙ্গে ত্বকেও বেশ কিছু সমস্যা দেখা যায়। মূলত হরমোন জনিত কারণেই এই সমস্যা দেখা যায়।
এই সময় খুব বেশি রাসায়নিক ক্রিম ব্যবহার করা যায় না। যখন-তখন ইচ্ছা মতো ওষুধ খাওয়াও ঠিক নয়। তা হলে এই ধরনের ত্বকের সমস্যায় কি কিছুই করার উপায় নেই?
প্রেগনেন্সির সময়ে ব্রণের সমস্যা হয়। তাই এই সময়ে স্যালিসিক অ্যাসিড, বেনজয়েল পেরোক্সাইড, টপিকাল রেটিনয়েডস এবং রেটিনল যুক্ত কোনো প্রডাক্ট ব্যবহার করবেন না।
ত্বকের অতিরিক্ত পরিমান তেল দূর করতে হালকা ক্লিনজার ব্যবহার করুন।
ত্বকের উপর বাদামি ছোপ ছোপ দাগ হয়। সকালে ভিটামিন সি যুক্ত ক্রিম ব্যবহার করুন। ভিটামিন সি-যুক্ত সিরামও ব্যবহার করলে ফল পাবেন। এই সময়ে ত্বকে হেয়ার গ্রোথের পরিমাণ বাড়ে। হরমোন অসামঞ্জস্যের জন্য এই সমস্যা হয়।
আবার চুল পড়ে যাওয়ার সমস্যাতেও ভোগেন অনেকে। তাই এই সময়ে ডায়েটে ভিটামিন ও পুষ্টির পরিমাণে যাতে ভারসাম্য থাকে সে দিকে নজর দেয়া জরুরি। এছাড়া যথেষ্ট পরিমাণে ঘুম হওয়া ও চিন্তামুক্ত থাকা জরুরি।

সর্বশেষ সংবাদ

Developed by:

.