সংবাদ শিরোনাম
যে পত্রিকার প্রকাশক ও সম্পাদক প্রিয়া সাহা  » «   প্রিয়া সাহা যে পরিচয় নিয়ে হোয়াইট হাউসে যান  » «   ছাত্রীদের যৌন হয়রানি,প্রধান শিক্ষক আটক  » «   কোম্পানীগঞ্জে ধর্ষিতার স্বামীর ফরিয়াদ..লাথির কারণে তার স্ত্রীর গর্ভের ৫ মাসের সন্তান নষ্ট  » «   একই সময়ে একাধিক আজানের জবাব দেওয়ার নিয়ম  » «   মালয়েশিয়ায় বাংলাদেশী নিহত  » «   মানুষ আর মাত্র ৩০ বছরের মধ্যে চাঁদে শিল্প গড়ে তুলবে  » «   মার্কিন সেনা মোতায়েনের প্রস্তাবে সম্মতি সৌদি বাদশাহ’র  » «   পুনেতে ট্রাক-গাড়ি সংঘর্ষে ৯ শিক্ষার্থী নিহত  » «   বাংলাদেশ কোথায় জানেন না ট্রাম্প!  » «   চীনে গ্যাস প্ল্যান্টে বিস্ফোরণ ॥ নিহত ১০  » «   আমরা চুনোপুঁটিও ধরব” বড় মাছও ধরব-দুদক চেয়ারম্যান  » «   দুর্যোগ মোকাবেলায় দেশে ত্রাণের অভাব নেই : ত্রাণ প্রতিমন্ত্রী  » «   চাপ দিয়ে জবানবন্দি নেওয়া হয়েছে ॥ দাবি মিন্নির বাবার  » «   দেশদ্রোহী হিসেবে প্রিয়া সাহার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে ॥ সেতুমন্ত্রী  » «  

গর্ভাবস্থায় ত্বকের সমস্যা সমাধানে করণীয়

সিলেটপোস্ট ডেস্ক ::গর্ভবতী মায়ের স্বাস্থ্য খুবই জটিল একটি বিষয়। এ সময়ে মানসিক ও শারীরিক দুই ক্ষেত্রেই নারীদের বড় পরিবর্তন আসে। এরই সঙ্গে ত্বকেও বেশ কিছু সমস্যা দেখা যায়। মূলত হরমোন জনিত কারণেই এই সমস্যা দেখা যায়।
এই সময় খুব বেশি রাসায়নিক ক্রিম ব্যবহার করা যায় না। যখন-তখন ইচ্ছা মতো ওষুধ খাওয়াও ঠিক নয়। তা হলে এই ধরনের ত্বকের সমস্যায় কি কিছুই করার উপায় নেই?
প্রেগনেন্সির সময়ে ব্রণের সমস্যা হয়। তাই এই সময়ে স্যালিসিক অ্যাসিড, বেনজয়েল পেরোক্সাইড, টপিকাল রেটিনয়েডস এবং রেটিনল যুক্ত কোনো প্রডাক্ট ব্যবহার করবেন না।
ত্বকের অতিরিক্ত পরিমান তেল দূর করতে হালকা ক্লিনজার ব্যবহার করুন।
ত্বকের উপর বাদামি ছোপ ছোপ দাগ হয়। সকালে ভিটামিন সি যুক্ত ক্রিম ব্যবহার করুন। ভিটামিন সি-যুক্ত সিরামও ব্যবহার করলে ফল পাবেন। এই সময়ে ত্বকে হেয়ার গ্রোথের পরিমাণ বাড়ে। হরমোন অসামঞ্জস্যের জন্য এই সমস্যা হয়।
আবার চুল পড়ে যাওয়ার সমস্যাতেও ভোগেন অনেকে। তাই এই সময়ে ডায়েটে ভিটামিন ও পুষ্টির পরিমাণে যাতে ভারসাম্য থাকে সে দিকে নজর দেয়া জরুরি। এছাড়া যথেষ্ট পরিমাণে ঘুম হওয়া ও চিন্তামুক্ত থাকা জরুরি।

সর্বশেষ সংবাদ

Developed by:

.