সংবাদ শিরোনাম
কুলাউড়ায় কিশোরীকে বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণ-প্রেমিক জেলহাজতে  » «   কমলগঞ্জে পানিতে পড়ে প্রতিবন্ধী যুবকের মৃত্যু  » «   সিলেটে ডিবি পুলিশ সদস্যের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ!  » «   কমলগঞ্জে ইয়াবা ট্যাবলেটসহ দুইজন আটক  » «   আজ পররাষ্ট্রমন্ত্রীর জন্মদিন সিলেটে আসছেন তিনি  » «   বিশ্বনাথে দেয়াল নির্মাণকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে প্রবাসীসহ আহত ১১  » «   নগরীর মহাজনপট্টিতে ডিবির অভিযানে ইয়াবাসহ আটক ১  » «   মাছ ধরার জেরে মামা-ভাগ্নের ঝগড়ায় প্রাণ গেলো অনিকের  » «   হবিগঞ্জের বাহুবলে দুই অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষে নারী নিহত  » «   বিশ্ববাসীকে জেগে উঠার আহ্বান ইমরানের  » «   সৌদি আরবে চালু তাৎক্ষণিক লেবার ভিসা সার্ভিস  » «   যাত্রা শুরু হলো ড্রিমলাইনার উড়োজাহাজ গাঙচিলের  » «   মাধবপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১  » «   ‘একজন রোহিঙ্গাও ফেরত যেতে রাজি হয়নি’  » «   মোদির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ করবে পিটিআই  » «  

জ্বরে মুখের স্বাদ ফিরবে কীভাবে?

সিলেটপোস্ট ডেস্ক ::অনেকসময় জ্বর হলে আমাদের খাবার গ্রহণের রুচি চলে যায়। সর্দিতেও এমনটা হয়। সর্দিজ্বরে খাবার রুচি ফিরিয়ে আনতে করণীয় নিয়ে এই আয়োজন।
চিকেন স্যুপ খান। এতে আয়রন এবং প্রোটিন থাকে। ফলে শরীরে শক্তি যোগান দেয়। আরো ভাল হয় যদি চিকেন স্যুপের সঙ্গে গাজর, বাঁধাকপি জাতীয় সবজি মেশাতে পারেন। শরীরকে হাইড্রেটেড রাখবে এই খাবার।
খাবারে স্বাদ বাড়াতে রসুনের জুড়ি নেই। তবে কিছু ক্ষেত্রে রসুন ওষুধের মতো কাজ করে। ফ্লু এড়াতে বা ফ্লু হলে খালি পেটে এক কোয়া কাঁচা রসুন খান। এতে শরীরে রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়ে।
ফ্লু-এর সময়ে গলা ব্যথায় কষ্ট পেতে হয়। তাই এই সময়ে ইয়োগার্ট খেলে স্বস্তি পাবেন। কিন্তু দেখবেন সেই ইয়োগার্টে যেন অ্যাডেড সুগার না থাকে।
ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়া খুব জরুরি। ভিটামিন সি যুক্ত ফল যেমন টমেটো, স্ট্রবেরি ইত্যাদি খেতে পারেন। এতে শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ে।
ব্রকোলিতে ভিটামিন সি ও ই থাকে। এতে ক্যালসিয়াম ও ফাইবারের পরিমাণ যথেষ্ট থাকে। ব্রকোলির স্যুপ বানিয়ে খেতে পারেন। এটি শরীরে শক্তির জোগান দেয়। এছাড়া দেখবেন লবণের পরিমানটাও যাতে ঠিক থাকে।
ওটমিলে যথেষ্ট মাত্রায় প্রোটিন থাকে। এছাড়া ভিটামিন ই থাকায় রোগ প্রতিরোধ করতে পারে। ফাইবার ও পলিফেনল অ্যান্টিঅক্সাইড থাকায় এটি উপকারী খাবার।
এছাড়া শরীরকে হাইড্রেটেড রাখতে পানীয় রাখুন ডায়েটে। আদা চা, স্যুপ, মধু, লেবু ইত্যাদি খান।

সর্বশেষ সংবাদ

Developed by:

.