সংবাদ শিরোনাম
বাঁচা মরা তো আল্লাহর হাতে:আমার স্ত্রীর অবস্থা খুবই খারাপ-মানবতার ফেরিওয়ালা মাকসুদুল  » «   এসএসসি ও সমমানের পরীক্ষার ফল আজ  » «   কোমা থেকে জাগলেন করোনায় আক্রান্ত ব্রিটিশ পাইলট  » «   করোনা প্রতিরোধে জনপ্রতিনিধিদের আরও সম্পৃক্তির আহ্বান প্রধানমন্ত্রীর  » «   লিবিয়ায় নিহতদের মরদেহ বাংলাদেশে আনা যাবে না  » «   জগন্নাথপুরে জিয়াউর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষে বিভিন্ন মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল  » «   সুনামগঞ্জে পূর্ব শত্রুতার জেরে প্রতিপক্ষের হামলা আহত ২-থানায় অভিযোগ  » «   জগন্নাথপুরে করোনা আক্রান্ত হয়েছেন এক নারী চিকিৎসক  » «   দক্ষিণ সুনামগঞ্জে করোনার নমুনা সংগ্রহের বুথ স্থাপন  » «   সুনামগঞ্জের দিরাইয়ে ট্রলি চাপায় এক শিশুর মৃত্যু  » «   এবার ছেলের বাবা হলেন আশরাফুল  » «   মেসিকে কাটিয়ে সবচেয়ে বেশি আয় ফেদেরারের  » «   কৃষ্ণাঙ্গ হত্যার জেরে যুক্তরাষ্ট্রে তুলকালাম  » «   কৃষ্ণাঙ্গ হত্যা: অভিযুক্ত সেই পুলিশ কর্মকর্তাকে ডিভোর্স দিচ্ছেন স্ত্রী  » «   ছেলেকে হত্যার পর মায়ের আত্মহত্যা  » «  

জ্বরে মুখের স্বাদ ফিরবে কীভাবে?

সিলেটপোস্ট ডেস্ক ::অনেকসময় জ্বর হলে আমাদের খাবার গ্রহণের রুচি চলে যায়। সর্দিতেও এমনটা হয়। সর্দিজ্বরে খাবার রুচি ফিরিয়ে আনতে করণীয় নিয়ে এই আয়োজন।
চিকেন স্যুপ খান। এতে আয়রন এবং প্রোটিন থাকে। ফলে শরীরে শক্তি যোগান দেয়। আরো ভাল হয় যদি চিকেন স্যুপের সঙ্গে গাজর, বাঁধাকপি জাতীয় সবজি মেশাতে পারেন। শরীরকে হাইড্রেটেড রাখবে এই খাবার।
খাবারে স্বাদ বাড়াতে রসুনের জুড়ি নেই। তবে কিছু ক্ষেত্রে রসুন ওষুধের মতো কাজ করে। ফ্লু এড়াতে বা ফ্লু হলে খালি পেটে এক কোয়া কাঁচা রসুন খান। এতে শরীরে রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়ে।
ফ্লু-এর সময়ে গলা ব্যথায় কষ্ট পেতে হয়। তাই এই সময়ে ইয়োগার্ট খেলে স্বস্তি পাবেন। কিন্তু দেখবেন সেই ইয়োগার্টে যেন অ্যাডেড সুগার না থাকে।
ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়া খুব জরুরি। ভিটামিন সি যুক্ত ফল যেমন টমেটো, স্ট্রবেরি ইত্যাদি খেতে পারেন। এতে শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ে।
ব্রকোলিতে ভিটামিন সি ও ই থাকে। এতে ক্যালসিয়াম ও ফাইবারের পরিমাণ যথেষ্ট থাকে। ব্রকোলির স্যুপ বানিয়ে খেতে পারেন। এটি শরীরে শক্তির জোগান দেয়। এছাড়া দেখবেন লবণের পরিমানটাও যাতে ঠিক থাকে।
ওটমিলে যথেষ্ট মাত্রায় প্রোটিন থাকে। এছাড়া ভিটামিন ই থাকায় রোগ প্রতিরোধ করতে পারে। ফাইবার ও পলিফেনল অ্যান্টিঅক্সাইড থাকায় এটি উপকারী খাবার।
এছাড়া শরীরকে হাইড্রেটেড রাখতে পানীয় রাখুন ডায়েটে। আদা চা, স্যুপ, মধু, লেবু ইত্যাদি খান।

সর্বশেষ সংবাদ

Developed by:

.