সংবাদ শিরোনাম
ঢাকা-সিলেট মহাসড়কে সরাসরি যান চলাচল বন্ধ  » «   জগন্নাথপুরের আশারকান্দি ইউনিয়নে শিশুকে ধর্ষণের চেষ্টা-মামলা  » «   অর্থমন্ত্রী বাসায় ফিরেছেন  » «   শায়েস্তাগঞ্জ উপজেলার প্রথম চেয়ারম্যান হলেন রশিদ তালুকদার  » «   জামালগঞ্জ উপজেলা নির্বাচনে ইউসুফ আল আজাদ বিজয়ী  » «   জুড়ীতে বাসের চাপায় ফল ব্যবসায়ী নিহত  » «   বিয়ানীবাজারে ইভটিজিংয়ের দায়ে তরুণের কারাদন্ড  » «   রাজনগরে দুর্ধর্ষ ডাকাতি  » «   বিরোধীদলগুলোকে সংসদে সমান সুযোগের প্রতিশ্রুতি মোদির  » «   পানির নিচে খাঁচার ভিতর প্রাণ গেল জাদুকরের  » «   তীব্র দাবদাহে বিহারে মৃতের সংখ্যা বেড়ে ১৮৪  » «   চীনে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১২  » «   গোপনেই দাফন করা হল মুরসিকে  » «   ‘দেশের গণতান্ত্রিক ব্যবস্থাকে ধ্বংস করা হয়েছে’  » «   নওগাঁয় মাকে হত্যা করে মেয়েকে ধর্ষণ, গ্রেফতার ১  » «  

জ্বরে মুখের স্বাদ ফিরবে কীভাবে?

সিলেটপোস্ট ডেস্ক ::অনেকসময় জ্বর হলে আমাদের খাবার গ্রহণের রুচি চলে যায়। সর্দিতেও এমনটা হয়। সর্দিজ্বরে খাবার রুচি ফিরিয়ে আনতে করণীয় নিয়ে এই আয়োজন।
চিকেন স্যুপ খান। এতে আয়রন এবং প্রোটিন থাকে। ফলে শরীরে শক্তি যোগান দেয়। আরো ভাল হয় যদি চিকেন স্যুপের সঙ্গে গাজর, বাঁধাকপি জাতীয় সবজি মেশাতে পারেন। শরীরকে হাইড্রেটেড রাখবে এই খাবার।
খাবারে স্বাদ বাড়াতে রসুনের জুড়ি নেই। তবে কিছু ক্ষেত্রে রসুন ওষুধের মতো কাজ করে। ফ্লু এড়াতে বা ফ্লু হলে খালি পেটে এক কোয়া কাঁচা রসুন খান। এতে শরীরে রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়ে।
ফ্লু-এর সময়ে গলা ব্যথায় কষ্ট পেতে হয়। তাই এই সময়ে ইয়োগার্ট খেলে স্বস্তি পাবেন। কিন্তু দেখবেন সেই ইয়োগার্টে যেন অ্যাডেড সুগার না থাকে।
ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়া খুব জরুরি। ভিটামিন সি যুক্ত ফল যেমন টমেটো, স্ট্রবেরি ইত্যাদি খেতে পারেন। এতে শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ে।
ব্রকোলিতে ভিটামিন সি ও ই থাকে। এতে ক্যালসিয়াম ও ফাইবারের পরিমাণ যথেষ্ট থাকে। ব্রকোলির স্যুপ বানিয়ে খেতে পারেন। এটি শরীরে শক্তির জোগান দেয়। এছাড়া দেখবেন লবণের পরিমানটাও যাতে ঠিক থাকে।
ওটমিলে যথেষ্ট মাত্রায় প্রোটিন থাকে। এছাড়া ভিটামিন ই থাকায় রোগ প্রতিরোধ করতে পারে। ফাইবার ও পলিফেনল অ্যান্টিঅক্সাইড থাকায় এটি উপকারী খাবার।
এছাড়া শরীরকে হাইড্রেটেড রাখতে পানীয় রাখুন ডায়েটে। আদা চা, স্যুপ, মধু, লেবু ইত্যাদি খান।

সর্বশেষ সংবাদ

Developed by:

.