সংবাদ শিরোনাম
বড় বোনকে বিয়ের প্রস্তাব দিয়ে ছোট বোনকে ধর্ষণ, জেলহাজতে যুবলীগ নেতা  » «   ছাতকে নিখোঁজ হওয়ার ২২ঘন্টা পর ব্রিজের নিচ থেকে যুবলীগ নেতার লাশ উদ্ধার, আটক ১  » «   মাধবপুরে জায়গা সংক্রান্ত বিরোধের জের ধরে ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন  » «   সিলেটে নিরাপত্তা চেয়ে ৫৬ সাংবা‌দিকের জি‌ডি  » «   কমলগঞ্জে-সিএনজি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে শিশু নিহত, আহত ৫  » «   জগন্নাথপুরের ঘোষগাঁও গ্রামের ব্যবসায়ী হত্যায় একজনের যাবজ্জীবন  » «   ফখরুলদের দেড় ঘণ্টা দাঁড় করিয়ে রাখলেন ছাত্রদলের সভাপতি-সম্পাদক  » «   পাকিস্তানে ভয়াবহ বাস দুর্ঘটনা, নিহত ২৬  » «   সৌদি যুবরাজের বিশেষ বিমানে যুক্তরাষ্ট্র গেলেন ইমরান খান  » «   মায়ের নিকট দাবিকৃত ১০ হাজার টাকা না পেয়ে মুখ থেঁতলে দিয়েছে পাষণ্ড ছেলে…  » «   মতিঝিলে আরও ৪ ক্লাবে অভিযান চলছে  » «   বিচারকদের ফেসবুক ব্যবহারে সুপ্রিম কোর্টের নির্দেশনা  » «   সিরিজ বোমা হামলা: ৫ জেএমবি সদস্যের কারাদণ্ড  » «   ইয়াংগুনে ৬ বছর ধরে বন্ধ করে রাখা হয়েছে ৮ মসজিদ  » «   ১৮ মিনিটে ৫ গোল দিয়ে ম্যান সিটির রেকর্ড  » «  

চীন বিরোধী বিক্ষোভে উত্তাল হংকং

সিলেটপোস্ট ডেস্ক ::অপরাধী প্রত্যর্পণের বিতর্কিত বিলের প্রতিবাদে চীন বিরোধী বিক্ষোভে থমকে গেছে হংকংয়ের জীবনযাত্রা। বন্ধ হয়ে গেছে বেশ কিছু সরকারি দফতর। বৃহস্পতিবার সকাল থেকে সরকারি দফতরগুলোর সামনে ফের অবস্থান নেয় বিক্ষোভকারীরা। এর আগে, বিক্ষোভে পুলিশের গুলি ও লাঠিচার্জে অন্তত ৭২ জন আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। এদিকে, সহিংসতার ঘটনায় উল্টো বিক্ষোভকারীদের দুষছে হংকং প্রশাসন।
অপরাধী প্রত্যর্পণের বিতর্কিত বিলের প্রতিবাদে টানা প্রায় এক সপ্তাহ ধরে চলমান চীনবিরোধী বিক্ষোভ বুধবারও অব্যাহত ছিল। এদিন, হাতে ছাতা নিয়ে বিক্ষোভে অংশ নেন কয়েক লাখ সাধারণ মানুষ। এসময়, জলকামান ব্যবহার করে তাদেরকে ছত্রভঙ্গ করার চেষ্টা করা হয়। এতে, ব্যর্থ হলে পরবর্তীতে বিক্ষোভকারীদের ওপর লাঠিচার্জ করে হংকং পুলিশ। ছোঁড়া হয় রাবার বুলেট ও টিয়ার গ্যাসও। এতে আহত হন বেশ কয়েকজন।
বুধবার রাতভর বিক্ষোভ শেষে বৃহস্পতিবার সকালেও হংকংয়ের রাস্তায় জড়ো হন বিক্ষোভকারীরা। এসময়, তারা সরকারি দফতরগুলোর সামনে অবস্থান নিলে বন্ধ হয়ে যায় সেসব ভবনের দাপ্তরিক কাজ। মুহূর্তেই ভেঙে পড়ে যোগাযোগ ব্যবস্থা। এ অবস্থায় সহিংসতার জন্য বিক্ষোভকারীদেরকেই দায়ী করেছে হংকং প্রশাসন।
এদিকে, চীনের সঙ্গে আলোচনার মাধ্যমে চলমান সংকট সমাধানের ওপর গুরুত্বারোপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
ডোনাল্ড ট্রাম্প বলেন,  হংকংয়ে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বিক্ষোভ চলছে। যা আমাদের ভাবিয়ে তুলেছে। তবে আমি মনে করি চীনের সঙ্গে কথা বলেই সমস্যা সমাধানে সক্ষম হবে হংকং।
মূলত চীন এবং তাইওয়ানের অপরাধী প্রত্যার্পণ সংক্রান্ত প্রস্তাবিত একটি বিলের বিপক্ষে গেল রোববার থেকে শুরু হয় চীনবিরোধী এই বিক্ষোভ। প্রস্তাবিত নতুন আইন অনুযায়ী, হংকংয়ের সন্দেহভাজন যে কোনো অপরাধীকে নিজ ভুখণ্ডে নিয়ে বিচারের মুখোমুখি করতে পারবে চীন। তবে, বিলটি পাস হলে এতে হংকংয়ের স্বকীয়তা নষ্ট হবে বলে মনে করছেন আন্দোলনকারীরা। আগামী ২০শে জুন বিলটির ওপর হংকং পার্লামেন্টে ভোটাভুটির কথা রয়েছে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.