সংবাদ শিরোনাম
চুনারুঘাট থেকে ডাকাতি মামলার আসামি গ্রেপ্তার  » «   সিলেট সিটিতে ৭৮৯ কোটি টাকার বাজেট  » «   গোলাপগঞ্জে যুবকের আত্মহত্যা  » «   বিশ্বনাথে আউয়াল ব্রিক ফিল্ডের সামনে থেকে পাইপগানসহ যুবক আটক  » «   নবীগঞ্জে বউ-শাশুড়ির ঝগড়া দেখে হার্ট এট্যাকে স্বামীর মৃত্যু!  » «   খাসদবির এলাকার শাহীন হোটেল থেকে বৃদ্ধের মরদেহ উদ্ধার  » «   শায়েস্তাগঞ্জে ট্রাক চাপায় শ্রমিকের মৃত্যু  » «   জৈন্তাপুর সীমান্তে ভারতীয় ২১ টি গরু আটক  » «   সৌদির সড়কে বাংলাদেশী ৪ যুবক নিহত  » «   ছাতকে মাছ ধরাকে কেন্দ্র করে ছুরিকাঘাতে নিহত ১, আটক ১  » «   জামালগঞ্জে কিশোরীকে ধর্ষণ, আটক ১  » «   বড়লেখা সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশী নিহত  » «   সুনামগঞ্জর তেঘরিয়া এলাকায় নৌপথে চাঁদাবাজি করার সময় আটক ২  » «   সিলেটের জকিগঞ্জে বিপুল পরিমাণ ইয়াবাসহ গ্রেপ্তার ২  » «   কুলাউড়ায় কিশোরীকে বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণ-প্রেমিক জেলহাজতে  » «  

চোখ বাঁচাতে সস্তা সানগ্লাস, ডেকে আনতে পারে সর্বনাশ

সিলেটপোস্ট ডেস্ক ::এই গরমে বাড়ির বাইরে পা রাখতে হলে তিনটা জিনিস সঙ্গে রাখতেই হয়, পানির বোতল, ছাতা আর সানগ্লাস। ছাতার বদলে টুপিও ব্যবহার করেন অনেকে। তবে রোদ থেকে চোখ বাঁচাতে সানগ্লাসের বিকল্প নেই। 
শুধু রোদের তেজ থেকেই নয়, পোকা-মাকর, রাস্তার ধুলাবালি বা সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মির কুপ্রভাব থেকেও চোখকে রক্ষা করে সানগ্লাস। সূর্যের অতিবেগুনি রশ্মি আমাদের চোখের রেটিনা ও কর্নিয়ার মারাত্মক ক্ষতি করে। তাই শুধুমাত্র ফ্যাশনের জন্যই নয়, চোখের সুরক্ষায়ও সানগ্লাস অত্যন্ত জরুরি।
অনেকেই ফ্যাশনের সঙ্গে তাল মিলিয়ে চলতে সস্তার সানগ্লাস ব্যবহার করেন। কিন্তু সস্তার সানগ্লাস ব্যবহারের ফলে চোখের মারাত্মক ক্ষতির আশঙ্কা থেকেই যায়। কারণ, সস্তার সানগ্লাসে ব্যবহৃত নিম্নমানের রঙিন প্লাস্টিকের সূর্যের অতিবেগুনি রশ্মি ঠেকানোর কোনও ক্ষমতা নেই। বরং চোখের জন্য তা মারাত্মক ক্ষতিকর।
সস্তার সানগ্লাস ব্যবহারের ফলে চোখের কী কী ক্ষতি হতে পারে:
১. নিয়মিত সস্তার সানগ্লাস ব্যবহারের ফলে অকালেই চোখে ছানি পড়ে যেতে পারে।
২. শুকিয়ে যেতে পারে চোখের কর্নিয়া।
৩. সস্তার রঙিন চশমা নিয়মিত ব্যবহারের ফলে চোখের পাওয়ার অস্বাভাবিক ভাবে বেড়ে যেতে পারে, ঘন ঘন মাথাব্যথাও হতে পারে।
৪. সস্তার রঙিন চশমার অতিরিক্ত ব্যবহারের ফলে ‘আইলিড’ ক্যান্সারের ঝুঁকি বহুগুণ বেড়ে যায়।
৫. সস্তার সানগ্লাস নিয়মিত ব্যবহারের ফলে ‘রিফ্রাক্টিভ এরর’ বা চোখের প্রতিসারক ত্রুটি বহুগুণ বেড়ে যায়। এই সমস্যার ফলে দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যেতে পারে।
মনে রাখবেন, শুধুমাত্র পলিকার্বোনেট লেন্সই সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি আটকাতে পারে। তাই সানগ্লাস কেনার ক্ষেত্রেও প্রয়োজনে চক্ষু চিকিৎকের পরামর্শ নিন।
সস্তার সানগ্লাস কেনা বা ব্যবহার থেকে বিরত থাকুন।

সর্বশেষ সংবাদ

Developed by:

.